Income Tax Return: করদাতাদের জন্য বিরাট সুখবর! পিছিয়ে গেল আয়কর জমা দেওয়ার ডেডলাইন

Income Tax Return: এর আগের বারে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আয়কর জমা দেওয়ার সময় নির্ধারণ করা হয়েছিল।

Income Tax Return: করদাতাদের জন্য বিরাট সুখবর! পিছিয়ে গেল আয়কর জমা দেওয়ার ডেডলাইন
করদাতাদের আবারও সুখবর শোনাল আয়কর বিভাগ। প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 8:31 PM

কলকাতা: করদাতাদের আবারও সুখবর শোনাল আয়কর (Income Tax) বিভাগ। একধাক্কায় পিছিয়ে দেওয়া হল আয়কর জমা দেওয়ার সময়সীমা। এর আগের বারে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আয়কর জমা (Income Tax Return) দেওয়ার সময় নির্ধারণ করা হয়েছিল। তবে এ দিন এক ঘোষণার মাধ্যমে আয়কর বিভাগ কর জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করে দিয়েছে। বিগত কয়েকদিন যাবৎ আয়কর জমা দেওয়ার পোর্টালে প্রযুক্তিগত সমস্যার কারণে করদাতারা কর জমা দেওয়ার ক্ষেত্রে একাধিক অসুবিধার সম্মুখীন হচ্ছিলেন। যে কারণে অর্থমন্ত্রকও বেজায় বিড়ম্বনায় পড়েছিল। বিষয়টি নিয়ে খোদ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও উদ্বেগে ছিলেন। তবে এ দিনের পর কেন্দ্রের কর আর চিন্তা থাকার কথা নয়। কর আদায়ে অনেকটা দেরি হলেও বছরের শেষ দিন পর্যন্ত আয়কর উসুল করতে পারবে কেন্দ্র।

সাধারণত, জুলাই মাসের ৩১ তারিখ প্রতিবছর আয়কর জমা দেওয়ার শেষ দিন হিসেবে নির্ধারিত হয়। কিন্তু গত বছর থেকে করোনা সংক্রমণ এবং পরবর্তী আর্থিক মন্দার পরিস্থিতিতে তা একবার পিছিয়ে দেওয়া হয়েছিল। বিষ্যুদবার ফের একবার সেই দিনক্ষণ পিছিয়ে দেওয়া হল। এ দিন ভারতীয় আয়কর বিভাগের পক্ষ থেকে টুইটে এই সম্পর্কিত একটি বিশদ বিবৃতি প্রকাশ করে জানানো হয়, করদাতারা আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হচ্ছেন। উদ্ভুত পরিস্থিতির কথা মাথায় রেখে আয়কর জমা দেওয়ার শেষ দিনক্ষণ পিছিয়ে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: Anubrata Mondal: ‘কেষ্ট চুপ থাকবে না’, দলের কর্মীকেই গুলি করার নিদান অনুব্রতর!

প্রসঙ্গত, গত বছর করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ২০২০-২০২১ আর্থিক বছরের আয়কর রিটার্ন জমা করার অন্তিম তারিখ বাড়িয়ে ৩১ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছিল। এ বারও সেই ধরনের পরিকল্পনাই করেছিল আয়কর বিভাগ। কিন্তু আয়কর জমা দেওয়ার পোর্টালে প্রযুক্তিগত সমস্যার কারণে লাগাতার করদাতাদের সমস্যার মুখোমুখি হতে হয়। সমস্যা সমাধানের জন্য ইনফোসিসের সিইও-র সঙ্গেও দেখা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কিন্তু তারপরও সমস্যা একই জায়গায় রয়ে গিয়েছে বলে খবর। যদিও চলতি বছরের জুন মাসে আয়কর দফতর কর জমা দেওয়ার ঝঞ্ঝাট কমাতে একটি নতুন পোর্টাল (www.incometax.gov.in) চালু করেছে। কিন্তু তাতেও সমস্যা খুব একটা কম হয়নি।

আরও পড়ুন: Post Poll Violence: কলকাতার অবস্থা ভয়ঙ্কর, ২০ কো-অর্ডিনেটরের বিরুদ্ধে FIR চেয়ে আবেদন হাইকোর্টে