Mamata in Mumbai: কংগ্রেসের জন্য পথ খোলা রেখেই ইউপিএকে অস্বীকার, বিকল্প শক্তির খোঁজে মমতা

Mamata Banerjee: জাতীয় রাজনীতিতে কংগ্রেসের তৈরি করা জমিতে এবার কি নিজের দখল চাইছেন মমতা? আজ ইউপিএ জোটকে অস্বীকার করে তৃণমূল নেত্রী সেই বার্তাই দিতে চাইলেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Mamata in Mumbai: কংগ্রেসের জন্য পথ খোলা রেখেই ইউপিএকে অস্বীকার, বিকল্প শক্তির খোঁজে মমতা
মুম্বইয়ে মমতা বন্দ্য়োপাধ্যায় (ছবি-এএনআই)

মুম্বই : বিরোধী ঐক্যে শান দিতে আরব সাগরের তীরে উড়ে গিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বিকেলে প্রায় এক ঘণ্টা ধরে রুদ্ধদ্বার বৈঠক করেন এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে। আর সেই সঙ্গে প্রশ্ন তুলে দিলেন আজকের দিনে ইউপিএ জোটের গ্রহণযোগ্যতা নিয়ে। বিগত কিছুদিন ধরেই বিরোধী রাজনীতির যে গতি প্রকৃতি তাতে, যদি কোনও অবিজেপি জোট তৈরি হয়, সেখানে কংগ্রেস ও তৃণমূলকে একসঙ্গে পাওয়া যাবে কি না, তা নিয়ে প্রশ্নচিহ্ন তৈরি হয়েছিল। আজ বৈঠক শেষে শরদ পাওয়ার মমতাকে পাশে নিয়ে বুঝিয়ে দিলেন, বিরোধী ঐক্যে এমন কোনও ছুৎমার্গ নেই। বিজেপি বিরোধী যে কেউ এই জোটে আসতে পারে।

কিন্তু এখানেও নিজের সূক্ষ্ম রাজনৈতিক চাল খেলে গেলেন মমতা। জাতীয় রাজনীতিতে কংগ্রেসের তৈরি করা জমিতে এবার কি নিজের দখল চাইছেন মমতা? আজ ইউপিএ জোটকে অস্বীকার করে তৃণমূল নেত্রী সেই বার্তাই দিতে চাইলেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাহলে কি ২০২৪ লোকসভা নির্বাচনের আগে নতুন কোনও বিকল্প জোটের পরিকল্পনা করছেন মমতা?

আজ পাওয়ারের সঙ্গে বৈঠক শেষে বেরিয়ে মমতা সাফ বলে দিলেন, “বর্তমানে যে ফ্যাসিবাদী রাজ চলছে, তার বিরুদ্ধে লড়াই করতে ব্যর্থ কংগ্রেস।” আর সেই কারণেই এমন মন্তব্য তাঁর।

মমতার কথায়, “ইউপিএ আবার কী? এখানে কোনও ইউপিএ নেই।” আজ প্রায় একঘণ্টা ধরে চলা বৈঠক শেষে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “একটা বিকল্প শক্তি গড়ে উঠা দরকার। কারণ, এখন যে ফ্যাসিবাদী রাজ চলছে, তার বিরুদ্ধে লড়াই করার মতো কেউ নেই। শরদ পাওয়ার সবথেকে বর্ষীয়ান নেতা। আমি আমাদের বিরোধী দলগুলি নিয়ে আলোচনা করতে এসেছিলাম। শরদ পাওয়ার যা যা বলেছেন, তার সঙ্গে আমি একমত। এখানে আর কোনও ইউপিএ নেই।”

বিগত কিছুদিন ধরে কংগ্রেস-তৃণমূলের যে চওড়া ফাটল ধরা পড়ছিল, সেই নিয়েও আজ মুখ খোলেন মমতা। বললেন, “শরদজি যা বলেছেন আমি তার সঙ্গে একমত। আমাদের একটি শক্তিশালী বিকল্প দরকার যা, লড়াই করতে পারবে। কেউ যদি লড়াই করতে না চায়, আমরা কি করতে পারি? আমরা চাই সবাই একসঙ্গে মাঠে লড়ুক।”

আরও পড়ুন : Mamata in Mumbai: ছুৎমার্গ নেই কংগ্রেসে, মমতাকে পাশে নিয়ে বার্তা পাওয়ারের

আরও পড়ুন : Mamata In Mumbai: ‘কম কথা, বেশি কাজে বিশ্বাস করি’, বাণিজ্যনগরীতে গিয়ে বার্তা মমতার

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla