Case Against Rail: ২০ টাকার জন্য রেলের সঙ্গে আইনি লড়াই, ২২ বছর পর এল জয়

Mathura: ২২ বছর ধরে প্রায় ১২০টি শুনানি চলেছে এই মামলা ঘিরে। মামলার বাইরে বিষয়টি মিটমাট করে নেওয়ারও প্রস্তাব দিয়েছিল রেল। কিন্তু তুঙ্গনাথ তা করতে রাজি হননি।

Case Against Rail: ২০ টাকার জন্য রেলের সঙ্গে আইনি লড়াই, ২২ বছর পর এল জয়
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2022 | 4:30 PM

আগ্রা:  ২২ বছর আগের ঘটনা। যাত্রাপথের ভাড়া ২০ টাকা বেশি নিয়েছিল রেল। বেশি টাকা ফেরত চাইলেও রেলের তরফে তা দেওয়া হয়নি বলে অভিযোগ। এর পরই বিষয়টি নিয়ে কনজিউমার ফোরামে অভিযোগ দায়ের করেছিলেন তুঙ্গনাথ চতুর্বেদী নামের এক ব্যক্তি। প্রায় ২২ বছর ধরে চলেছে সেই মামলা। অবশেষে রেলের বিরুদ্ধে আইনি সেই লড়াইয়ে জিতেছেন ওই ব্যক্তি। এর পর সুদ সমেত সেই টাকা ওই ব্যক্তিকে ফিরিয়ে দিতে নির্দেশ দেওয়া হয়েছে রেলকে। ২২ বছর পর এই আইনি লড়াইয়ে জিতে নিজের উদ্দেশ্য সফল হল বলে জানিয়েছেন ওই ব্যক্তি।

১৯৯৯ সালের ২৫ ডিসেম্বর মথুরা ক্যান্টনমেন্ট থেকে মোরাদাবাদ যাওয়ার জন্য টিকিট কেটেছিলেন তুঙ্গনাথ চতুর্বেদী। সে সময়ই রেলের তরফে টিকিটের দাম বেশি নেওয়া হয় বলে অভিযোগ, বিষয়টি নিয়ে ওই ব্যক্তি বলেছেন, “সে দিন এক বন্ধুর সঙ্গে আমি মথুরা ক্যান্টনমেন্ট স্টেশনে গিয়েছিলাম। মোরাদাবাদ যাওয়ার টিকিট কিনেছিলাম। আমি টিকিট টাকার জন্য ১০০ টাকা দিয়েছিলাম। কিন্তু টিকিটের জন্য ৭০ টাকার বদলে ৯০ টাকা কাটা হয়েছিল। আমি চাইলেও টাকা ফেরত দেওয়া হয়নি।” তিনি আরও বলেছেন, “এর পর আমি মোরাদাবাদ আসি। সেখানে এসে জেলার কনজিউমার ফোরামে মামলা দায়ের করি। নর্থ ইস্ট রেলওয়ের ম্যানেজার, মথুরার স্টেশন মাস্টার এবং টিকিট বিক্রি কেন্দ্রের ক্লার্কের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলাম। এবং সরকারকেও এই মামলার পক্ষ করেছিলাম। তবে কেবল মাত্র ২০ টাকার জন্য। এউ মামলা আমি করিনি। আমার আরও বৃহত্তর উদ্দেশ্য ছিল।”

২২ বছর ধরে প্রায় ১২০টি শুনানি চলেছে এই মামলা ঘিরে। মামলার বাইরে বিষয়টি মিটমাট করে নেওয়ারও প্রস্তাব দিয়েছিল রেল। কিন্তু তুঙ্গনাথ তা করতে রাজি হননি। সবশেষে ৫ অগস্ট মামলার রায় ঘোষণা করে আদালত। সেখানে ওই ২০ টাকা ফেরত দিতে রেলকে নির্দেশ দেয় আদালত। ১২ শতাংশ হারে ওই টাকার ২২ বছরের সুদ ফেরত দিতেও নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে আইননি লড়াইয়ের জন্য ১৫ হাজার টাকা তুঙ্গনাথকে দেওয়ার নির্দেশ রেলকে দিয়েছে আদালত।