Narendra Modi: পঞ্জাবের জনপ্রিয় উৎসবে গুরু রবিদাসের মন্দিরে যাবেন মোদী

Narendra Modi: মূলত পঞ্জাবের দলিতদের মধ্যেই এই উৎসবের বিশেষ প্রচলন রয়েছে। এই উৎসবের জন্যই পিছিয়ে দেওয়া হয়েছে সে রাজ্যের ভোট।

Narendra Modi: পঞ্জাবের জনপ্রিয় উৎসবে গুরু রবিদাসের মন্দিরে যাবেন মোদী
দিল্লির আশ্রমে যাবেন প্রধানমন্ত্রী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 8:58 PM

নয়া দিল্লি : গুরু রবিদাসের জন্মজয়ন্তীতে দিল্লির করোল বাগে মন্দির পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার সকালে সেই মন্দির পরিদর্শন করবেন তিনি। মঙ্গলবারই দিল্লির লেফট্যানেন্ট গভর্নর অনিল বাজাজ রবিদাসের জন্মজয়ন্তী উপলক্ষে ১৬ ফেব্রুয়ারি ছুটি ঘোষণা করেছেন। মূলত পঞ্জাবের দলিতরা এই দিনটি বিশেষভাবে উদযাপন করেন। এমনকি গুরু রবিদাসের জন্মজয়ন্তী উপলক্ষে সে রাজ্য বিধানসভা নির্বাচনের দিনও বদলে দেওয়া হয়েছে। আর পঞ্জাবের ভোটের আগেই সেই আশ্রমে যাবেন নরেন্দ্র মোদী।

গুরু রবিদাসের জন্মদিন সঠিক ভাবে কেউই জানেন না। তবে অনুমান করা হয়, উত্তর প্রদেশের বারানসিতে জন্মগ্রহণ করেছিলেন তিনি। প্রত্যেক বছর মাঘ পূর্ণিমায় সেই জন্মজয়ন্তী পালন করা হয়। এবার সেই পূর্ণিমা পড়েছে ১৬ ফেব্রুয়ারি। মঙ্গলবার গুরু রবিদাসের কথা স্মরণ করে একটি টুইটও করেছেন তিনি।

১৪ ফেব্রুয়ারি পঞ্জাবে ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। গুরু রবিদাস জয়ন্তী উপলক্ষ্যে সেই দিন বদলে দেওয়া হয়। বদলে ২০ ফেব্রুয়ারি হবে ভোটগ্রহণ। এই উৎসবের সময় পঞ্জাবের বহু মানুষ উত্তর প্রদেশের বারাণসিতে যান। অনেকেই রাজ্যে থাকবেন না। ফলে ভোটে তার প্রভাব পড়তে পারে বলে উল্লেখ করেছিলেন চন্নি। এরপরই বৈঠকে বসে নির্বাচন কমিশন। অবশেষে আর্জি মেনে পিছিয়ে দেওয়া হয় ভোটের দিন।

চন্নি উল্লেখ করেছিলেন, দলিত সম্প্রদায়ের মানুষেরাই এই ভোট পিছনোর অনুরোধ জানিয়েছিলেন। তাহলে ১০ থেকে ১৬ ফেব্রুয়ারি তাঁরা বারাণসীতে যেতে পারবেন এবং পরে ফিরে ভোট দিতে পারবেন। রাজ্যের ২০ লক্ষ মানুষ যাতে ভোট দিতে পারেন, তার জন্যই ৬ দিন নির্বাচন পিছিয়ে দেওয়ার কথা বলেছিলেন তিনি।

আরও পড়ুন : Hijab Row in High Court: দক্ষিণ আফ্রিকায় নাকছবি, কানাডায় কৃপাণে মিলেছিল অনুমতি! আদালতে উদাহরণ দিলেন আইনজীবী

আরও পড়ুন : Ashwani Kumar: কংগ্রেস শিবিরে বড় ধাক্কা, দল ছাড়লেন প্রাক্তন আইনমন্ত্রী অশ্বিনী কুমার