Droupadi Murmu: একই সময়ে রাষ্ট্রপতি হয়েছেন দু’জনে, বিক্রমসিঙ্ঘেকে বিপদে পাশে থাকার আশ্বাস দিলেন দ্রৌপদী মুর্মু

Droupadi Murmu Writes to Sri Lanka's President: শুক্রবার ভারতের হাই কমিশনের তরফে টুইট করে বলা হয়, "ভারতের রাষ্ট্রপতি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘেকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন।

Droupadi Murmu: একই সময়ে রাষ্ট্রপতি হয়েছেন দু'জনে, বিক্রমসিঙ্ঘেকে বিপদে পাশে থাকার আশ্বাস দিলেন দ্রৌপদী মুর্মু
শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে চিঠি লিখলেন ভারতের রাষ্ট্রপতি।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jul 30, 2022 | 8:20 AM

নয়া দিল্লি: সম্প্রতিই দেশের রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন দ্রৌপদী মুর্মু। আর দায়িত্ব গ্রহণ করেই প্রতিবেশী দেশ শ্রীলঙ্কার পাশে দাঁড়ানোর আশ্বাস দিলেন রাষ্ট্রপতি। সে দেশেও সদ্যই নির্বাচন করা হয়েছে নতুন রাষ্ট্রপতির। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘেকে চিঠি লিখেই বিপদের মুহূর্তে পাশে দাঁড়ানোর আশ্বাস দিলেন তিনি। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু জানিয়েছেন, আর্থিক মন্দা কাটিয়ে উঠতে ভারত সবসময় শ্রীলঙ্কার মানুষের পাশে থাকবে। চিঠিতে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উপরও জোর দিয়েছেন দ্রৌপদী মুর্মু।

আর্থিক দিক থেকে সম্পূর্ণ বিপর্যস্ত শ্রীলঙ্কা। আগেই নিজেদের দেউলিয়া হিসাবে ঘোষণা করে দিয়েছে সে দেশের সরকার। চরম আর্থিক সঙ্কটের কারণেই দেশে অশান্তির আগুন জ্বলছে। ক্ষমতায় থাকাকালীনই দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। এরপরই গত ২১ জুলাই নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্ট পদে দায়িত্ব গ্রহণ করেন রনিল বিক্রমসিঙ্ঘে। এদিকে, ওই একইদিনে দেশেও রাষ্ট্রপতি নির্বাচনের ফলপ্রকাশ হয়। নতুন রাষ্ট্রপতি হিসাবে বেছে নেওয়া হয় দ্রৌপদী মুর্মুকে।

শুক্রবার ভারতের হাই কমিশনের তরফে টুইট করে বলা হয়, “ভারতের রাষ্ট্রপতি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘেকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন। চিঠিতে শুভেচ্ছাবার্তার পাশাপাশি ভারতের প্রতিবেশীপরায়ণ নীতির উল্লেখ করে কঠিন সময়ে শ্রীলঙ্কার মানুষের পাশে দাঁড়ানোর আশ্বাসও দিয়েছেন তিনি।”

ঐতিহ্য ও মানুষের মধ্যে আত্নিক বন্ধনের জোরেই ভারত ও শ্রীলঙ্কার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত হবে বলে আশা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। আর্থিক সঙ্কটের কঠিন মুহূর্তে শ্রীলঙ্কার পাশে দাঁড়ানোর আশ্বাসও দিয়েছেন নবনির্বাচিত রাষ্ট্রপতি। তিনি জানিয়েছেন, এই আর্থিক মন্দা যাতে শ্রীলঙ্কা দ্রুত কাটিয়ে উঠতে পারে, তার জন্য ভারত সবসময় সহযোগিতা করবে ও শ্রীলঙ্কার মানুষের পাশে থাকবে।

উল্লেখ্য, শ্রীলঙ্কার আর্থিক সঙ্কট শুরু হওয়ার পর থেকে ভারত আগেও একাধিকবার প্রতিবেশী দেশকে ক্রেডিট লাইনে জ্বালানি ও খাদ্যসশ্য সরবরাহ করে সাহায্য করেছে। বর্তমানে বিশ্ব ব্যাঙ্কের সঙ্গে আর্থিক সাহায্যের জন্য কথা বলছে শ্রীলঙ্কা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla