PM Modi to Join QUAD Meeting: ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ আবহে আমেরিকা-জাপান-অস্ট্রেলিয়ার রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠকে বসছেন নমো

PM Modi to Join QUAD Meeting: বিদেশমন্ত্রকের তরফে বৈঠক নিয়ে বিস্তারিত তথ্য জানানো না হলেও, বলা হয়েছে, "মূলত ইন্দো-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের সার্বিক উন্নয়ন নিয়ে আলোচনা করা হবে।

PM Modi to Join QUAD Meeting: ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ আবহে আমেরিকা-জাপান-অস্ট্রেলিয়ার রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠকে বসছেন নমো
অলঙ্করণ: অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 2:08 PM

নয়া দিল্লি: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির মাঝেই বৈঠকে বসছেন কোয়াড সদস্যদেশগুলি(QUAD Countries)। আজ, বৃহস্পতিবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden), অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন(Scott Morrison), জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা(Fumio Kishida)-র সঙ্গে বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সূত্রের খবর, এদিনের বৈঠকে রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি নয়, বরং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উন্নয়নের লক্ষ্যেই আলোচনা করা হবে।

কেন্দ্রীয় সূত্রে খবর, আজ কোয়াডের সদস্য দেশগুলি নিজেদের মধ্যে যোগাযোগ ও সম্পর্ককে মজবুত করা এবং ইন্দো-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের সার্বিক উন্নতি নিয়ে ভার্চুয়াল বৈঠক করা হবে। এর আগে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে কোয়াডের সদস্য দেশগুলির প্রধানরা ওয়াশিংটনে একজোট হয়েছিলেন। বিদেশমন্ত্রকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, এই ভার্চুয়াল সামিটে কোয়াডের সদস্য দেশগুলির মধ্যে ইন্দো-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের উন্নতি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা ও মতামত আদানপ্রদান করতে পারবেন।

উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরেই ইন্দো-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে যে চিনা আগ্রাসন বেড়েছে, তার প্রেক্ষিতে কোয়াডের বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। এরইমধ্যে আবার রাশিয়া-ইউক্রেনের মধ্যেও যুদ্ধ বেধেছে। এই যুদ্ধে চিন রাশিয়াকে সমর্থন করছে, তবে কোয়াডের সদস্য আমেরিকা, অস্ট্রেলিয়া বা জাপান ইউক্রেনকেই সমর্থন করছে।

বিদেশমন্ত্রকের তরফে বৈঠক নিয়ে বিস্তারিত তথ্য জানানো না হলেও, বলা হয়েছে, “মূলত ইন্দো-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের সার্বিক উন্নয়ন নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি কোয়াড নেতারা পূর্ববর্তী বৈঠকগুলিতে যে উদ্যোগ নেওয়া হয়েছিল, তা কতটা কার্যকর ও ফলপ্রসূ হয়েছে, তাও খতিয়ে দেখা হবে।”

এক্ষেত্রে বলে রাখা ভাল, আজ কোয়াডের বৈঠক হওয়ার কথা ছিল না। কোয়াডের পরবর্তী বৈঠকের আয়োজন করার কথা ছিল জাপানের। ২০২২ সালের প্রথম ভাগেই এই বৈঠকের আয়োজন করার কথা ছিল। সেই বৈঠকের দিনক্ষণ এখনও স্থির করা হয়নি নানা কারণে। তবে এদিনের হঠাৎ বৈঠকের সিদ্ধান্তের পিছনে চিনা নজরদারি ও রাশিয়া-ইউক্রেন পরিস্থিতিই দায়ী বলে মনে করা হচ্ছে।

তবে এদিনের বৈঠকে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতি বা রাশিয়ার আগ্রাসন নিয়ে কোনও আলোচনা হবে কিনা, সে বিষয়ে কিছু জানানো হয়নি। কিন্তু গত সপ্তাহে ইউক্রেনের উপর রাশিয়া হামলা চালানোর পরই আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া রাশিয়ার আর্থিক অনুদানে নিষেধাজ্ঞা জারি করেছে। ভারতের কোনও অনুদান বন্ধের নীতি নেই। রাষ্ট্রসঙ্ঘের বৈঠকেও ভারত রাশিয়ার আগ্রাসন নিয়ে কোনও সমালোচনা করেনি। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আপাতত ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করে আনাই প্রধান লক্ষ্য।