নির্বাচনের আগে কৃষকদের মন জয়ের চেষ্টা, আইন প্রত্যাহারের দাবি নিয়ে নমোর দরবারে ক্যাপ্টেন

পঞ্জাব সরকারের তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, "দীর্ঘসময় ধরে চলা আন্দোলনের জেরে ৪০০-রও বেশি কৃষক প্রাণ হারিয়েছেন। সরকারের সঙ্গে কৃষকদের বিরোধিতার সুযোগ নিয়ে পাক সমর্থিত দেশবিরোধী শক্তিগুলিও শক্তিশালী হয়ে উঠতে পারে।"

নির্বাচনের আগে কৃষকদের মন জয়ের চেষ্টা, আইন প্রত্যাহারের দাবি নিয়ে নমোর দরবারে ক্যাপ্টেন
প্রধানমন্ত্রীর মুখোমুখি অমরিন্দর সিং। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2021 | 9:12 AM

নয়া দিল্লি: কৃষি আইন প্রত্যাহারের দাবি নিয়ে প্রধানমন্ত্রীর দরবারে হাজির হলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। বিগত ১০ মাস ধরে চলা কৃষক আন্দোলনে সমর্থন জানিয়ে পঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন, কৃষকদের স্বার্থের কথা ভেবেই যেন এই আইন প্রত্যাহার করে নেওয়া হয়।

বুধবার বিকেলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। সেখানে তিনি দুটি চিঠি তুলে দেন প্রধানমন্ত্রীর হাতে। একটি চিঠিতে পঞ্জাব সহ অন্যান্য রাজ্যজুড়ে কৃষকদের যে আন্দোলন চলছে, তার কারণ হল বিতর্কিত কৃষি আইন। কেন্দ্র যেন এই বিষয়টি বিবেচনা করে দ্রুত তিন কৃষি আইন প্রত্যাহার করে। অপর চিঠিতে তিনি অনুরোধ জানান, বিনামূল্যে আইনি সাহায্য পাওয়ার তালিকায় যেন কৃষকদেরও অন্তর্ভুক্ত করা হয়।

পঞ্জাব সরকারের তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, “দীর্ঘসময় ধরে চলা আন্দোলনের জেরে ৪০০-রও বেশি কৃষক প্রাণ হারিয়েছেন। সরকারের সঙ্গে কৃষকদের বিরোধিতার সুযোগ নিয়ে পাক সমর্থিত দেশবিরোধী শক্তিগুলিও শক্তিশালী হয়ে উঠতে পারে।”

প্রায় এক বছর ধরে চলা এই আন্দোলনের জেরে পঞ্জাবের অর্থনীতিতেই কেবল নয়, একইসঙ্গে সমাজ ব্যবস্থা, রাজনৈতিক দলগুলির উপরও প্রভাব পড়েছে। যদিও প্রধানমন্ত্রী জবাবে কী বলেছেন, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

গত বছরের নভেম্বর মাস থেকে চলা কৃষক আন্দোলনে ইতি টানতে কেন্দ্রের তরফে একাধিকবার কৃষক সংগঠনগুলির সঙ্গে বৈঠকে বসা হয়েছিল। এক থেকে দেড় বছরের জন্য আইন স্থগিত রাখার প্রস্তাবও দেওয়া হয়, কিন্তু কৃষকরা আইন প্রত্যাহারের দাবিতেই অনড় থাকে। তবে সম্প্রতিই কৃষকদের তরফে ফের একবার আলোচনায় বসার প্রস্তাব দেওয়া হয়েছে। আরও পড়ুন: নতুন মন্ত্রীদের পরিচিতি হবে ‘জন আশির্বাদ যাত্রা’য়, বাড়ি ফেরা নিয়ে কড়া নির্দেশ নমোর