Supreme Court: করোনাকালে অতিরিক্ত বিল বেসরকারি হাসপাতালের, কেন্দ্রকে নোটিস দিল সুপ্রিম কোর্ট

Supreme Court on extra charging from Patients during COVID-19: বিচারপতি চন্দ্রচূড় মামলাকারীর আইনজীবীকেও সাধুবাদ জানান এই বিষয়টি আদালতের সামনে তুলে ধরায়।

Supreme Court: করোনাকালে অতিরিক্ত বিল বেসরকারি হাসপাতালের, কেন্দ্রকে নোটিস দিল সুপ্রিম কোর্ট
কেন্দ্রীয় বাহিনী চেয়ে সুপ্রিম কোর্টে বিজেপি। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 1:12 PM

নয়া দিল্লি: করোনাকালে (COVID-19) বিপুল সংখ্যক মানুষ আক্রান্ত হওয়ায় কার্যত ভেঙে পড়েছিল দেশের স্বাস্থ্য ব্যবস্থা(Health Care system)। কিন্তু এই কঠিন সময়েও সুবিধা নিতে ছাড়েনি বেশ কিছু বেসরকারি হাসপাতাল (Private Hospital)। দেশজুড়ে একাধিক হাসপাতালের বিরুদ্ধেই অভিযোগ উঠেছিল অতিরিক্ত টাকা নেওয়ার। সুপ্রিম কোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় আবেদন করা হয়েছিল সমস্ত রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার যেন করোনা রোগীদের বিল যাচাই ও অডিট করেন, যারা অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ করেছিলেন। শুক্রবার এই মর্মেই সুপ্রিম কোর্ট(Supreme Court)-র তরফে কেন্দ্র সরকারকে একটি নোটিস দেওয়া হল।

বিচারপতি  ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি বিভি নাগারত্নের বেঞ্চের তরফে বলা হয়, “যে বিশেষ দৃষ্টিভঙ্গি নিয়ে আর্জি দাখিল করা হয়েছে, তা হল করোনা প্যানডেমিকের সময় সরকারি স্বাস্থ্য পরিকাঠামো অপর্যাপ্ত থাকায় অধিকাংশ রোগীকেই বেসরকারি হসপাতালের দ্বারস্থ হতে হয়েছিল চিকিৎসার জন্য। কিন্তু দেশ জুড়ে একাধিক বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল অসহায় রোগীদের থেকে অতিরিক্ত টাকা আদায়ের। এমনকি যারা সংক্রমণের জেরে প্রাণ হারান, তাদের পরিবারকেও হাসপাতালের অতিরিক্ত বিলের কারণে চরম আর্থিক সঙ্কটের মধ্যে পড়তে হয়েছে। এটি একটি অত্য়ন্ত গুরুত্বপূর্ণ বিষয়।”

বিচারপতি চন্দ্রচূড় মামলাকারীর আইনজীবীকেও সাধুবাদ জানান এই বিষয়টি আদালতের সামনে তুলে ধরায়। দুই বিচারপতির বেঞ্চের তরফে জানানো হয়, আবেদনকারী তার আর্জিতে জানিয়েছেন যে একাধিক স্থানীয় কর্তৃপক্ষ, যেমন পুণে পুরসভার তরফে বিভিন্ন বেসরকারি হাসপাতালে নোটিস পাঠানো হয়েছে, যারা অতিরিক্ত টাকা নিয়েছেন রোগীদের কাছ থেকে এবং সেই অতিরিক্ত টাকা ফেরত পাইয়ে দেওয়ার বিষয়টিও নিশ্চিত করা হয়েছে।

সুপ্রিম কোর্টে জমা পড়া রিট পিটিশনে আর্জি জানানো হয়েছে, রাজ্য ও কেন্দ্র সরকারের তরফে যেন এমন একটি ব্যবস্থা তৈরি করা হয়, যা হাসপাতালের বিরুদ্ধে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগকারীদের বিলগুলি খুটিয়ে দেখবে এবং তার অডিট করবে।  শীর্ষ আদালতে যে বিষয়টি তুলে ধরা হয়েছে, তার ভুক্তভোগী  হয়েছেন সমাজের একটি বড় অংশের মানুষ। রোগীদের পরিবার বা আত্মীয় স্বজনের কাছ থেকে চিকিৎসার নামে প্রয়োজনের অতিরিক্ত অর্থ আদায় করা হয়েছে। সুপ্রিম কোর্টের তরফেও পর্যবেক্ষণের বলা হয়, “করোনাকালে হাসপাতালের অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় এবং এর উপর আরও নজর দেওয়ার প্রয়োজন রয়েছে।”

শীর্ষ আদালতের তরফে কেন্দ্রকে এই মর্মে একটি নোটিসও পাঠানো হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে, রিট পিটিশনে ভুল করে ক্যাবিনেট সেক্রেটারিকে সরকার পক্ষের হয়ে জবাবদিহি করার কথা বলা হয়েছে। মামলা থেকে ক্যাবিনেট সেক্রেটারির নাম সরিয়ে তার বদলে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্য়াণ মন্ত্রকের মাধ্য়মে কেন্দ্র সরকার জবাবদিহি করবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Supreme Court: ‘বিচার প্রক্রিয়ার অপব্যবহার’, করোনা মাতার মন্দিরের প্রতিষ্ঠাতাকেই জরিমানার নির্দেশ সুপ্রিম কোর্টের