তালাক-ই-হাসান তিন তালাকের মতো নয়, বলল সুপ্রিম কোর্ট

Talaq-e-Hasan: মুসলিম সম্প্রদায়ের মধ্যে যে 'তালাক-ই-হাসান'-এর মাধ্যমে বিবাহ বিচ্ছেদের প্রথা চালু আছে, তা তিন তালাকের সমগোত্রীয় নয়। মঙ্গলবার (১৬ অগস্ট) এমনটাই বলল সুপ্রিম কোর্ট।

তালাক-ই-হাসান তিন তালাকের মতো নয়, বলল সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Aug 16, 2022 | 7:52 PM

নয়া দিল্লি: মুসলিম সম্প্রদায়ের মধ্যে যে ‘তালাক-ই-হাসান’-এর মাধ্যমে বিবাহ বিচ্ছেদের প্রথা চালু আছে, তা তিন তালাকের সমগোত্রীয় নয়। এই ক্ষেত্রে মহিলাদের ‘খুলা’রও সুবিধা রয়েছে। মঙ্গলবার (১৬ অগস্ট) এমনটাই বলল সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, তিন তালাকের মতো তাৎক্ষণিকভাবে বিবাহ বিচ্ছেদ হয় না, ‘তালাক-ই-হাসান’-এর ক্ষেত্রে তিন মাস ধরে প্রতি মাসে একবার করে ‘তালাক’ উচ্চারণ করতে হয়। ইসলাম ধর্মে পুরুষদের ক্ষেত্রে বিবাহ বিচ্ছেদের জন্য তালাক নিতে হয়। অন্যদিকে, মহিলারা ‘খুলা’র মাধ্যমে বিয়ে ভেঙে দিতে পারেন। বিচারপতি এস কে কওল এবং এম এম সুন্দরেশের বেঞ্চ বলেছে, যদি স্বামী এবং স্ত্রী একসঙ্গে থাকতে না পারেন, তাহলে সংবিধানের অনুচ্ছেদ ১৪২-এর অধীনে তাদের বিবাহবিচ্ছেদ মঞ্জুর করা যেতে পারে।

শীর্ষ আদালতে বেনজির হিনা নামে জনৈক আবেদনকারী ‘তালাক-ই-হাসান’ এবং অন্যান্য ‘একতরফা বিচার বহির্ভূত তালাক’কে অসাংবিধানিক হিসাবে ঘোষণা করা এবং বাতিল করার আবেদন করেছিলেন। আবদনে তিনি বলেছিলেন, শীর্ষ আদালত তিন তালাককে অসাংবিধানিক বলে ঘোষণা করলেও, ‘তালাক-ই-হাসানে’র বিষয়টি নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। আবেদনকারী দাবি করেছিলেন এই প্রথা ‘স্বেচ্ছাচারী, অযৌক্তিক এবং মৌলিক অধিকার লঙ্ঘনকারী’।

এই আবেদনের শুনানিতেই, আদালত বলেছে, ‘এটি (তালাক-ই-হাসান) সেই অর্থে তিন তালাক নয়। চুক্তি ভিত্তিতে বিবাহ হলেও, ‘খুলা’র বিকল্পও রয়েছে। যদি দুজন মানুষ একসঙ্গে থাকতে না পারে, তাহলে আমরা অযোগ্যতার ভিত্তিতে বিবাহবিচ্ছেদের আবেদনও মঞ্জুর করছি। যদি ‘মেহার’ (বর পক্ষের পক্ষ থেকে কনেকে দেওয়া নগদ উপহার) দেওয়া হয়, আপনারা কি পারস্পরিক সম্মতিতে বিবাহবিচ্ছেদকে মেনে নেবেন? প্রাথমিকভাবে, আমরা আবেদনকারীদের সঙ্গে একমত নই। আমরা চাই না, এটা অন্য কোনও কারণে এজেন্ডা হয়ে উঠুক।”

এই মামলার পরের শুনানি হবে ২৯ অগস্ট। তালাক-ই-হাসানের ক্ষেত্রে তৃতীয় মাসে তালাক উচ্চারণের সময়ও যদি স্বামী-স্ত্রী একসঙ্গে থাকা না শুরু করেন, তাহলে বিবাহ বিচ্ছেদ পাকা হয়। কিন্তু, প্রথম বা দ্বিতীয় তালাক উচ্চারণের পর, যদি বর বউ ফের একসঙ্গে থাকা শুরু করেন, তাহলে বিচ্ছেদ হয় না। এই ক্ষেত্রে আবেদনকারী বেনজির হিনার দাবি, তিনি নিজেই এই ধরণের বিচ্ছেদের শিকার হয়েছেন। দেশের সকল নাগরিকের জন্য বিবাহবিচ্ছেদের নিরপেক্ষ এবং অভিন্ন ভিত্তি তৈরির জন্য কেন্দ্রকে নির্দেশ দেওয়ার জন্যও আদালতে আবেদন জানিয়েছেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla