Train Rules: যতই তাড়া থাক, ভুল করেও ট্রেনের এই কামরায় উঠবেন না, ধরা পড়লেই কড়া শাস্তি

Indian Railways: স্টেশনে দাঁড়িয়ে থাকা দূরপাল্লার ট্রেনের কামরায় অনেক সময়ই বিভিন্ন কোড লেখা থাকে। এইরকমই একটি হল H1। ট্রেনের শুরুর দিকেই মূলত এই কামরাগুলি থাকে। H1- কোড নির্দেশ করে এসি কামরা। প্রথম শ্রেণি বা ফার্স্ট ক্লাস কামরার গায়েই লেখা থাকে H1 কোড। 

Train Rules: যতই তাড়া থাক, ভুল করেও ট্রেনের এই কামরায় উঠবেন না, ধরা পড়লেই কড়া শাস্তি
ফাইল চিত্রImage Credit source: X
Follow Us:
| Updated on: Sep 07, 2024 | 3:34 PM

নয়া দিল্লি: কম-বেশি আমরা সকলেই ট্রেনে যাতায়াত করেছি। দেশের একটা বড় সংখ্যক মানুষের দূরে কোথাও যেতে হলে একমাত্র ভরসা দূরপাল্লার ট্রেন। তবে ট্রেনের এমন অনেক নিয়মই থাকে, যা আমাদের জানা নেই। ট্রেনে যাতায়াতের সময় এই নিয়ম না জানা থাকলে কড়া শাস্তি বা জরিমানার মুখে পড়তে হতে পারে। কী এই নিয়ম জানেন?

স্টেশনে দাঁড়িয়ে থাকা দূরপাল্লার ট্রেনের কামরায় অনেক সময়ই বিভিন্ন কোড লেখা থাকে। এইরকমই একটি হল H1। ট্রেনের শুরুর দিকেই মূলত এই কামরাগুলি থাকে। H1- কোড নির্দেশ করে এসি কামরা। প্রথম শ্রেণি বা ফার্স্ট ক্লাস কামরার গায়েই লেখা থাকে H1 কোড।

ফার্স্ট ক্লাস এসি কোচে মূলত ৪টি কেবিন থাকে। সাধারণত ৩০ থেকে ৪০ জন যাত্রী ফার্স্ট ক্লাস কোচে যাত্রা করতে পারেন।

এই খবরটিও পড়ুন

ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, বিনা টিকিটে বা অন্য কোনও শ্রেণির টিকিট নিয়ে ফার্স্ট ক্লাস কামরায় ওঠা যায় না। ভুলবশত বা তাড়াহুড়োয় যদি কেউ প্রথম শ্রেণির কামরায় উঠে পড়েন, তবে তাকে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। তাই দৌড়ে ট্রেনে ওঠার সময় অবশ্যই দেখে নিন যে H1 কামরায় উঠে পড়ছেন কি না, তাহলে টিটিই-র হাতে ধরা পড়লেই ট্রেন থেকে নামিয়ে দেওয়া হবে এবং সঙ্গে মোটা অঙ্কের জরিমানা করা হবে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)