PM Modi-Boris Johnson Meet: তৈরি হবে হাজারো কর্মসংস্থান, মোদী-বরিসের সাক্ষাতে প্রতিরক্ষা-অর্থনীতির উপরে বিশেষ জোর

PM Modi-Boris Johnson Meet: বৃহস্পতিবার রাতেই দিল্লিতে এসে পৌঁছেছেন বরিস জনসন। তাঁকে বিমানবন্দরে স্বাগত জানাতে যান কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

PM Modi-Boris Johnson Meet: তৈরি হবে হাজারো কর্মসংস্থান, মোদী-বরিসের সাক্ষাতে প্রতিরক্ষা-অর্থনীতির উপরে বিশেষ জোর
আজই প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন বরিস জনসন। ছবি:PTI
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Apr 22, 2022 | 11:22 AM

নয়া দিল্লি: দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতেই দুদিনের ভারত সফরে এসেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)। বৃহস্পতিবারই তিনি গুজরাটে (Gujarat) পৌঁছন। সেখানে তিনি সবরমতী আশ্রমে যান। ইতিমধ্যেই তিনি দিল্লিতে এসে পৌঁছেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র সঙ্গে সাক্ষাতের পরিকল্পনা রয়েছে তাঁর। সরকারি সূত্রে জানা গিয়েছে, দুই দেশের প্রধানমন্ত্রী প্রতিরক্ষা, কূটনৈতিক ও অর্থনৈতিক অংশীদারী সম্পর্ক নিয়ে আলোচনা করা হবে। ইন্দো-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা বৃদ্ধি ও অংশীদারী সম্পর্ক মজবুত করতেই প্রধানমন্ত্রী মোদী ও ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন আলোচনা করবেন।

বৃহস্পতিবার রাতেই দিল্লিতে এসে পৌঁছেছেন বরিস জনসন। তাঁকে বিমানবন্দরে স্বাগত জানাতে যান কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। আজ সকালে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন প্রথমেই রাষ্ট্রপতি ভবনে যাবেন একটি অনুষ্ঠানে যোগ দিতে। এরপর তিনি রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে মাল্যদান করতে যাবেন। আজ তিনি প্রথমে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করবেন। এরপর দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পরিকল্পনা রয়েছে। দুপুর একটায় দিল্লির হায়দরাবাদ হাউস থেকে দুই দেশের তরফেই যৌথ বিবৃতি পেশ করা হবে বলেও জানা গিয়েছে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী দু’দিনের ভারত সফরে আসা মাত্রই দুই দেশের মধ্যে একাধিক খাতে প্রায় নিশ্চিত বিনিয়োগ চুক্তির কথা জানানো হয়েছে। ব্রিটিশ হাই কমিশনের তরফে বিবৃতিতে জানানো হয়েছে,  আজ ১০ কোটি পাউন্ডের নয়া বিনিয়োগ ও রফতানি চুক্তি করা হবে। এই চুক্তির অধীনে ব্রিটেনে স্বাস্থ্য ক্ষেত্রে প্রায় ১১ হাজার কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

ভারতে ব্রিটেন যে বিনিয়োগগুলি করবে, তার মধ্যে অন্যতম হল ব্রিটেনে নতুন “সুইচ মোবিলিটি ইলেকট্রিক বাস” সেন্টার তৈরি। ভারতের চেন্নাইতেই ব্রিটেনের এশিয়া প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের সদর দফতর খোলা হবে বলেও জানানো হয়েছে। এরফলে ভারতে প্রায় ১ হাজার কর্ম সংস্থান হবে। এছাড়া ভারত ফোর্জ ও ইলেকট্রিক ট্রাক তৈরির সংস্থা টেভা মোটরও নতুন কারখানা তৈরির জন্য বিনিয়োগ করবে। এখানেও কমপক্ষে ৫০০ কর্মসংস্থান হবে। অন্যদিকে, ভারতীয় সফটওয়্যার সংস্থা মাসটেকও ব্রিটেনে আগামী তিন বছরের জন্য ৭.৯ কোটি পাউন্ড বিনিয়োগ করছে সে দেশে ১৬০০ কর্মসংস্থানের জন্য।

আরও পড়ুন: India Sends Fuel to Sri Lanka: ধুঁকছে শ্রীলঙ্কা, ক্রেডিট লাইনে ডিজেল পাঠিয়ে সাহায্য ভারতের 

আরও পড়ুন: Jammu Kashmir Encounter: প্রধানমন্ত্রীর সফরের আগেই বড় নাশকতার ছক, সেনা-জঙ্গির সংঘর্ষে উত্তপ্ত উপত্যকা 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla