Weather Update: আরও শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, এখনই বৃষ্টি থেকে নিস্তার পাচ্ছেন না দক্ষিণের বাসিন্দারা

Tamil Nadu Rainfall Update: আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, উত্তর পূর্ব মৌসুমী বায়ু ও নিম্নচাপের সাঁড়াশি চাপে ৯ নভেম্বর থেকে ১১ নভেম্বর অবধি ভারী বৃষ্টি হবে তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশের (Andhra Pradesh) উপকূলবর্তী এলাকাগুলিতে।

Weather Update: আরও শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, এখনই বৃষ্টি থেকে নিস্তার পাচ্ছেন না দক্ষিণের বাসিন্দারা
অতি ভারী থেকে প্রবল বৃষ্টি হতে পারে তামিলনাড়ুতে। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 12:02 PM

চেন্নাই: লাগাতার ভারী বৃষ্টিতে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে চেন্নাই (Chennai) সহ গোটা তামিলনাড়ু (Tamil Nadu) জুড়েই। ৩৬টি জেলাজুড়েই শনিবার থেকে চলছে মুষলধারে বৃষ্টি। এরই মধ্যে নিম্নচাপের (Depression) শক্তি বাড়ানোর কথা জানাল আবহাওয়া দফতর (IMD)। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের শক্তি বৃদ্ধির কারণে আগামী কয়েকদিনও দক্ষিণের একাধিক রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানাল আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, উত্তর পূর্ব মৌসুমী বায়ু ও নিম্নচাপের সাঁড়াশি চাপে ৯ নভেম্বর থেকে ১১ নভেম্বর অবধি ভারী বৃষ্টি হবে তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশের (Andhra Pradesh) উপকূলবর্তী এলাকাগুলিতে। তামিলনাড়ুতে শনিবার থেকে যে ভারী বৃষ্টি শুরু হয়েছে, তা আগামী চারদিনও জারি থাকবে বলেই মনে করা হচ্ছে। মঙ্গলবার থেকে বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব উপকূলে তৈরি নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে। আপাতত হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টিপাত হলেও ১১ নভেম্বর থেকে তামিলনাড়ু ও অন্ধ্র উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

রবিবারই আবহাওয়া দফতরের থেকে সতর্ক করা হয়েছিল যে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে উত্তরের উপকূল বরাবর তামিলনাড়ুর বিস্তীর্ণ এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সেই রেশ ধরেই এদিনও জানানো হয়, আবহাওয়ার উন্নতি হওয়ার কোনও পূর্বাভাস নেই। মঙ্গল এবং বুধবারও বৃষ্টিপাত চলবে বলে জানানো হয়েছে।

একটানা অতি ভারী বৃষ্টিপাতের জেরে চেন্নাইয়ের একাধিক নীচু জায়গা সম্পূর্ণরূপে জলমগ্ন হয়ে পড়েছে। অতিরিক্ত জল বের করতে তিনটি জলাধারের গেট খুলে দেওয়া হয়েছে। বৃষ্টির জলে ডুবে গিয়েছে রাস্তাঘাট, বাড়িঘর। টানা বৃষ্টির জেরে চেন্নাইয়ের আশেপাশের হ্রদগুলি ফুলে ফেঁপে উঠতে শুরু করেছে। চেম্বারমবাক্কাম হ্রদ থেকে ইতিমধ্যেই জল ছাড়া শুরু হয়েছে।

বেশ কিছু নিচু এলাকায় জল জমে বন্যা পরিস্থিতির তৈরি হয়েছে। তামিলনাড়ুর উত্তর উপকূল দিয়ে অতি ভারী বৃষ্টির জেরে চেন্নাই সহ আরও তিন জেলার (তিরুভাল্লুর, চেঙ্গলপাট্টু এবং কাঞ্চিপুরম) স্কুল, কলেজ আগামী দুই দিন বন্ধ রাখতে বলা হয়েছে। রাস্তায় নৌকা নিয়ে চলাচল করতে দেখা যায় বাসিন্দাদের। ভারী বৃষ্টিতে ও গাছ উপড়ে পড়ায় কমপক্ষে ৬টি সাবওয়ে বন্ধ হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

বন্যা পরিস্থিতি মোকাবিলায় কোয়েম্বাটোর, কারুর, তিরুনেলিভেলি, ভিল্লুপুরম সহ একাধিক জেলাজুড়ে মোট ৫ হাজার ত্রাণ শিবির তৈরি করা হয়েছে। গ্রেটার চেন্নাই কর্পোরেশনের তরফেও ১৬০টি ত্রাণ শিবির খোলা হয়েছে। রবিবারই প্রায় ৫০০-রও বেশি মানুষকে উদ্ধার করে ত্রাণ শিবিরে পাঠানো হয়েছে। ২৪ ঘণ্টার জন্য একটি জরুরি নম্বরও চালু করা হয়েছে চেন্নাইয়ে। ১০৭০- এই নম্বরে ফোন করে বৃষ্টি সংক্রান্ত যাবতীয় সমস্যা ও অভিযোগ জানানো যাবে।

এ দিকে, পূর্ব-মধ্য আরব সাগরে যে নিম্নচাপটি তৈরি হয়েছিল, তা ধীরে ধীরে দুর্বল হতে শুরু করেছে। আগামী ৩৬ ঘণ্টার মধ্যেই ওই নিম্নচাপটি শক্তি হারাবে বলে জানা গিয়েছে। তবে আবহাওয়া দফতর মঙ্গলবার অবধি মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করেছেন। এই নিম্নচাপের কিছুটা প্রভাব বঙ্গোপসাগর উপকূলেও পড়বে বলে জানা গিয়েছে। সেই কারণে উপকূলের মৎসজীবীদেরও সমুদ্র থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। নিম্নচাপের প্রভাবে বৃষ্টি না হলেও বিদর্ভ, ছত্তীসগঢ় ও ওড়িশায় আগামী দুই দিন তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলেই জানানো হয়েছে।