গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩৩, সংক্রমণ কমলেও আশঙ্কা বাড়াচ্ছে দ্বিতীয় দফার করোনা ‘স্ট্রেন’

করোনাভাইরাসের নতুন ‘স্ট্রেন’-এর আতঙ্কে ব্রিটেনের সঙ্গে যোগাযোগকারী সব উড়ান বাতিল করেছে বেলজিয়াম, নেদারল্যান্ডস-সহ ইউরোপের একাধিক দেশ। জার্মানি, ফ্রান্স এখনও এই সিদ্ধান্ত না নিলেও সেই পথেই হাঁটবে বলেই মনে করা হচ্ছে। সূত্রের খবর, এই নতুন ‘স্ট্রেন’টির নাম ডি৬১৪জি।

গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩৩, সংক্রমণ কমলেও আশঙ্কা বাড়াচ্ছে দ্বিতীয় দফার করোনা ‘স্ট্রেন’
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2020 | 7:24 PM

নয়া দিল্লি : বেশ কিছুদিন ধরেই নিম্নমুখী করোনা(COVID-19) গ্রাফ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছে ২৪,৩৩৭ জন। দেশে এখন মোট করোনা(COVID-19) আক্রান্তের সংখ্যা ১,০০,৫৫,৫৬০। দেশে মোট সুস্থ হয়েছেন ৯৬,০৬,১১১। দেশে এখন মোট অ্যাক্টিভ রোগীর সংখ্যা ৩,০৩,৬৩৯।গত ২৪ ঘণ্টায় দেশে মৃত ৩৩৩।

জুলাইয়ে ২.৩ লক্ষ নমুনা পরীক্ষার মধ্যে পজিটিভ কেসের হার ছিল ৯.৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে ৯ লক্ষ নমুনায় সেই সংখ্যাটাই হয়েছে ৩.০২ শতাংশ। উৎসবের মরশুম থেকেই নিম্নমুখী ছিল করোনাগ্রাফ। অক্টোবরে দেশে মোট করেনা আক্রান্তের সংখ্যা ছিল ১৮.৩ লক্ষ। সেপ্টেম্বরে যা ছিল ২৬.২ লক্ষ। অর্থাৎ, প্রায় ৩০% হ্রাস পেয়েছিল সংক্রমণের হার। গত নভেম্বরে, হ্রাস পেয়েছিল দৈনিক সংক্রমণ। ৪৩ হাজারের গ্রাফ সোজা নেমে এসেছিল ৪১ হাজারে। চলতি মাসে, গত সপ্তাহের শুরুতে অ্যাক্টিভ রোগীর সংখ্যা ছিল ১২৭৬৬।এখন সেই সংখ্যাই কমে দাঁড়িয়েছে ১,৭০৫-এ।

আরও পড়ুন :  ‘করোনা টিকার জন্য এক পয়সাও নেব না’, ঘোষণা কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের

সূত্রের খবর, আগাামী বছরের প্রথম মাসেই কোভিড-১৯ টিকার প্রথম ডোজ় পেতে পারে দেশবাসী, রবিবার এমন আশাই পোষণ করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তিনি বলেছেন, ‘আমাদের প্রথম বিবেচ্য বিষয় ছিল টিকার নিরাপত্তা ও কার্যক্ষমতা। আমার ব্যক্তিগত মত, জানুয়ারির যে কোনও সপ্তাহেই দেশবাসীকে কোভিড-১৯ টিকার(COVID-19 Vaccine) প্রথম ডোজ় দেওয়ার মতো পরিস্থিতিতে পৌঁছে যাব।’

আরও পড়ুন : দেশে এক কোটি ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা, তবে স্বস্তি দিচ্ছে সুস্থতার হার

প্রসঙ্গত, ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) এই মুহূর্তে ভারত বায়োটেকস, সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং ফাইজারের প্রতিষেধকগুলির আপৎকালীন ব্যবহারে ছাড়পত্র দেওয়ার আবেদন খতিয়ে দেখছে। গত সপ্তাহেই কেন্দ্র জানায়, ডিসিজিআই সংস্থাগুলির থেকে এ বিষয়ে আরও তথ্য চেয়েছে।

আরও পড়ুন : দেশে নিম্নমুখী করোনার রেখাচিত্র! একদিনে আক্রান্ত ২২ হাজার

দেশে কোভিড গ্রাফ নিম্নমুখী হলেও, কপালে ভাঁজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের। নতুন করে ভাবাচ্ছে দ্বিতীয় দফার করোনা ‘স্ট্রেন’। শোনা যাচ্ছে, দ্বিতীয় দফার করোনা ‘স্ট্রেন’ বিষয়ে আলোচনা করতে আগামিকাল কোভিড বিষয়ক যৌথ নজরদারি গোষ্ঠীর বৈঠক ডেকেছে স্বাস্থ্যমন্ত্রক। ইতিমধ্যেই, ইউরোপের এক বিরাট অংশে ভয়ঙ্কর প্রভাব ফেলেছে এই দ্বিতীয় দফার করোনা ‘স্ট্রেন’।

আরও পড়ুন :এবার ছড়াচ্ছে মারণ ছত্রাক সংক্রমণ! দৃষ্টিশক্তি হারাচ্ছেন অনেকে, দিল্লিতে মৃত ৫

করোনাভাইরাসের নতুন ‘স্ট্রেন’-এর আতঙ্কে ব্রিটেনের সঙ্গে যোগাযোগকারী সব উড়ান বাতিল করেছে বেলজিয়াম, নেদারল্যান্ডস-সহ ইউরোপের একাধিক দেশ। জার্মানি, ফ্রান্স এখনও এই সিদ্ধান্ত না নিলেও সেই পথেই হাঁটবে বলেই মনে করা হচ্ছে। সূত্রের খবর, এই নতুন ‘স্ট্রেন’টির নাম ডি৬১৪জি। এই নতুন ‘স্ট্রেনটির’ মারণ ক্ষমতা বেশি না হলেও সংক্রমণ ক্ষমতা মারাত্মক। মূল স্ট্রেনটির থেকে অন্তত ৭০ শতাংশ বেশি বলেই দাবি বিশেষজ্ঞদের।

আরও পড়ুন :এক মহাদেশ থেকে অন্য মহাদেশে উড়ে যেতে পারে ব্যাকটেরিয়া! করোনা আবহে চাঞ্চল্যকর দাবি গবেষণায়

ব্রিটেনের পাশাপাশি, কোভিড-১৯-এর এই পরিবর্তনের ছবি ধরা পড়েছে দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, ডেনমার্ক এবং অস্ট্রেলিয়াতেও। পরিস্থিতি সামলাতে লন্ডন-সহ দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের বড় অংশে লকডাউন জারি করেছে।

আরও পড়ুন : নতুন রূপে হানা দিয়েছে করোনা, ‘আউট অব কন্ট্রোল’ ব্রিটেন! তড়িঘড়ি বৈঠকে দেশের স্বাস্থ্যমন্ত্রক

উৎসবের মরশুমে গোটা ইউরোপ ভরেছে নৈঃশব্দ্য ও নির্জনতায়। বড়দিন থেকে নববর্ষ পর্যন্ত ইটালিতে লকডাউন জারি করা হয়েছে। ছুটির দিনগুলোতেও গোটা দেশই ‘রেড-জোন’ থাকবে। শুধুমাত্র অত্যাবশ্যক পণ্যের দোকান ছাড়া বন্ধ থাকবে সবই। অস্ট্রিয়ায় আগামী ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে তৃতীয় পর্যায়ের লকডাউন। কিছুদিন আগেই,ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রর করোনা পজিটিভ ধরা পড়ে। তবে এখন তিনি অনেকটাই স্থিতিশীল। নিভৃতবাসেই আছেন তিনি।