SSKM:আড়াই বছরের শিশুর অস্ত্রোপচার করে বেডে দিতেই চেঁচিয়ে ওঠেন মা! ‘এ কী কাণ্ড করেছেন আপনারা…’

প্রেরণার বাবার কথা, 'চিকিৎসকদের বক্তব্য, অস্ত্রোপচারের টেবিলে দেখা যায় শিশুর ডান হাতেও এক‌ই সমস্যা রয়েছে। তাই ডান হাতের অস্ত্রোপচার করা হল।'

SSKM:আড়াই বছরের শিশুর অস্ত্রোপচার করে বেডে দিতেই চেঁচিয়ে ওঠেন মা! 'এ কী কাণ্ড করেছেন আপনারা...'
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2021 | 5:59 PM

কলকাতা: ফের সরকারি হাসপাতালের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠল। আড়াই বছরের শিশু সরকারি হাসপাতালে ভর্তি হয়েছিল বাঁ হাতের বুড়ো আঙুলের অস্ত্রোপচারের জন্য। কিন্তু সরকারি মাল্টি স্পেশালিটি হাসপাতালে অস্ত্রোপচার হল ডান হাতের বুড়ো আঙুলে! এই ঘটনা রাজ্যের প্রথম সারির সরকারি হাসপাতাল এস‌এসকেএমের।

সাঁতরাগাছির বাসিন্দা প্রেরণা চৌধুরী। তার বাঁ হাতের বুড়ো আঙুলে মাংসপিণ্ড তৈরি হয়ে গিয়েছিল। এরপরই তার বাবা পিন্টু চৌধুরী মেয়েকে নিয়ে যান এসএসকেএম হাসপাতালে। সেখানেই অস্ত্রোপচারের কথা বলা হয়। চিকিৎসকরা জানান, অস্ত্রোপচার না করলে আগামিদিনে বাঁ হাতের বুড়ো আঙুল নাড়াচড়া করতে অসুবিধা হবে প্রেরণার।

বৃহস্পতিবার প্রেরণাকে ভর্তি করানোর পরে শনিবার সকালে তার অস্ত্রোপচার হয়। অস্ত্রোপচারের পরে রোনাল্ড রস বিল্ডিংয়ের বেডে দেওয়া হয় ছোট্ট মেয়েকে। মেয়েকে দেখেই আঁতকে ওঠেন মা। এ কী কাণ্ড! মা আনিহারা চৌধুরী দেখেন, তাঁর ওইটুকু মেয়ের বাঁ হাতের বদলে কাটাছেড়া করা হয়েছে ডান হাতে। বাঁ হাতের মাংসপিণ্ড যেমন ছিল, তেমনই রয়ে গিয়েছে।

এ নিয়ে পরিবারের তরফে এস‌এসকেএমের এম‌এসভিপি’র কাছে অভিযোগ করা হয়েছে। প্রেরণার বাবার কথা, ‘চিকিৎসকদের বক্তব্য, অস্ত্রোপচারের টেবিলে দেখা যায় শিশুর ডান হাতেও এক‌ই সমস্যা রয়েছে। তাই ডান হাতের অস্ত্রোপচার করা হল। বাঁ হাতের অস্ত্রোপচার পরে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ কিন্তু তা পরিবারের কাউকে জানানো হল না কেন? শিশুর বাবার এই প্রশ্নে হাসপাতাল কর্তৃপক্ষ ভুল স্বীকার করে নিয়েছেন বলে দাবি পিন্টু চৌধুরীর। জানা গিয়েছে, মঙ্গলবার শিশুর ডান হাতের অস্ত্রোপচার হবে।

প্রেরণার বাবার কথায়, “আমাদের মেয়ের বাঁ হাতে একটা মাংসপিণ্ড গজিয়ে গিয়েছিল। আমরা ওটার এক্স রে করে পিজিতে আউটডোরেও বেশ কিছুদিন দেখিয়েছিলাম। এরপরই গত বৃহস্পতিবার এখানে ভর্তি করাই। শনিবার ওটি হয়েছে। যেহেতু একটা হাতে চ্যানেল করা ছিল, অন্যটায় ওটি হয় দু’টোতেই ব্যান্ডেজ করা ছিল। মেয়ে ওর মাকে বলে বাঁ হাতে খুব ব্যাথা হচ্ছে। তখন আমার স্ত্রী চিৎকার করে ওঠে। বলে ওর তো বাঁ হাতে অপারেশনই হয়নি। ডান হাতে অপারেশন হয়েছে। এ নিয়ে সিস্টারদের সঙ্গে কথা বলি। কে ডাক্তার জানতে চাই। প্রথমে নাম বলছিলেন না। আমরাও বলি এ ভাবে চলবে না। এরপরই ডাক্তার আসেন। তাঁদের সঙ্গে কথা বলি। ওঁরা বলেন, মেয়েকে অজ্ঞান করার পর নাকি দেখেন ডান হাতে এরকম একটা রয়েছে। যদি মেনেও নিই ডাক্তাররা ভাল বুঝে করেছেন, কিন্তু বাড়ির লোককে না জানিয়ে কী করে করলেন এটা?” আরও পড়ুন: বিজেপির ‘পশ্চিমবঙ্গ বাঁচাও’ কর্মসূচি ঘিরে ধুন্ধুমার, দিলীপ ঘোষকে ধরে টানাহ্যাঁচড়া পুলিশের