State Budget by Chandrima: মুখ্যমন্ত্রী মমতার কবিতা পাঠ করে শেষ হল বাজেট

State Budget by Chandrima: বাজেট বরাদ্দের প্রস্তাব পেশ করার পর চন্দ্রিমা বলেন, 'আমাদের মুখ্যমন্ত্রী সব প্রকল্পই গ্রহণ করেন সাধারণ মানুষের সুখ দুঃখের কথা বিবেচনা করে।

State Budget by Chandrima: মুখ্যমন্ত্রী মমতার কবিতা পাঠ করে শেষ হল বাজেট
মমতার কবিতা পাঠ মন্ত্রীর
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2023 | 8:31 PM

কলকাতা : রাজ্য বাজেটের সবথেকে বড় চমক মহার্ঘ ভাতা হলেও সাধারণ মানুষের কথাই এদিন বারবার বললেন অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। রাস্তাশ্রী-র মতো প্রকল্পের কথা বলে এদিন সাধারণ মানুষের মন জয় করার চেষ্টা হয়েছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। আর শেষ পর্যায়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের (Mamata Banerjee) লেখা কবিতা পাঠ করেই জণসাধারণের প্রতি সরকারের সহমর্মিতার কথা বললেন চন্দ্রিমা।

এদিন বাজেট বরাদ্দের প্রস্তাব পেশ করার পর চন্দ্রিমা বলেন, ‘আমাদের মুখ্যমন্ত্রী সব প্রকল্পই গ্রহণ করেন সাধারণ মানুষের সুখ দুঃখের কথা বিবেচনা করে। তাই আজ বক্তব্য শেষ করছি মুখ্যমন্ত্রীর কবিতার পংক্তি দিয়ে, যেখানে সাধারণ মানুষের প্রতি তাঁর অঙ্গীকার ফুটে উঠেছে।’ এরপরই তিনি পাঠ করেন,

‘মানুষ তো আমার গণদেবতা/ আমার হৃদয়ের সবুজ বন/ যত্নে রাখি সাজিয়ে রাখি/ তারাই তো আমার মাণিক রতন…’ কবিতা পাঠের পর হাততালির ঝড় ওঠে শাসক দলের আসন থেকে।

উল্লেখ্য, মমতা বন্দ্যোপাধ্যায় একগুচ্ছ বই লিখেছেন। তার মধ্যে অনেকগুলিই কবিতার বই। তিনি একাধিকবার বলেছেন, মুখ্যমন্ত্রীর জন্য বরাদ্দ বেতনে নয়, তাঁর সংসার চলে বই থেকে পাওয়া রয়্যালটির টাকা। তবে তাঁর লেখা কবিতা নিয়ে সমালোচনাও হয়েছে বিভিন্ন সময়।

সম্প্রতি কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় মুখ্যমন্ত্রীর নাম না করলেও তাঁর লেখা একটি কবিতা উল্লেখ করেন। তিনি বলেন, ‘কবিতার প্রথম লাইন – এপাং ওপাং ঝপাং আমরা সবাই ড্যাং ড্যাং। এই যদি কবিতার বই হয়, কেউ পড়বে? আমার মনে হয় কেউ পড়বে না।’ আর এবার বিধানসভা কক্ষে সেই মুখ্যমন্ত্রীর লেখা কবিতাই পাঠ করলেন অর্থমন্ত্রী। এর আগে অমিত মিত্র অর্থমন্ত্রী থাকালালীন, তিনিও বাজেট পেশ করার সময় মমতার কবিতা পাঠ করেছিলেন।