Republic Day Tableau: ‘এভাবে বাংলার ট্যাবলো বাতিলে আমি ব্যথিত’, প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মমতা

Mamata Banerjee: মমতা লেখেন, নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তীকে সামনে রেখে এবার বাংলা থেকে ট্যাবলো প্রদর্শনের প্রস্তাব দেওয়া হয়েছিল।

Republic Day Tableau: 'এভাবে বাংলার ট্যাবলো বাতিলে আমি ব্যথিত', প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মমতা
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 5:11 PM

কলকাতা: সাধারণতন্ত্র দিবসের ট্যাবলো বাতিল নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা এই চিঠিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উল্লেখ করেন, কী কারণে ২৬ জানুয়ারি দিল্লির কুচকাওয়াজ থেকে বাদ পড়ল বাংলার ট্যাবলো তার কারণ ব্যাখ্যা করেনি কেন্দ্র। দু’ পাতার এই চিঠির শেষে মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানান, কেন্দ্র যেন বাংলার ট্যাবলো বাদ দেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর চিঠিতে লেখেন, ‘কেন্দ্রের সিদ্ধান্তে আমি হতবাক ও ব্যথিত। বাংলার মানুষ কেন্দ্রের আচরণে ব্যথিত। সাধারণতন্ত্র দিবসের ট্যাবলো হিসাবে বাংলা যে প্রস্তাব পাঠিয়েছিল কেন্দ্র তা খারিজ করে দিয়েছে। আরও বেশি অবাক লেগেছে কেন কেন্দ্র বাংলার ট্যাবলো বাতিল করে দিল তার কোনও যুক্তি বা কারণ উল্লেখ করেনি।’

মমতা লেখেন, নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তীকে সামনে রেখে এবার বাংলা থেকে ট্যাবলো প্রদর্শনের প্রস্তাব দেওয়া হয়েছিল। একইসঙ্গে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, দেশবন্ধু চিত্তরঞ্জন দাস, শ্রী অরবিন্দ, মাতঙ্গিনী হাজরা, নজরুল, বীরসা মুণ্ডার মতো ভারত মাতার বীর সন্তানদের পোর্ট্রেট তুলে ধরার পরিকল্পনা ছিল দিল্লির কুচকাওয়াজে।

প্রধানমন্ত্রীর প্রতি মমতার বার্তা, ‘ভারতের স্বাধীনতা সংগ্রামে বাংলার বীরদের অবদান চিরস্মরণীয়। ভারতমাতার শৃঙ্খল মোচনে বাংলার স্বাধীনতা সংগ্রামীদের লড়াই কোনও দিনও ভোলা যাবে না। অথচ সাধারণতন্ত্র দিবসের উদযাপনের যে জাতীয় অনুষ্ঠান সেখানে এই বীর সংগ্রামীদের কোনও স্থান দেওয়া হল না। এটা আমাকে হতবাক করছে!’ এ কথার রেশ ধরেই মমতা স্মরণ করান বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জাতীয়তাবাদের মূল মন্ত্র, ‘বন্দে মাতরম’-এর কথা।

এই প্রথমবার নয়। এর আগেও দিল্লির কুচকাওয়াজে বাংলার ট্যাবলোর অংশগ্রহণ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। গত বছরই রাজ্য সরকারের কন্যাশ্রী, সবুজসাথী, জল ধরো জল ভরোর মতো প্রকল্পকে দেশবাসীর সামনে তুলে ধরতে চেয়েছিল নবান্ন। কারণ, এই প্রত্যেক প্রকল্প সাধারণ মানুষের উন্নয়নের স্বার্থে ঘোষণা করা হয়েছে। কিন্তু কেন্দ্র রাজ্যের প্রস্তাব নাকচ করে দেয়। বাংলার কোনও ট্যাবলোকে গত বছর স্থান দেওয়া হয়নি দিল্লির রাজপথে।

প্রসঙ্গত কেন্দ্র এ বছর ২৬ জানুয়ারির কুচকাওয়াজের থিম হিসাবে তুলে ধরছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’কে। স্বাধীনতার ৭৫ বছরকে সম্মান জানিয়ে এই থিম। তবে সেখানে বাংলার ট্যাবলোকে বাদ দেওয়া দিয়ে শুরু হয়েছে বিতর্ক। প্রধানমন্ত্রীকে চিঠি লেখা প্রসঙ্গে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, “এটা সম্পূর্ণ প্রশাসনিক বিষয়। মুখ্যমন্ত্রী চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রীকে। সেখান থেকেই যা হবে সেটা আমরা জানতে পারব।”

আরও পড়ুন: Goa Assembly election: গোয়াতে মহারাষ্ট্রের ছায়া! জোট বেঁধে লড়াই করবে শিবসেনা-এনসিপি

আরও পড়ুন: Madan Mitra reacts on daughter-in-law’s allegation: ২ বছর ধরে ‘মিত্র’ নন পুত্রবধূ, নির্যাতনের অভিযোগ উড়িয়ে ‘স্নেহশীল শ্বশুর’ মদন