Coal Scam: কয়লাকাণ্ডে আবারও তৎপর ইডি, লালার চাপ বাড়িয়ে ওয়ারেন্ট জারি হিসাবরক্ষকের বিরুদ্ধে

Coal Scam: এদিনই এই ঘটনায় অপর অভিযুক্ত বিনয় মিশ্রের বিরুদ্ধেও জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে পাতিয়ালা হাউজ আদালত।

Coal Scam: কয়লাকাণ্ডে আবারও তৎপর ইডি, লালার চাপ বাড়িয়ে ওয়ারেন্ট জারি হিসাবরক্ষকের বিরুদ্ধে
কোন্নগরের এই বাড়িতেই অভিযান চালিয়েছিল তদন্তকারীরা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 1:35 PM

কলকাতা: কয়লা পাচারকাণ্ডে (Coal Scam) এবার অনুপ মাজি ওরফে লালার হিসাবরক্ষকের বিরুদ্ধে জারি হল ওয়ারেন্ট। সোমবারই এই ওয়ারেন্ট জারি হয়েছে। অন্যদিকে এদিনই এই ঘটনায় অপর অভিযুক্ত বিনয় মিশ্রের বিরুদ্ধেও জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে পাতিয়ালা হাউজ আদালত। ইতিমধ্যেই চার বার বিনয় মিশ্রকে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ED) আধিকারিকরা। তবে চারবারই সেই হাজিরা এড়িয়ে গিয়েছেন বিনয়। জানিয়েছেন, তিনি এখন দেশের বাইরে। এমনকী তাঁর আইনজীবীর বক্তব্য, এখন আর ভারত নয়, দ্বীপ রাষ্ট্র ভানুয়াটুরের বাসিন্দা বিনয়।

কয়লা ও গরু পাচারকাণ্ডে সিবিআইয়ের (CBI) পর চলতি বছরের জানুয়ারিতে তদন্তে নামে ইডি। কলকাতা ও হুগলির একাধিক জায়গায় তল্লাশি চালায় তারা। তদন্তের গতিপ্রকৃতিতে নজরদারি চলে ইডির দিল্লি দফতর থেকে। কয়লাকাণ্ডে আর্থিক লেনদেনে বিনয় মিশ্র সরাসরি যুক্ত বলে অভিযোগ ওঠে। এমনটাও শোনা যায়, তিনি নাকি রাজনৈতিক প্রভাবশালীদের সঙ্গে কয়লা পাচারকাণ্ডের মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালার যোগাযোগ করিয়ে দিতেন। টাকা লেনদেনের সবটা দেখাশোনার দায়িত্বে বিনয়ই ছিলেন বলে অভিযোগ। লালার ব্যবসা যাতে ঠিকমতো চলে মোটা টাকার বিনিময়ে সেটা দেখাশোনা করতেন তিনি। প্রভাবশালীরা কোথায় বেআইনি টাকা বিনিয়োগ করবে সেটাও বিনয় সামলাতেন বলেই তদন্তকারীদের হাতে চাঞ্চল্যকর তথ্য উঠে আসে।

এরই মধ্যে লালা ও বিনয়ের সূত্র ধরে কলকাতার এক ব্যবসায়ী গণেশ বাগাড়িয়া এবং হুগলির কোন্নগরের দুই ব্যবসায়ী । অমিত সিং ও নীরজ সিংয়ের বাড়িতে অভিযান চালায় ইডি। এর আগে গত বছর ডিসেম্বর সেই বাড়িতেই সিবিআই হানা দিয়েছিল। প্রাথমিকভাবে জানা যায়, দুই ভাই কয়লা পাচারকাণ্ডের আরেক প্রধান অভিযুক্ত বিনয় মিশ্র ঘনিষ্ঠ ব্যবসায়ী। একই সঙ্গে লালার একটি ডায়েরি হাতে পান তদন্তকারীরা। সেই রেশ ধরেই কোন্নগরে চলে অভিযান। নীরজ সিংয়ের বাড়ি থেকে বেশ কিছু কাগজপত্র ও নথি উদ্ধার করেন তদন্তকারীরা। এর আগেও এই বাড়িতে আয়কর হানা হয়েছিল। হিসাব বহির্ভূত টাকা রাখার অভিযোগ ছিল সে সময়।

এরপরই তদন্ত যত এগিয়েছে, দেখা গিয়েছে টাকা লেনদেনে এই নীরজ সিংয়ের ভূমিকা বেশ তাৎপর্যপূর্ণ ছিল। অভিযোগ, বিনয়ের মতোই প্রভাবশালীদের কাছে টাকা দেওয়া নেওয়ার ক্ষেত্রে নীরজের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। এরপরই এদিন পাতিয়ালা হাউজ কোর্ট তাঁর বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করে। এর আগে সিবিআই কয়লাকাণ্ডে যে চার্জশিট পেশ করে সেখানে নীরজ সিংয়ের নাম ছিল। তবে তাঁকে পলাতক হিসাবে দেখানো হয় সেখানে।

গত বছর থেকেই এই কয়লাকাণ্ড নিয়ে তৎপর হয়ে ওঠে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি। একদিকে সিবিআই, অন্যদিকে ইডি। ইতিমধ্যেই সিবিআই একাধিকবার লালাকে জিজ্ঞাসাবাদ করেছে। যদিও তাদের দাবি, লালা তদন্তে সবরকম ভাবে সহযোগিতা করছেন না। অনেক প্রশ্নের উত্তরই অজানা থেকে যাচ্ছে তদন্তকারীদের। তবে সুপ্রিম কোর্ট এখনই লালাকে গ্রেফতারের অনুমতি দেয়নি। বরং তারা চাইছে তদন্তে সহযোগিতা করুক লালা।

আরও পড়ুন: Coal Scam: কোনও মতেই নাগালে আসছেন না বিনয়, এবার কৌশলি চাল ED-র