CPIM: দেশের সংবিধান রক্ষার স্লোগান তুলে সোমে রাজপথে CPIM

শহরের প্রাণকেন্দ্র ধর্মতলার রানি রাসমণি রোডে সোমবার সমাবেশের আয়োজন করেছে CPIM-এর কলকাতা জেলা কমিটি।

CPIM: দেশের সংবিধান রক্ষার স্লোগান তুলে সোমে রাজপথে CPIM
প্রতীকি ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 11:28 PM

কলকাতা: ফের পথে নামছে CPI(M)। শনিবার থেকে প্রমোদ দাশগুপ্ত ভবনে শুরু হয়েছে CPIM-এর কেন্দ্রীয় কমিটির সভা। তিনদিন ব্যাপী এই সভার শেষদিনেই কলকাতার রাজপথে মিছিল করে সমাবেশ করতে চলেছে CPI(M) নেতৃত্ব। কে থাকবেন না সেই সমাবেশে! সীতারাম ইয়েচুরি, মহম্মদ সেলিম, দেবলীনা হেমব্রম থেকে শুরু করে বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, কল্লোল মজুমদার সহ CPI(M)-এর শীর্ষস্তরের নেতা থেকে দলীয় কর্মীরাও উপস্থিত থাকবেন। বলা যায়, আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে এবার দলীয় শক্তি পরখ করে নিতেই রাজপথে নামছে CPI(M) নেতৃত্ব।

রাজ্যের বিভিন্ন প্রান্তে নিয়মিত সভা-সমাবেশ-মিছিলে বাড়ছে ভিড়। তা সবই জেলার বিভিন্ন প্রান্তে। পুজোর পরে আর সেভাবে শহরে CPI(M)-এর বড় কর্মসূচি দেখা যায়নি। তা নিয়ে নানা কথাবার্তা ঘুরপাক খাচ্ছিল রাজনীতির অলিন্দে। তবে কি শহর কলকাতায় সংগঠন শক্তি কম? তবে কি রাজ্যের রাজধানীতে কিছুটা ঝিমিয়ে পড়েছে CPI(M)? সেই প্রশ্নের জবাব দিতেই এবার কেন্দ্রীয় কমিটির তিনদিনের সভাকে কেন্দ্র করে সমাবেশের পথে হাঁটল CPI(M)।

‘রক্ষা কর দেশের সংবিধান। পরাস্ত কর দাঙ্গাবাজ সাম্প্রদায়িক বিজেপি ও দুর্নীতিগ্রস্ত তৃণমূলকে, শক্তিশালী কর বিকল্পের লড়াই, বিকল্প বামপন্থাই’- এই স্লোগানকে সামনে রেখেই শহরের প্রাণকেন্দ্র ধর্মতলার রানি রাসমণি রোডে সোমবার সমাবেশের আয়োজন করেছে CPIM-এর কলকাতা জেলা কমিটি। সেই সভায় প্রধান বক্তা হিসাবে উপস্থিত থাকবেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম এবং কেন্দ্রীয় কমিটির সদস্য দেবলীনা হেমব্রম। আর সভায় সভাপতিত্ব করবেন কলকাতা জেলা সিপিআইএমের সম্পাদক কল্লোল মজুমদার।

দলীয় সূত্রে খবর, CPI(M) দলের প্রতিষ্ঠার সময় ৯ জন পলিটব্যুরোর সদস্য ‘নবরত্ন’-এর নামাঙ্কিত ন’টি ব্রিগেড মিছিল করে সমাবেশে আসবে। সেগুলি হল- ভিক্টোরিয়া হাউস থেকে আসবে কমরেড বিটি রণদিভে ব্রিগেড, কলকাতা কর্পোরেশনের কেন্দ্রীয় পুরভবন থেকে কমরেড ইএমএস নাম্বুদিরিপাদ ব্রিগেড, সেন্ট্রাল মেট্রো স্টেশন থেকে কমরেড একে গোপালন ব্রিগেড, সুবোধ মল্লিক স্কোয়্যার থেকে কমরেড জ্যোতি বসু ব্রিগেড, রামলীলা ময়দান থেকে কমরেড পি রায়মূর্তি ব্রিগেড, পার্ক স্ট্রিট মেট্রো স্টেশন থেকে কমরেড হরকিষাণ সিং সুরজিৎ ব্রিগেড, গান্ধী মূর্তি (মেয়ো রোড) থেকে কমরেড পি সুন্দরাইয়া ব্রিগেড, নোনাপুকুর ট্রাম ডিপো থেকে কমরেড এম বাসবপুন্নাইয়া ব্রিগেড এবং ডেন্টাল কলেজ থেকে কমরেড প্রমোদ দাশগুপ্ত ব্রিগেড।

উল্লেখ্য, কেন্দ্রীয় কমিটির তিনদিনের বৈঠককে কেন্দ্র করে সেজে উঠছে কলকাতা জেলা সিপিআইএমের অফিস প্রমোদ দাশগুপ্ত ভবন। লাল পতাকায় যেমন মুড়ে ফেলা হয়েছে গোটা অফিস, তেমনই অতীতের বিভিন্ন বিশেষ মুহূর্তের ছবিও তুলে ধরা হয়েছে সেখানে।