Vaccine: কমেছে উড়ান, কলকাতায় ভ্যাকসিন আসছে গোটা দুনিয়া ঘুরে! ফের টিকায় টানের আশঙ্কা

Covid Vaccine: স্বাস্থ্য ভবন সূত্রের খবর, গত ২০ জানুয়ারি পুণে থেকে ৪৯ লক্ষ ডোজ় নিয়ে দু'টি ট্রাক কলকাতার উদ্দেশে রওনা হয়েছে। মঙ্গলবার সকালে তা কলকাতায় পৌঁছনোর কথা।

Vaccine: কমেছে উড়ান, কলকাতায় ভ্যাকসিন আসছে গোটা দুনিয়া ঘুরে! ফের টিকায় টানের আশঙ্কা
সড়কপথে টিকা আসায় বিলম্ব হচ্ছে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 9:51 PM

কলকাতা: কোভিড (Covid) নিয়ন্ত্রণে উড়ান বিধির ঠেলায় রাজ্যে টিকার জোগানে টান! পুণে থেকে এখন সপ্তাহে দু’দিন আসছে কলকাতাগামী বিমান। উড়ানের সংখ্যা কমায় সড়কপথে পুণে থেকে কলকাতায় টিকা পাঠাতে বাধ্য হচ্ছে ভ্যাকসিন সরবরাহকারী সংস্থাগুলি। এর ফলে টিকা পৌঁছতে লাগছে বাড়তি সময়। আগে যেখানে ২৪ ঘণ্টায় টিকা পৌঁছে যেত। এখন তা বেড়ে হয়েছে পাঁচদিন।

স্বাস্থ্য ভবন সূত্রের খবর, গত ২০ জানুয়ারি পুণে থেকে ৪৯ লক্ষ ডোজ় নিয়ে দু’টি ট্রাক কলকাতার উদ্দেশে রওনা হয়েছে। মঙ্গলবার সকালে তা কলকাতায় পৌঁছনোর কথা। স্বাস্থ্য দফতরের আধিকারিকদের একাংশের বক্তব্য, ফেব্রুয়ারিতে ১৫-১৭ বছর বয়সীদের প্রথম ডোজ়ের সঙ্গে দ্বিতীয় ডোজ়ের প্রাপকদের নাম যুক্ত হবে। হেলথ কেয়ার ওয়ার্কার্স, ফ্রন্টলাইন ওয়ার্কার্সদের সঙ্গে বয়স্কদের বুস্টার ডোজ়ও রয়েছে।

এ ছাড়া সতেরো ঊর্ধ্বদের এখন‌ও ৩০ শতাংশের টিকা বকেয়া রয়েছে। সব মিলিয়ে টিকা সড়কপথে আসায় টিকার জোগান নিয়ে এতদিন যে স্বস্তি ছিল তা উধাও হয়ে যেতে পারে বলে মনে করছেন স্বাস্থ্য দফতরের আধিকারিকদের একাংশ। এদিকে টিকাকরণ যে কতটা গুরুত্বপূর্ণ তা নিয়ে ইতিমধ্যেই জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা একাধিক আলোচনা করেছেন।

ওমিক্রন ছোঁয়াচে হলেও মারণ ক্ষমতা কম

চিকিৎসক শুদ্ধসত্ত্ব চট্টোপাধ্যায়ের কথায়, “ওমিক্রন খুব ছোঁয়াচে একটা স্ট্রেন। সংক্রমণ ক্ষমতা বেশি হলেও মারণ ক্ষমতা কম। মানুষের টিকাকরণ হয়েছে। মানুষের মধ্যে হার্ড ইমিউনিটিও তৈরি হয়েছে। এরপরও স্ট্রেন আসবেই। আরএনএ ভাইরাস মিউটেশন করবেই। তবে তাদের মারণ ক্ষমতা হয়ত বেশি হবে না।” অর্থাৎ টিকা যে সকলের জন্য অপরিহার্য তা বলা যেতেই পারে।

টিকা নিলে বিপদ কম সে প্রমাণও মিলেছে

ওমিক্রন ভ্যারিয়েন্ট ডেল্টার থেকে অধিক সংক্রামক হলেও, তা গুরুতর আকার ধারণ করছে না টিকাপ্রাপ্তদের মধ্যে। ফলে দীর্ঘ সময় ধরে করোনা থেকে মুক্তির যে আশা করা হচ্ছিল, তা অবশেষে পূরণ হতে পারে এবং করোনা সাধারণ ফ্লুতে পরিণত হতে পারে বলেই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানী-গবেষকরা। তবে ইউরোপের ডিরেক্টর ক্লুগ এখনই এই পর্যায়কে করোনার শেষের শুরু মানতে রাজি নন। তিনি বলেন, “এটি এন্ডেমিক বা সংক্রমণের শেষের শুরু কি না, তা নিয়ে এখনও অনেক আলোচনা বাকি। তবে আগামিদিনে এটি হতেই পারে। এই ভাইরাস যতটা আশা করা হয়েছিল, তার থেকেও বেশি আশ্চর্য করেছে আমাদের, তাই অতিরিক্ত সতর্ক থাকতেই হবে।”

আরও পড়ুন: Covid Vaccination: পথশিশুদের টিকাকরণে বড় পদক্ষেপ, আধার কার্ড না থাকলেও ভ্যাকসিন দেবে পুরসভা

আরও পড়ুন: Covid Bulletin: এক ধাক্কায় কমল রাজ্যের দৈনিক সংক্রমণ, স্বস্তি কলকাতাতেও

আরও পড়ুন: Coronavirus: ভ্যাকসিন, বুস্টার ডোজ এবং একবার কোভিড হয়ে গেলেই কি আপনি নিরাপদ? উত্তর দিলেন বিশেষজ্ঞরা