ভাড়া বাড়িয়ে পরিষেবা স্বাভাবিকের পক্ষে জনমত জানতে গণস্বাক্ষর অভিযানে বাস মালিক সংগঠন

Bus Fare: এখন কোনও ভাবেই ভাড়া বাড়ানোয় সায় নেই রাজ্য সরকারের।

ভাড়া বাড়িয়ে পরিষেবা স্বাভাবিকের পক্ষে জনমত জানতে গণস্বাক্ষর অভিযানে বাস মালিক সংগঠন
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 5:35 PM

কলকাতা: ভাড়া বৃদ্ধির দাবিতে এবার পথে নামলেন বাস মালিকরা। ভাড়া বৃদ্ধি নিয়ে সাধারণ মানুষের কী মতামত, তা জানতে মঙ্গলবার গণস্বাক্ষর সংগ্রহ অভিযান চালাল বাস মালিক সংগঠন। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে এই অভিযান চলে। উদ্যোক্তা জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটস (ওয়েস্ট বেঙ্গল)। সংগঠনের তরফে জানানো হয়েছে, জনতার মতামত পাঠানো হবে মুখ্যমন্ত্রী ও পরিবহণমন্ত্রীর দফতরে।

বাস মালিকদের দাবি, লাগাতার পেট্রোপণ্যের দাম বেড়ে চলেছে। তুলনামূলক ভাবে যাত্রীর সংখ্যাও কম। ফলে বাস চালাতে গিয়ে কঠিন পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে তাঁদের। ভাড়া না বাড়ালে সার্বিক পরিষেবা দেওয়াও কঠিন হয়ে পড়ছে। কিন্তু সরকারের ভূমিকা এ ক্ষেত্রে সদর্থক নয় বলেই অভিযোগ তাঁদের। এদিনের অভিযান নিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, “আমরা বুঝি রাস্তায় গাড়ি না থাকায় মানুষের কী পরিমাণ অসুবিধা হচ্ছে। কিন্তু আমরাও যথাযথ পরিষেবা দিতে পারছি না পরিস্থিতির কারণে। কেন্দ্র সরকারে প্রতিদিন যে ভাবে ডিজেলের দাম বাড়িয়ে চলেছে, রাজ্য সরকার ভাড়া বাড়ানো নিয়ে কিছু পদক্ষেপ করছে না, এ ভাবে তো আমাদেরও চলতে পারে না। শিল্পকে বাঁচানোর জন্যই আজ আমরা রাস্তায় নেমেছি।” তপনবাবুর দাবি, অধিকাংশ মানুষই তাঁদের সঙ্গে সহমত।

রাজ্য সরকার অতিমারির আবহে ভাড়া বাড়াতে নারাজ। ইতিমধ্যেই পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, “মানুষের হাতে এমনিই টাকা পয়সা নেই। এই অবস্থায় কোনও ভাবেই ভাড়া বাড়ানো সম্ভব নয়। বাস মালিকদের সাধারণ মানুষের কথা ভাবতে হবে। আমরা জানি পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে বাস মালিকরা সমস্যায় পড়েছেন। আমরা তাঁদের সমস্যার কথা বুঝতে পারছি। কিন্তু বর্তমান সময়ের কথা মাথায় রেখে সাধারণ মানুষের উপরে বাড়তি আর্থিক চাপ দেওয়া যাবে না।” তবে বাস মালিকরাও অনড়। তাঁদের দাবি, বর্তমান পরিস্থিতিতে যে ভাবে লাগাতার জ্বালানির দাম বাড়ছে, তাতে ভাড়া না বাড়ালে বাস চালানো সম্ভব নয়। আরও পড়ুন: বিধানসভার আট কমিটির চেয়ারম্যান পদ থেকে ইস্তফা বিজেপি বিধায়কদের