CPIM: উপনির্বাচনের ফল অক্সিজেন জুগিয়েছে, এবার পুরভোটের সমীকরণ নির্ধারণে বৈঠকে সিপিএম

CPIM: সিপিএমের একাংশ সওয়াল করেছেন, সব আসনে প্রাথী দিয়ে শক্তি ক্ষয় করার থেকে বাছাই আসনে প্রাথী দিলে লড়াই করতে সুবিধা হবে।

CPIM: উপনির্বাচনের ফল অক্সিজেন জুগিয়েছে, এবার পুরভোটের সমীকরণ নির্ধারণে বৈঠকে সিপিএম
পুরভোটের প্রস্তুতি বামেদের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 11:32 AM

কলকাতা: মঙ্গলবার সিপিএমের রাজ্য কমিটির বৈঠক। আলোচনায় উঠে আসবে একাধিক ইস্যু। পুরসভা নির্বাচনে দলের অবস্থান কী হবে? কংগ্রেসের সঙ্গে জোট কতটা করা যাবে? জোট হলে কোন ফর্মুলায় তা হবে? সব আসনে প্রার্থী দেওয়া না কি বাছাই করা আসনে প্রাথী দেওয়া হবে? উপনির্বাচনের ফল- এই সব একাধিক ইস্যুতে আলোচনা হবে বলে সূত্রের খবর।

তবে সিপিএমের একাংশ সওয়াল করেছেন, সব আসনে প্রাথী দিয়ে শক্তি ক্ষয় করার থেকে বাছাই আসনে প্রাথী দিলে লড়াই করতে সুবিধা হবে। আরেক অংশের মতে, সব আসনে প্রার্থী না দেওয়া হলে সংশ্লিষ্ট পুর এলাকায় কর্মীদের মনোবল ধাক্কা খাবে। বাছাই করা আসনে প্রার্থী দিলে ভোট শতাংশের হিসাবে দল ভাল জায়গায় থাকবে। তাই ওয়ার্ড বাছাই করে ভোটে লড়ার পক্ষেই সওয়াল অনেকের।

উপনির্বাচনে হার হলেও মোটের ওপর ভাল ফল করেছে বাম-কংগ্রেস। মুর্শিদাবাদের সামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্রে গত মাসের ভোটে কংগ্রেস পেয়েছিল ৩৭ শতাংশ ভোট। শান্তিপুরে সিপিএম পেয়েছে ২০ শতাংশ ভোট। উল্লেখ্য এই দুটি আসনেই জোট ছিল না। একে অপরের বিরুদ্ধে প্রার্থীও দিয়েছিল। রাজনৈতিক মহলে অবশ্য এই নিয়ে চর্চা শুরু হয়েছিল,

সিপিএম ও কংগ্রেস কি তবে আলাদা পথে চলতে শুরু করেছে? ইতিমধ্যেই উপনির্বাচনের ফল নিয়ে আলোচনা করেছে সিপিএম। উপনির্বাচনে বিজেপির ভোট কমে যাওয়াটাও আদতে লাভ হয়েছে বামেদের। তাছাড়াও বাম শরিকদের সঙ্গে দূরত্ব কমে আসছে, যা আসলে ইতিবাচক বলে মনে করছে সিপিএমের রাজ্য নেতৃত্ব।

উপনির্বাচনে কিছুটা অক্সিজেন পেয়েছে বামেরা। পুরভোটেও তারা কোমর বেঁধে নামতে চাইছে। সিপিএম নেতৃত্ব মনে করছে, জয় না হলেও ভোটের শতাংশের বিচারে তাঁরা অনেকটা এগিয়ে আসতে পারবেন।

আরও পড়ুন: রাজ্যে কেন পেট্রোপণ্যের ভ্যাট কমানো হচ্ছে না? আজ উত্তাল হতে পারে বিধানসভা

আরও পড়ুন: আরও নামল তাপমাত্রা, শিয়রে তবু নিম্নচাপ! আগামী ক’দিন কেমন থাকবে আবহাওয়া?