Fraud: প্রতারণার নয়া কৌশল, মার্কিনী পরিচয় দিয়ে অনলাইনে হোটেল বুকিং করে টাকা না দিয়ে চম্পট

মার্কিন নাগরিক পরিচয় দিয়ে, অনলাইনে পাঁচতারা হোটেল বুকিং করে, টাকা না দিয়ে দিন কয়েক সেখানে থাকার পর পগাড়পাড়। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে বিধান নগরে।

Fraud: প্রতারণার নয়া কৌশল, মার্কিনী পরিচয় দিয়ে অনলাইনে হোটেল বুকিং করে টাকা না দিয়ে চম্পট
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 12:04 AM

কলকাতা: প্রতারণার (Fraud) অভিনব কৌশল। এবার নিজেকে মার্কিন নাগরিক পরিচয় দিয়ে, অনলাইনে পাঁচতারা হোটেল বুকিং করে, টাকা না দিয়ে দিন কয়েক সেখানে থাকার পর পগাড়পাড়। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে বিধান নগর (Salt lake) এলাকায়। যদিও একাজ করে রেহাই পায়নি ওই মার্কিন নাগরিক। বিধান নগর থানার পুলিশ ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে।

পুলিশ জানায়, ধৃত ব্যক্তির নিজেকে শাহেনশা শরিফ শেখ নামে পরিচয়দেয়। আদতে ভারতীয় নাগরিক শাহেনশা নিজেকে প্রবাসী ভারতীয় এবং বর্তমানে মার্কিন নাগরিক বলে পরিচয় দিয়ে বিধান নগরের একটি পাঁচতারা হোটেলের একটি রুম বুক করে বলে অভিযোগ। তারপর ডলার রুপিতে স্থানান্তরিত করতে দেরি হচ্ছে অজুহাত দিয়ে সুযোগ বুঝে শাহেনশা পালিয়ে যায় বলে অভিযোগ। পুনে থেকে তাকে গ্রেফতার করে শুক্রবার রাজ্যে নিয়ে আসা হয় এবং শনিবার তাঁকে বিধান নগর মহকুমা আদালতে পেশ করা হবে। ধৃতের বিরুদ্ধে ওড়িশা, পুনেতেও একই কায়দায় প্রতারণার অভিযোগ রয়েছে।

ঠিক কী ঘটেছিল? পুলিশ সূত্রে জানা গিয়েছে, শাহেনশা শরিফ শেখ নিজেকে আমেরিকার সেনটিয়েগোর বাসিন্দা বলে পরিচয় দেয় এবং অনলাইনে সল্টলেকের এক পাঁচতারা হোটেলের একটি ঘর অনলাইনে বুকিং করে। এরপর অ্যাকাউন্টে পেমেন্ট করে দেবে বলে সে হোটেলে গিয়ে কয়েকদিন থাকে। তারপর মার্কিন বাসিন্দা হওয়ায় অ্যাকাউন্টে ডলার থেকে ভারতীয় টাকায় কনভার্ট হয়ে আসতে সময় লাগবে বলে হোটেল কর্মীদের জানায় শাহেনশা। এভাবে কয়েকদিন থাকার পর টাকা না মিটিয়েই মিথ্যা আশ্বাস দিয়ে চম্পট দেয় শাহেনশা। এরপর গত ৭ ফেব্রুয়ারি সল্টলেকের ওই অভিজাত হোটেল কর্তৃপক্ষ বিধান নগর উত্তর থানায় একটি অভিযোগ দায়ের করে। সেই অভিযোগের ভিত্তিতে অবশেষে শাহেনশাকে গ্রেফতার করে বিধান নগর থানার পুলিশ।

তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে, ওই ব্যক্তি একই কায়দায় ওড়িশাতেও প্রতারণা করে। সেই অভিযোগ দায়ের করা হয় ভুবেনশ্বর পাহালা পুলিশ স্টেশনে। উপরন্তু যে অ্যাপ কেয়ার বুক করে ওড়িশা রওনা দেন সেই অ্যাপ ক্যাবের চালকের টাকা না মিটিয়ে তার মোবাইল নিয়ে পালিয়ে এসে রাজারহাটের রিসর্টে আসে এবং একই কায়দায় হোটেল বুক করে প্রতারণা করে। এছাড়াও পুনেতেও তার নামে প্রতারণার অভিযোগ রয়েছে। প্রোডাকশন ওয়ারেন্টের ভিত্তিতে পুনে থেকেই তাকে গ্রেফতার করা হয় এবং প্রোডাকশন ওয়ারেন্টে তাকে নিয়ে আসা হয় উত্তর বিধাননগর থানায়। ধৃতের বিরুদ্ধে ৪২০,৪০৬ সহ একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে। শনিবার তাকে বিধান নগর মহকুমা আদালতে পেশ করা হবে।