Calcutta High Court: কেন সিলেবাস শেষ না করেই পরীক্ষা? কলকাতা বিশ্ববিদ্যালয়ের অনলাইন-অফলাইন বিতর্কের জল গড়াল হাইকোর্টে

Calcutta University: সিলেবাস শেষ করে পড়ুয়াদের সময় দিয়ে অফলাইন মাধ্যমে পরীক্ষা নেওয়া হোক, এই মর্মে আদালতে আবেদন জানিয়েছেন মামলাকারী। আগামী সপ্তাহেই এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

Calcutta High Court: কেন সিলেবাস শেষ না করেই পরীক্ষা? কলকাতা বিশ্ববিদ্যালয়ের অনলাইন-অফলাইন বিতর্কের জল গড়াল হাইকোর্টে
কলকাতা হাইকোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Jun 10, 2022 | 6:48 PM

কলকাতা : কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, পরীক্ষা নেওয়া হবে অফলাইন মাধ্যমেই। কিন্তু তারপরও পড়ুয়াদের একাংশ বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ চলছে। হ্যাশট্যাগ ট্রেন্ডিং হয়েছে। এরই মধ্যে এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে জল গড়াল আদালত পর্যন্ত। অনলাইন-অফলাইন পরীক্ষাকে কেন্দ্র করে বিতর্কের মাঝেই কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) দায়ের হল জনস্বার্থ মামলা (PIL)। কেন সিলেবাস না শেষ করেই পরীক্ষা? প্রশ্ন তুলে মামলা করেছেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়। সিলেবাস শেষ করে পড়ুয়াদের সময় দিয়ে অফলাইন মাধ্যমে পরীক্ষা নেওয়া হোক, এই মর্মে আদালতে আবেদন জানিয়েছেন মামলাকারী। আগামী সপ্তাহেই এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, সিন্ডিকেট মিটিংয়ের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের গত ৩ জুন জানিয়ে দেওয়া হয়েছিল পরীক্ষা নেওয়া হবে অফলাইনেই। প্রয়োজনে বিশেষ ক্লাস নেওয়ার কথাও বলা হয়েছিল। এর আগে গত মাসে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত বিভিন্ন কলেজগুলির সঙ্গেও বৈঠকে বসেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওই বৈঠকেও যাঁরা উপস্থিত ছিলেন, তাঁদের সিংহভাগও অফলাইন পরীক্ষার পক্ষেই সওয়াল করেছিলেন বলে সূত্র মারফত জানা গিয়েছিল।

শুধু, কলকাতা বিশ্ববিদ্যালয়ই নয়, সাম্প্রতিককালে রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের একাংশের মধ্যে এই ধরনের বিক্ষোভ দেখা গিয়েছে। যদিও কেন তাঁরা অনলাইনে পরীক্ষা চান, সেই নিয়ে কোনও সদুত্তর দিতে পারেননি বিক্ষোভরত পড়ুয়ারা। অনেক ক্ষেত্রে আবার বিক্ষোভরত পড়ুয়াদের একাংশের বক্তব্য উল্টে বুমেরাং হয়ে ফিরে এসেছে তাঁদেরই দিকে। উল্লেখ্য, করোনাকালে বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলিতে অনলাইন মাধ্যমে ক্লাস হয়েছে, অনলাইনেই পরীক্ষা হয়েছে। কিন্তু এখন করোনা পরিস্থিতি স্বাভাবিক হতেই ফের অফলাইন পরীক্ষার দিকে ফিরছে বিশ্ববিদ্যালয়গুলি। এমত অবস্থায় পড়ুয়ারা অফলাইনে পরীক্ষা দিতে নারাজ। তাদের বক্তব্য, পরীক্ষা নেওয়া হোক অনলাইনেই। এই নিয়ে দীর্ঘদিন ধরেই চর্চা চলছে। আর এরই মধ্যে এবার বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টের করা হল জনস্বার্থ মামলা। আগামী সপ্তাহেই এই মামলার শুনানির সম্ভবনা রয়েছে।