Govt Hospitals Facility: বিনামূল্যে চিকিৎসায় কতটা আর্থিক লাভ হচ্ছে রোগীদের? জানাচ্ছে কলকাতা মেডিক্যাল

RKS of Calcutta Medical College: কলকাতা মেডিক্যাল কলেজের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান জানান, কোনও রোগী মারা গেলে যেমন সেটি প্রকাশ্যে চলে আসে, তেমনই এক এক জন রোগীর জন্য কত খরচ আমরা করছি, সেটাও জানানো দরকার

Govt Hospitals Facility: বিনামূল্যে চিকিৎসায় কতটা আর্থিক লাভ হচ্ছে রোগীদের? জানাচ্ছে কলকাতা মেডিক্যাল
কলকাতা মেডিক্যাল কলেজের রোগী কল্যাণ সমিতির বড় পদক্ষেপ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 7:18 AM

কলকাতা: সরকারি হাসপাতালে বিনামূল্যে পরিষেবার দৌলতে রোগী আর্থিক ভাবে কতখানি লাভবান হলেন তা পরিজনদের জানিয়ে দিতে বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সোমবার সেই প্রক্রিয়া শুরু করে দিল কলকাতা মেডিক্যাল কলেজের (Calcutta Medical College) রোগী কল্যাণ সমিতি। মুখ্যমন্ত্রীর নির্দেশে এই পদক্ষেপ বলে জানিয়েছেন রোগী কল্যাণ সমিতির (RKS) চেয়ারম্যান সুদীপ্ত রায়। একই সঙ্গে হোস্টেল দখলমুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ করারও সিদ্ধান্ত নিয়েছে রোগী কল্যাণ সমিতি।

কলকাতা মেডিক্যাল কলেজের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান জানান, কোনও রোগী মারা গেলে যেমন সেটি প্রকাশ্যে চলে আসে, তেমনই এক এক জন রোগীর জন্য কত খরচ আমরা করছি, সেটাও জানানো দরকার। এত রোগীকে যে প্রতিদিন সুস্থ করে বাড়ি পাঠানো হচ্ছে, সেটিও প্রচারের আলোয় আসা প্রয়োজন বলে মনে করছেন তিনি। প্রসঙ্গত, কিছুদিন আগেই এই বিষয়ে নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তা পালন করল কলকাতা মেডিক্যাল কলেজ।

সিকল সেল অ্যানিমিয়ার শিকার হয়েছিল উচ্চ মাধ্যমিকের ছাত্রী মণীষা নায়েক। ২৫ নভেম্বর থেকে সে মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন। মেডিসিন-হেমাটোলজি বিভাগের চিকিৎসায় মণীষা এখন সুস্থ। রোগী কল্যাণ সমিতির বৈঠকে ওয়ার্ড থেকে মণীষাকে ডেকে পাঠিয়ে তাঁর চিকিৎসার জন্য সরকার যে কয়েক লক্ষ টাকা খরচ করেছে, তা জানিয়ে দেওয়া হল বাঁশদ্রোণীর বাসিন্দাকে।

উল্লেখ্য, কলকাতা মেডিক্যাল কলেজ এবং রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে প্রতিদিন বহু মানুষ বিনা খরচে চিকিৎসা পরিষেবা পেয়ে থাকেন। অতীতে রাজ্যের সরকারি স্বাস্থ্য পরিকাঠামোয় বিভিন্ন বিরল থেকে বিরলতম অস্ত্রোপচারের সফলতার নিদর্শনও রয়েছে। বেসরকারি স্বাস্থ্য পরিকাঠামো যে পরিষেবার জন্য বহু টাকা বেরিয়ে যায়, সেই পরিষেবা সরকারি হাসপাতালে বিনামূল্যে পেয়ে থাকেন রোগীরা।

এর পাশাপাশি হাসপাতালের হোস্টেলের দুটি তলা পঞ্চাশ জন প্রাক্তনী দখল করে রেখেছে বলে অভিযোগ উঠেছিল। হোস্টেলের সেই অংশ খালি করার প্রশ্নে দ্রুত পদক্ষেপ করার পাশাপাশি হাসপাতালের বেশ কিছু যন্ত্র যে বিকল হয়ে রয়েছে, আরকেএস বৈঠকে তা নিয়েও আলোচনা হয়।