Mohan Bhagwat: দোষ থাকলেই তাঁকে দূরে ঢেলে দেব, এমন করা ঠিক নয়: মোহন ভাগবত

RSS Chief Mohan Bhagwat: মোহন ভাগবত বলেন, "দোষ ও গুণের বিচারও করা দরকার, যাতে সেই মানুষটির মধ্যে থেকে দোষ কমানো যায় ও গুণ বাড়ানো যায়।"

Mohan Bhagwat: দোষ থাকলেই তাঁকে দূরে ঢেলে দেব, এমন করা ঠিক নয়: মোহন ভাগবত
মোহন ভাগবত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 11:12 PM

কলকাতা: বুধবার কলকাতায় এসেছিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভগবত (RSS Chief Mohan Bhagwat)। সকাল ১০ টা নাগাদ কলকাতা বিমানবন্দরে পৌঁছান তিনি। সংঘের দুই প্রবীণ প্রচারক প্রয়াত কেশব রাও দীক্ষিত এবং প্রয়াত শ্যামলাল বন্দ্যোপাধ্যায়ের স্মরণসভায় এসেছিলেন তিনি। সেখানে বিভিন্ন আধ্যাত্মিক বিষয়ে কথা বলেন তিনি। মানুষের আচরণ কেমন হওয়া সেই বিষয়েও কথা বলেন তিনি। আরএসএস প্রধান বলেন, “কে কেমন, কে কী করে… এসব বিচার করার বদলে, এটা দেখা দরকার… সে আমাদের নিজের লোক। দোষ গুণ পরের বিষয়। তবে দোষ ও গুণের বিচারও করা দরকার। যাতে সেই মানুষটির মধ্যে থেকে দোষ কমানো যায় ও গুণ বাড়ানো যায়। দোষ থাকলেই তাঁকে দূরে ঢেলে দেব, এমন করা ঠিক নয়।”

মোহন ভাগবত সেই সঙ্গে আরও সংযোজন করেন, “সবাইকে নিজের করে দেখা দরকার এবং তারপর তাঁকে ভাল করার জন্য তাঁর মূল্যায়ন করা দরকার। তাঁকে দোষ দেওয়ার জন্য নয়। এই স্বভাবটিকে আমরা আত্মস্থ করতে পারি।” সংঘ প্রধানের কথায়, “বিশ্বের প্রতি ভারতের একটি কর্তব্য রয়েছে। আমাদের এমন ভারতীয়দের ভারত তৈরি করতে হবে, যাতে গোটা বিশ্বের সব মানুষ এসে এখানে প্রত্যেকের থেকে জীবনের আচরণের শিক্ষা নেবে। গোটা বিশ্বের মানবিকতার জন্য ভারতীয় হিন্দুরা রোল মডেল হবে। সংঘের স্বয়ংসেবকদের সেই রোল মডেল হতে হবে। দেশকে সেই জায়গায় নিয়ে যাওয়ার জন্য রোল মডেল হতে হবে। ধীরে ধীরে মানুষ সংঘের স্বয়ংসেবকদের অনুকরণ করতে শুরু করেছেন।”

এর পাশাপাশি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের জন্য কেশব রাও দীক্ষিত এবং শ্যামলাল বন্দ্যোপাধ্যায়ের অবদানের কথাও উল্লেখ করেন তিনি। কঠিন পরিস্থিতির মধ্যে কীভাবে তাঁরা সবাইকে একসঙ্গে নিয়ে কাজ করে গিয়েছেন, সেই কাহিনী শোনান মোহন ভাগবত। এদিন সায়েন্স সিটিতে দুই প্রয়াত আরএসএস প্রচারকের স্মরণসভা শেষে আবার কলকাতা থেকে নাগপুরের উদ্দেশে রওনা দেন আরএসএস প্রধান।