Cryptocurrency Fraud: ক্রিপ্টোয় প্রতারণা করে ৪ কোটি টাকা হাতানোর অভিযোগ, কৈখালি থেকে গ্রেফতার সফ্টওয়্যার ডেভেলপার

Online Fraud: সবমিলিয়ে আনুমানিক প্রায় ৬ লক্ষ মার্কিন ডলারের শেয়ার কেনেন বিনিয়োগকারীরা। ভারতীয় মুদ্রায় যার বাজার মূল্য ৪ কোটি ৪২ লক্ষ ৪০ টাকার আশেপাশে। সেই সব টাকা হাতিয়ে নেয় অভিযুক্ত।

Cryptocurrency Fraud: ক্রিপ্টোয় প্রতারণা করে ৪ কোটি টাকা হাতানোর অভিযোগ, কৈখালি থেকে গ্রেফতার সফ্টওয়্যার ডেভেলপার
অভিযুক্তকে আট দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 8:50 PM

কলকাতা : ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের প্রলোভন দেখিয়ে প্রতারণা। বিদেশের প্রায় ৮ হাজার মানুষকে প্রতারিত করেছে কৈখালির সফ্টওয়্যার ডেভেলপার। ইতিমধ্যেই তাকে গ্রেফতার করে আদালতে পেশ করে বিধাননগর থানার পুলিশ। আদালতে ধৃতকে ৮ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।

১১ সেপ্টেম্বর । বিধাননগর পুলিশ কমিশনারেটে তখন আর পাঁচটা সাধারণ দিনের মতোই কর্মব্যস্ততা। এরই মধ্যে এক শীর্ষ আধিকারিকের মেল বক্সে একটি নোটিফিকেশন ভেসে ওঠে। মেলটি এসেছে ব্রিটেনের বাসিন্দা ডারফিন ডারেন নামে কোনও এক ব্যক্তির থেকে। মেলটি খুলতেই চক্ষু চড়কাগাছ পুলিশের।

মেল মারফত অভিযোগ এসেছে, অরিজিৎ দে নামে এক ব্যক্তি পোকমোন নামে একটি ক্রিপ্টোকারেন্সি অ্যাপ তৈরি করে। সেই অ্যাপের শেয়ারে বিনিয়োগ করার জন্যে একটি সোশ্যাল মিডিয়া সাইটে বিজ্ঞাপন দেয়। সেই বিজ্ঞাপনে উৎসাহী হয়ে বিদেশের প্রায় ৮ হাজার মানুষ এই অ্যাপে বিনিয়োগ করে। প্রচুর টাকার শেয়ার বিক্রি হয়। সবমিলিয়ে আনুমানিক প্রায় ৬ লক্ষ মার্কিন ডলারের শেয়ার কেনেন বিনিয়োগকারীরা। ভারতীয় মুদ্রায় যার বাজার মূল্য ৪ কোটি ৪২ লক্ষ ৪০ টাকার আশেপাশে।

এতক্ষণ সব ঠিকই ছিল। কিন্তু এর পরই যখন শেয়ার বাজারে এই কারেন্সির মূল্য বাড়তে থাকে সেই সময় অরিজিৎ দে নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টটি ডিলিট করে দেয়। এরপরই সব শেয়ার তুলে নেয় অরিজিৎ । প্রতারিতরা একাধিকবার অরিজিতের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে। কিন্তু কোনও লাভ হয় না। এই পরিস্থিতি কিছুটা বাধ্য হয়েই তাঁরা নিজেদের টাকা ফেরত পেতে বিধাননগর থানায় অভিযোগ জানিয়েছে।

অভিযোগ পেয়ে তদন্ত শুরু করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। অভিযুক্ত যুবকের ঠিকানা জানতে পারে পুলিশ। অভিযুক্ত অরিজদিৎ দের বাড়ি কৈখালিতে। সল্টলেকের সেক্টর ফাইভের এক তথ্য ও প্রযুক্তি সংস্থায় কাজ করে সে। পেশায় সফ্টওয়্যার ডেভেলপার। অভিযুক্তের ব্যাঙ্কের তথ্যও খতিয়ে দেখে পুলিশ। সেখানেও দেখা যায়, ক্রিপ্টো কারেন্সির শেয়ার থেকে টাকা ঢুকেছে অরিজিতের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

এরপরই গতকাল কৈখালী এলাকায় অভিযুক্তের বাড়িতে হানা দেয় বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। সেখানে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে ক্রিপ্টো কারেন্সির অ্যাপ তৈরি কথা স্বীকার করে বলে পুলিশ সূত্রে খবর। এরপর তার বিরুদ্ধে বিধাননগর সাইবার ক্রাইম থানার স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে গ্রেফতার করা হয়।

আজ অভিযুক্তকে বিধাননগর আদালতে তোলা হয়েছে। আদালত ধৃতের ৮ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে। ১ অক্টোবর পুনরায় ধৃতকে বিধাননগর আদালতে পেশ করতে বলা হয়েছে। এই ব্যক্তির সঙ্গে আরও কেউ যুক্ত রয়েছে কিনা সেই বিষয়ে তদন্ত করে দেখছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।

আরও পড়ুন : Bhabanipur By-Election: ‘আপনার একটা ভোট না পেলে ক্ষতি হয়ে যাবে আমার’, স্নায়ুর চাপে ভুগছেন মমতা?