West Bengal Schools: চাঁদিফাটা রোদ্দুর, ৩ দিন অফলাইন ক্লাস বন্ধ সাউথ পয়েন্টে, গরমের ছুটি এগোনোর কথা ভাবছে রাজ্যও

Heat Wave in West Bengal: শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মঙ্গলবার বিকেলে জানিয়ে দিয়েছেন, প্রয়োজনে এগিয়ে আনা হতে পারে গরমের ছুটি। মুখ্যমন্ত্রীর সঙ্গে সমস্ত বিষয় নিয়ে আলোচনাও হয়েছে তাঁর।

West Bengal Schools: চাঁদিফাটা রোদ্দুর, ৩ দিন অফলাইন ক্লাস বন্ধ সাউথ পয়েন্টে, গরমের ছুটি এগোনোর কথা ভাবছে রাজ্যও
বাড়তে পারে গরমের ছুটি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 6:09 PM

কলকাতা : তীব্র গরম। চাঁদিফাটা রোদ্দুর। তারই মধ্যে ছোট ছোট ছেলেমেয়েদের রোজ স্কুল যেতে হচ্ছে। অভিভাবকরা অনেকেই বলছেন, গরমের ছুটি এগিয়ে আনা হোক। অনেকে আবার বলছেন আপাতত সশরীরে স্কুলে গিয়ে ক্লাস আপাতত বন্ধ রাখা হোক। এরই মধ্যে পড়ুয়াদের কথা মাথায় রেখে উদ্যোগী হল সাউথ পয়েন্ট স্কুল। তিন দিনের জন্য অফলাইন ক্লাস বন্ধ করে দেওয়া হল সাউথ পয়েন্ট স্কুলে। শিক্ষক মহলের একাংশের অনুমান, সাউথ পয়েন্টের দেখানো এই পথে এবার হাঁটতে পারে রাজ্যের অন্যান্য বেসরকারি স্কুলও। সাউথ পয়েন্টের তরফে জানানো হয়েছে, তাপপ্রবাহের জন্য পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত তিন দিন পড়াশোনা হবে অনলাইন মাধ্যমেই।

এদিকে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মঙ্গলবার বিকেলে জানিয়ে দিয়েছেন, প্রয়োজনে এগিয়ে আনা হতে পারে গরমের ছুটি। মুখ্যমন্ত্রীর সঙ্গে সমস্ত বিষয় নিয়ে আলোচনাও হয়েছে তাঁর। পরে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

রাজ্যের অন্যান্য বেসরকারি বিদ্যালয়গুলিও তাপপ্রবাহ নিয়ে বেশ চিন্তিত। পর্যাপ্ত জল এবং ওআরএসের ব্যবস্থা রাখছে তারাও। প্রয়োজনে অনলাইন মোডে হাঁটার ভাবনা শুরু করেছে একাধিক বেসরকারি স্কুল। এদিকে এই মারাত্মক গরমের মধ্যেই রাজ্যে চলছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। এই নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসন এবং ডিআইদের ইতিমধ্যেই চিঠি পাঠিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রচন্ড গরমে যাতে পরীক্ষার্থীরা অসুস্থ হয়ে না যায়, সেই কারণেই আগাম সতর্কতা নিয়েছে শিক্ষা সংসদ। চিঠিতে বলা হয়েছে, পরীক্ষাকেন্দ্রগুলিতে যাতে পর্যাপ্ত পানীয় জল এবং ওআরএস রাখা হয়, তা নিশ্চিত করতে বলা হয়েছে। এর পাশাপাশি পরীক্ষাকেন্দ্রগুলিতে যাতে লোডশেডিং না হয়, সেই ব্যাপারেও বিশেষ নজর দেওয়ার কথা বলা হয়েছে।

অন্যদিকে তীব্র তাপপ্রবাহের কথা মাথায় রেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েই স্কুল চালাতে চায় শিক্ষা দফতর। প্রয়োজনে মর্নিং স্কুলের পরামর্শও দেওয়া হয়েছে। যেখানে মর্নিং স্কুল সম্ভব নয়, সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে সব ধরনের ব্যবস্থা রাখার বার্তা দেওয়া হয়েছে। তবে, এখনই ক্লাস ড্রপ করতে রাজি নয় শিক্ষা দফতর। দ্রুত মধ্যশিক্ষা পর্ষদ ও প্রাথমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জারি করে এই অবস্থায় স্কুল পরিচালনা করা সম্পর্কে বিশদে জানাত পারে বলে সূত্রের খবর। ইতিমধ্যেই একাদশ ও দ্বাদশের পরীক্ষায় বিশেষ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। স্কুলে পর্যাপ্ত ওআরএস রাখতে হবে, বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করা যাবে না, কেউ অসুস্থ হলে দ্রুত চিকিৎসা করতে হবে বলে জানিয়েছে সংসদ।

আরও পড়ুন : Kunal Ghosh: ‘জলকামানে স্নান করতে গিয়েছিলেন’, সুকান্তকে খোঁচা কুণালের

আরও পড়ুন : Anubrata Mandal: অনুব্রতর পাসপোর্ট চেয়ে পাঠাল CBI, জবাবে ‘কেষ্ট’ বললেন…