Diamond Harbour Model: নমুনা পরীক্ষায় লম্বা লাফ! ‘ডায়মন্ড হারবার মডেলে’ মান্যতা স্বাস্থ্য ভবনের?

Diamond Harbour Model: নমুনা পরীক্ষায় লম্বা লাফ! 'ডায়মন্ড হারবার মডেলে' মান্যতা স্বাস্থ্য ভবনের?
অভিষেকের ডায়মন্ড হারবার মডেল নিয়ে জোর চর্চা

South 24 Parganas COVID 19 Cases: গত ২৪ ঘণ্টায় দক্ষিণ ২৪ পরগনায় নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ৫৪৩ জনের। এর আগে এত সংখ্যক নমুনা পরীক্ষা ওই জেলায় দেখা যায়নি।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jan 21, 2022 | 9:26 PM

কলকাতা ও ডায়মন্ড হারবার : ডায়মন্ড হারবার মডেলকে (Diamond Harbour Model) কি শেষ পর্যন্ত মান্যতা দিতে শুরু করল স্বাস্থ্য ভবন? ইতিমধ্যেই বিভিন্ন মহলে এমন প্রশ্ন উঠতে শুরু করেছে। সেই প্রশ্নচিহ্ন আরও বড় করে তুলছে রাজ্যের স্বাস্থ্য দফতরের করোনা বুলেটিনের (West Bengal COVID Bulletin) পরিসংখ্যান। বিগত কয়েক দিনে জেলাওয়াড়ি নমুনা পরীক্ষার সংখ্যা থেকে অন্তত সেই দিকেই ইঙ্গিত মিলছে। শুক্রবারের করোনা বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দক্ষিণ ২৪ পরগনায় নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ৫৪৩ জনের। এর আগে এত সংখ্যক নমুনা পরীক্ষা ওই জেলায় দেখা যায়নি। শুধু শুক্রবার নয়। তার আগের তিনদিন‌ও দক্ষিণ ২৪ পরগনায় উল্লেখযোগ্য ভাবে বেড়েছে করোনার নমুনা পরীক্ষার সংখ্যা। আর তাতেই এই ধরনের প্রশ্ন আরও জোরালো হতে শুরু করেছে।

দেখে নেওয়া যাক রাজ্য সরকারের পরিসংখ্যান অনুযায়ী বিগত কয়েক দিনে দক্ষিণ ২৪ পরগনা জেলায় করোনা পরীক্ষার সংখ্যা কেমন ছিল। মঙ্গলবার (১৮ জানুয়ারি) দক্ষিণ ২৪ পরগনায় করোনা পরীক্ষা হয়েছিল ৭ হাজার ১৮৪ জনের। বুধবার (১৯ জানুয়ারি) নমুনা পরীক্ষা হয়েছিল ১১ হাজার ১২৬ টি। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সংখ্যাটি ছিল ১০ হাজার ৬০১। অথচ, ১৮ জানুয়ারির আগে দক্ষিণ ২৪ পরগনায় নমুনা পরীক্ষা কিন্তু এতটা ছিল না। যেমন, সোমবার (১৭ জানুয়ারি) সেখানে (দক্ষিণ ২৪ পরগনায়) দৈনিক করোনা পরীক্ষার সংখ্যা ছিল ১ হাজার ৬২৯ টি। দেড় হাজারের কিছু বেশি থেকে লম্বা লাফ দিয়েছে সেই জেলার করোনা পরীক্ষার সংখ্যা। মাত্র ৭২ ঘণ্টার ব্যবধানে দৈনিক করোনা পরীক্ষার সংখ্যা পৌঁছেছে ১৭ হাজার ৫৪৩ তে। নমুনা পরীক্ষার পিছনে ডায়মন্ড হারবার মডেলের হাত ধরে যে ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট হয়েছে, তার অবদান রয়েছে বলেই মনে করা হচ্ছে। ঘটনাচক্রে, এদিন‌ দক্ষিণ ২৪ পরগনা জেলার পজিটিভিটি রেট হল ৩.৪৫ শতাংশ।

উল্লেখ্য, রাজ্য়ে বর্তমানে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ডায়মন্ড হারবার মডেল ঘিরে জোর চর্চা চলছে রাজনৈতিক মহলে।  স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তীতে কার্যত গণ হারে করোনা পরীক্ষা করানোর সিদ্ধান্ত নিয়েছিলেন ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখানকার ৩০ হাজার মানুষের করোনা পরীক্ষা করানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। শেষ পর্যন্ত ৫৩ হাজার করোনা পরীক্ষা হয়েছিল বলে তৃণমূলের তরফে বলা হয়েছিল। এর পাশাপাশি ডক্টরস অন হুইলস, মাস্ক পরা নিয়ে কড়াকড়ির মতো একগুচ্ছ পদক্ষেপ করা হয়েছে। জোর দেওয়া হয়েছে বাড়তি করোনা পরীক্ষার উপরেও। সবমিলিয়ে রাজনৈতিক মহলে এই নিয়ে এখন বেশ নরমে-গরমে পরিবেশ। একদিকে তৃণমূল নেতারা অভিষেকের এই সিদ্ধান্তকে বাহবা দিচ্ছেন, অন্যদিকে বিরোধীরা বলছেন, এটা শাসক দলের ‘আই-ওয়াশ’  ছাড়া আর কিছুই নয়।

আরও পড়ুন : Punjab Assembly Election: ক্ষোভ সামলাতে কৃষক পরিবার থেকে প্রার্থী চয়ন, ৩৪ আসনের তালিকা প্রকাশ বিজেপির

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA