Teachers’ Letter to Mamata Banerjee: DA-র দাবিতে মুখ্যমন্ত্রীকে চিঠি প্রাক্তন শিক্ষকদের

Kolkata: ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় নব পরিকাঠামোয় বেতন পেয়ে আসছেন রাজ্য সরকারি কর্মচারীরা

Teachers' Letter to Mamata Banerjee: DA-র দাবিতে মুখ্যমন্ত্রীকে চিঠি প্রাক্তন শিক্ষকদের
রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 12:23 PM

কলকাতা: নতুন বছর চলে এলেও মহার্ঘ ভাতা বা ডিএ-র (DA) ঘোষণা করেনি রাজ্য সরকার। ফলে, অবসরপ্রাপ্ত সরকারি কর্মী, শিক্ষক, শিক্ষাকর্মীদের ক্ষোভ ক্রমেই বাড়ছে। এ বার সরাসরি, ডিএ ঘোষণার দাবি জানিয়ে একটি শিক্ষক সংগঠন সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) চিঠি পাঠাল।

অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের বক্তব্য, একমাত্র ডিএ ঘোষণা হলে তবেই তাঁদের পেনশন কিছুটা বাড়ে। নয়ত, বিশেষ সুবিধা পান না তাঁরা। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় নব পরিকাঠামোয় বেতন পেয়ে আসছেন রাজ্য সরকারি কর্মচারীরা। সরকার তখন ডিএ ঘোষণা করেনি। তবে ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩% ডিএ দেওয়া হয়েছে। তবে, এ বছর নতুন করে ডিএ-র কোনও কিস্তি ঘোষিত হয়নি।

নতুন কিস্তিতে ডিএ ঘোষিত না হওয়ায় কেন্দ্রীয় কর্মীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের বেতনের পার্থক্য প্রায় ২৮ শতাংশ  পার হয়ে চলেছে বলে অভিযোগ।  কনফেডারেশন অব স্টেট গভর্নমেন্টস এমপ্লয়িজ়ের এক অধিকর্তা জানিয়েছেন, ডিএ না ঘোষণা হওয়ায় সরকারি কর্মীদের মধ্যে ক্রমেই ক্ষোভ বাড়ছে। পাশাপাশি, আদৌ ডিএ  এ বছর ঘোষিত হবে কি না তা নিয়েও সংশয় দেখা যাচ্ছে। ডিএ নিয়ে কলকাতা হাই কোর্টে মামলাও চলছে।

অবসরপ্রাপ্ত সরকারি কর্মী-শিক্ষকদের একাংশ জানাচ্ছেন, দিনের পর দিন যেভাবে বাজারদর ক্রমেই বেড়ে চলেছে তাতে নতুন করে ডিএ ঘোষিত না হলে পাল্লা দিয়ে চলাটা খুব কঠিন। সামান্য দুইবেলার আহার জোটাতেও সমস্যা দেখা দেবে। কারণ, শুধু পেনশনের টাকায় দিন গুজরান হয় না বলেই জানিয়েছেন অনেকে।

অবসরপ্রাপ্ত এক শিক্ষকের কথায়, “অতিমারির মধ্যেই গতবছর ডিএ-র ঘোষণা করেছিলেন মুখ্য়মন্ত্রী।  এবছর তো তেমন কোনও ইঙ্গিতই পেলাম না।” অন্য আরেক অবসরপ্রাপ্ত শিক্ষকের কথায়, “মুখ্যমন্ত্রীকে সবিনয় অনুরোধ, আমাদের কথা ভেবে এই বিষয়টি একটু বিবেচনা করে দেখুন।”

কিছুদিন আগে ডিএ ঘোষণা নিয়ে মুখ্যমন্ত্রীকে নিশানা করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিজেপি বিধায়ক অভিযোগ করে বলেছিলেন, চারবছর ধরে ডিএ বকেয়া পড়ে রয়েছে। কিন্তু রাজ্য সরকারের হুঁশ নেই। সেই টাকাতেই রাজ্য সরকার লক্ষ্মীর ভাণ্ডার চালাচ্ছে বলে অভিযোগ করেছিলেন অধিকারী পুত্র। টুইট করে সেই হিসেব তুলে ধরেছিলেন অধিকারী পুত্র। সেই পরিস্থিতিতে নতুন বছরে ডিএ ঘোষণা না হওয়ায় কার্যত প্রশ্নের মুখে রাজ্য সরকার।

আরও পড়ুন: Jai Hind University: চার দেওয়ালের মধ্যে প্রস্তাব, কবে পরিণতি? থমকে জয় হিন্দ বিশ্ববিদ্যালয়ের কাজ

আরও পড়ুন:  Accident Prone Zone: থেকে থেকেই দুর্ঘটনা! সমাধানে যশোর ও ভিআইপি রোডের সংযোগস্থলে ফুট ওভার ব্রিজ নির্মাণে PWD

আরও পড়ুন:  Goa Assembly Election 2022: ফের গোয়ায় অভিষেক, ৩ দিনের সফরে সাংগঠনে নজর