Weather Update: ফের বৃষ্টির উপদ্রব! পশ্চিমী ঝঞ্ঝা-উচ্চচাপ বলয়ের জোড়া ফলা… এই দিনগুলিতে ছাতা নিতে ভুলবেন না

Rain in West Bengal: রাতের দিকে ঠাণ্ডা এবং সেই সঙ্গে দিনের বেলাতেও যে হালকা শীতের অনুভূতি এখনও রয়েছে, তা ধীরে ধীরে কমে আসবে। বিশেষ করে দিনের বেলা ঠাণ্ডার কোনও বালাই থাকবে না। সেই সঙ্গে রাতের তাপমাত্রাও বাড়তে বাড়তে প্রায় ১৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছে যেতে পারে।

Weather Update: ফের বৃষ্টির উপদ্রব! পশ্চিমী ঝঞ্ঝা-উচ্চচাপ বলয়ের জোড়া ফলা... এই দিনগুলিতে ছাতা নিতে ভুলবেন না
রাজ্যে ফের বৃষ্টির সতর্কবার্তা ( নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 4:22 PM

কলকাতা : আবারও বৃষ্টির পূর্বাভাস বাংলায় (Rain in West Bengal)। নেপথ্যে ফের এক পশ্চিমী ঝঞ্ঝা (Westerly Winds)। সঙ্গে বঙ্গোপসাগরীয় অঞ্চলে উচ্চচাপ বলয়। আর এই দুইয়ের জোড়া ঠেলায় রাজ্যে ঢুকবে জলীয় বাষ্প। আর তার জেরে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। রবিবার ও সোমবার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে রাজ্যে। রাজ্যের প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অর্থাৎ, আগামী কয়েকদিনে আবহাওয়ায় (Weather Update) বেশ কিছু পরিবর্তন আসতে চলেছে। রাতের দিকে ঠাণ্ডা এবং সেই সঙ্গে দিনের বেলাতেও যে হালকা শীতের অনুভূতি এখনও রয়েছে, তা ধীরে ধীরে কমে আসবে। বিশেষ করে দিনের বেলা ঠাণ্ডার কোনও বালাই থাকবে না। সেই সঙ্গে রাতের তাপমাত্রাও বাড়তে বাড়তে প্রায় ১৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছে যেতে পারে।

শুধু তাপমাত্রার পরিবর্তনই নয়, সেই সঙ্গে বদলাবে আকাশও। এখন মাথার উপর যে নীল আকাশ দেখা যাচ্ছে, শনিবারের পর থেকে তা নাও দেখা যেতে পারে। কারণ, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে মেঘ ঢুকতে পারে। সেই সঙ্গে রবিবার ও সোমবার রাজ্যে ফের বৃষ্টি হতে পারে। ঠিক কোন কোন জেলায় বৃষ্টি হবে, তা এখনই বলা না গেলেও মোটের উপর সব জেলাগুলিতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ ক্ষেত্রে সব জেলাগুলিতে একসঙ্গে হয়ত বৃষ্টি হবে না, তবে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা উল্লেখ করছেন আবহাওয়াবিদরা। মূলত ভূমধ্যসাগর থেকে একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে রাজ্যে এবং তার সঙ্গে বঙ্গোপসাগরীয় এলাকায় একটি উচ্চচাপ বলয় থাকবে। ফলে রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকতে পারে বলে পূর্বাভাস রয়েছে। এর পাশাপাশি যেহেতু পশ্চিম দিক থেকে এখনও ঠাণ্ডা বাতাস ঢুকছে।

ফলে এই দুই বিপরীতধর্মী বাতাসের সংঘর্ষের ফলে রাজ্যের আকাশে বজ্রগর্ভ মেঘের সৃষ্টি হবে। এর পাশাপাশি এখন ফেব্রুয়ারি অর্ধেক অতিক্রম করে আমরা এখন মার্চের দিকে যাচ্ছি। ফলে কালবৈশাখীর মতো একটি আবহাওয়াও দেখা যেতে পারে। উল্লেখ্য, এবারের মরশুমে টানা ব্য়াটিং করার সুযোগ সেই অর্থে পায়নি শীত। বার বার পশ্চিমী ঝঞ্ঝার কারণে থমকে দাঁড়াতে হয়েছিল শীতকে। বিগত কিছুদিন ধরে শীতের স্লগ ওভারে ঠাণ্ডার শেষটুকু চেটেপুটে উপভোগ করে নিচ্ছিলেন রাজ্যবাসী। কিন্তু এবার ফের এক পশ্চিমী ঝঞ্ঝা এবং সেই সঙ্গে লেপ কম্বল সব গুটিয়ে রাখার ইঙ্গিত। কারণ, ঝঞ্ঝা কাটলেও সেইরকম শীতের অনুভূতি আর নাও মিলতে পারে।

আরও পড়ুন : Russia-Ukraine Conflict : রাশিয়ার মতি-গতি বোঝা দায়! ইউক্রেনে থাকা ভারতীয়দের দ্রুত দেশে ফেরানোর দাবি সংসদীয় স্থায়ী কমিটির

আরও পড়ুন: Ukraine-Russia Conflict: সীমান্ত থেকে ফিরছে রুশ সেনা! অস্থিরতার মধ্যেই দাবি মস্কোর