Weather Update: ছুটির দিনে কাঁচামিঠে রোদে মিলবে শীতের ভরপুর আমেজ, ‘নচ্ছার’ বৃষ্টি নিয়ে কী বলছে আবহাওয়া দফতর?

Weather Update: দক্ষিণবঙ্গেও রোদ ঝলমলে আকাশেরই দেখা মিলবে। বেলা গড়ালে তাপমাত্রার পারদে সামান্য ওঠানামা হলেও, রাত বাড়লেই শীতের প্রকোপও বাড়বে বলেই জানা গিয়েছে।

Weather Update: ছুটির দিনে কাঁচামিঠে রোদে মিলবে শীতের ভরপুর আমেজ, 'নচ্ছার' বৃষ্টি নিয়ে কী বলছে আবহাওয়া দফতর?
রাজ্যবাসীর মন ভরাতে পারবে শীত? ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 13, 2022 | 11:40 AM

কলকাতা: ডিসেম্বরের শেষে ও জানুয়ারির শুরুতে কিছুটা শীতের (Winter) আমেজ থাকলেও, জাকিয়ে ঠাণ্ডা ও কাঁপুনি এবার সেভাবে অনুভব করেনি বঙ্গবাসী। হাড় কাঁপানো শীতের ক্ষেত্রে বারংবার পথের কাঁটা হয়ে দাঁড়িয়েছে ‘নচ্ছার’ বৃষ্টিই (Rain)। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বারেবারেই বৃষ্টির ভ্রুকূটি দেখা দেওয়ায়, তাল কেটেছে ঠাণ্ডার। তার উপরে সূর্যিমামাও মেঘের আড়ালে লুকোচুরি খেলায়, শীতের সকালে রোদের উষ্ণতাও সেভাবে উপভোগ করা যায়নি। তবে সপ্তাহের শেষদিনে কলকাতা সহ গোটা রাজ্যজুড়েই থাকবে শীতের আমেজ, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর (Weather Department)।

আলিপুর হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, সরস্বতী পুজো ও তারপর পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আকাশের যে মুখভার ছিল, তা শনিবার থেকেই কাটতে শুরু হয়েছে। আজও আকাশ পরিষ্কারই থাকবে। রবিবারের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। উত্তুরে হাওয়ার প্রভাবে ও তাপমাত্রার পারদ পতনের কারণে সারাদিনই শীতের আমেজ থাকবে। শুধু রবিবারই নয়, আগামী কয়েকদিনও এই মরসুমি শীতের আমেজ জারি থাকবে।

জেলাগুলিতেও তাপমাত্রার পারদ ক্রমশ কমতে থাকবে। উত্তরবঙ্গের রাজ্যগুলিতে আগামী বৃহস্পতিবার অবধি হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও, মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের মতো জেলাগুলিতে আপাতত আকাশ পরিষ্কার থাকবে বলেই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।  যদিও বিগত ২৪ ঘণ্টায় রাজ্যের কোথাও বৃষ্টিপাত হয়নি। তাই ঝঞ্ঝার প্রকোপ ধীরে ধীরে কেটে যাচ্ছে বলেই মনে করা হচ্ছে।

দক্ষিণবঙ্গেও রোদ ঝলমলে আকাশেরই দেখা মিলবে। বেলা গড়ালে তাপমাত্রার পারদে সামান্য ওঠানামা হলেও, রাত বাড়লেই শীতের প্রকোপও বাড়বে বলেই জানা গিয়েছে। পুরুলিয়া, বীরভূম, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরেও আকাশ পরিষ্কার থাকায় পারদ পতন অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গত সপ্তাহের রবিবার থেকেই আবহাওয়ার উন্নতি হয়েছে উত্তরবঙ্গে। সরস্বতী পুজোর দিন থেকেই বঙ্গে  ফের শীতের প্রত্যাবর্তন হয়েছে। এক ধাক্কায় ২-৩ ডিগ্রি পর্যন্ত নেমেছে তাপমাত্রা। তবে গত বুধ ও বৃহস্পতিবার পশ্চিমী ঝঞ্ঝার কোপে রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়। শুক্রবারই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছিল। তবে আপাতত সেই ঝঞ্ঝার বিপদ কেটেছে বলেই জানা গিয়েছে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা