Bus Fare: বাস-মিনিবাসে লাগাতে হবে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা! হাইকোর্টের হলফনামা তলবের পড়েই নড়েচড়ে বসল রাজ্য

Calcutta High Court: সরকার নির্ধারিত সর্বশেষ যে ভাড়া ছিল সেই ভাড়ার তালিকা বাসে লাগিয়ে দিতে হবে বলে নির্দেশ দিয়েছেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।

Bus Fare: বাস-মিনিবাসে লাগাতে হবে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা! হাইকোর্টের হলফনামা তলবের পড়েই নড়েচড়ে বসল রাজ্য
বাসে লাগাতে হবে ভাড়ার তালিকা, নিজস্ব চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Feb 23, 2022 | 11:02 PM

কলকাতা : কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) হলফনামা তলবের পর পদক্ষেপ রাজ্যের। এবার থেকে বাস ও মিনিবাসে লাগাতে হবে ভাড়ার তালিকা (Bus and Mini Bus Fare)। ফলে, নেওয়া যাবে না বাড়তি ভাড়া। উল্লেখ্য, নির্দিষ্ট ভাড়ার তালিকা মেনে বাস, মিনিবাসের ভাড়া নেওয়া হচ্ছে কি না, সে বিষয়ে কয়েকদিন আগেই রাজ্য সরকারের কাছে হলফনামা চেয়ে পাঠিয়েছিল আদালত। আদালতের এই পদক্ষেপের পর কড়া নির্দেশ দিলেন রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম (West Bengal Transport Minister Firhad Hakim)। বেসরকারি বাস পরিবহন সংগঠনগুলিকে মন্ত্রী নির্দেশ দিয়েছেন, অবিলম্বে বাস ও মিনিবাসগুলিতে ভাড়ার তালিকা লাগাতে হবে। সরকার নির্ধারিত সর্বশেষ যে ভাড়া ছিল সেই ভাড়ার তালিকা বাসে লাগিয়ে দিতে হবে বলে নির্দেশ দিয়েছেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।

পরিবহনমন্ত্রী জানিয়েছেন নির্দিষ্ট যে আইন রয়েছে, সেই আইন অনুযায়ী পদক্ষেপ করা হচ্ছে রাজ্য পরিবহণ দফতরের পক্ষ থেকে। একই সঙ্গে বিভিন্ন বাস স্টপ কিংবা বাস স্ট্যান্ডে অভিযোগ জানানোর জন্য বিশেষ ‘কমপ্লেন বক্স’ রাখার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য পরিবহণ দফতরের আধিকারিকদের। এই পরিপেক্ষিতে বেসরকারি বাস মালিক সংগঠনের কর্তা তপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “সরকারি নির্দেশ মেনে ভাড়ার তালিকা অবশ্যই লাগানো উচিত। এই বিষয়ে আমরা নিজেদের মধ্যে আলোচনা করে তবেই সিদ্ধান্ত নেব।” একই সঙ্গে তিনি জানিয়েছেন, ভাড়ার তালিকা লাগানোর অর্থ, পুরানো ভাড়ায় বাস চালানো। আর সেটা যদি শুরু হয়ে তাহলে আগামী দিনে সরকারকে বাস ভাড়া বাড়াতে হবে, না হলে বাস চালানো যাবে না।

উল্লেখ্য,  সম্প্রতি কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। মামলাটি করেছিলেন, আইনজীবী প্রতুষ পাটোয়ারি। বিভিন্ন রুটে বাস ও মিনিবাসে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছিল বলে অভিযোগ করেছিলেন তিনি। অভিযোগ ছিল, ২০১৮ সালের পরিবহন আইনও নাকি মানা হচ্ছে না। এই সবের মধ্যেই রাজ্য পরিবহন দফতরের থেকে হলফনামা চেয়ে পাঠিয়েছিল হাইকোর্ট। তাতে জানতে চাওয়া হয়েছিল, বিভিন্ন রুটের বাস ও মিনিবাসগুলির ক্ষেত্রে কোনও নির্দিষ্ট ভাড়ার তালিকা মানা হচ্ছে কি না? নাকি ইচ্ছেমতো ভাড়া নেওয়া হচ্ছিল। হাইকোর্ট হলফনামা চাইতেই তড়িঘড়ি ব্যবস্থা নিল রাজ্য পরিবহন দফতর।

আরও পড়ুন : ‘স্বামী নিজে নিজে যাননি আনিসের বাড়ি’! এবার সিবিআই তদন্তের দাবি গ্রেফতার হোম গার্ডের স্ত্রীর

আরও পড়ুন : কারা এসেছিল সেই রাতে? গ্রেফতার হোমগার্ডকে ‘চেনা চেনা লাগছে’ আনিসের বাবার!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla