Hair Care: গরমে-ঘামে চিটচিটে চুল, হাত দিলেই ঝরে যাচ্ছে? এই হেয়ার মাস্ক একবার ট্রাই করেই দেখুন

Hair Care: গরমে-ঘামে চিটচিটে চুল, হাত দিলেই ঝরে যাচ্ছে? এই হেয়ার মাস্ক একবার ট্রাই করেই দেখুন
বাড়িতেই বানিয়ে নিন হেয়ার মাস্ক

Hair Mask: চুলের যত্ন নিতে বাড়িতেই বানিয়ে ফেলুন হেয়ার মাস্ক। এতে চুল থাকবে নরম। কমবে চুল পড়ার সমস্যাও...

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 13, 2022 | 9:00 AM

রোজ আবহাওয়ার খামখেয়ালিপনায় শরীর যেমন অসুস্থ হয়ে পড়ছে তেমনই কিন্তু ক্ষতি হচ্ছে ত্বক আর চুলের। কখনও ঘাম, কখনও বৃষ্টিতে চুলের দফারফা। অফিস যাওয়ার আগে শ্যাম্পু করে চুল শুকিয়ে তবেই বাড়ির বাইরে বেরনো যাবে এমনটা সবার পক্ষে সম্ভব নয়। এই ভিদে চুলে যদি লাগে বৃষ্টির জলের ছিটে তাহলে চুল আরও বেশি চিটচিট করে। ফ্যান কিংবা এসির মধ্যে চুলের উপরের অংশ শুকিয়ে গেলেও গোড়ার দিকে ভেজা থাকে। দিনের পর দিন এই ভাবে চলতে থাকলে চুলের গোড়া আলগা হয়ে যায়। ফলে সহজেই চুল ঝরে যায়। এছাড়াও ঠান্ডা-গরম আবহাওয়ায় চুলের সবচাইতে বেশি ক্ষতি হয়। চুল ভাল রাখতে নিয়মিত অয়েল ম্যাসাজ করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সেই সুযোগ সব দিন হয়ে ওঠে না। দিনের পর দিন দূষণ, রোদের প্রভাবে চুল তার স্বাভাবিক ঔজ্জ্বল্য হারায়। আর তাই এক্ষেত্রে হেয়ার মাস্ক খুব ভাল কাজে আসে। এক্ষেত্রে সবচাইতে ভাল কিন্তু ঘরোয়া উপাদান। ঘরে মজুত উপকরণ দিয়েই আপনি বানিয়ে নিতে পারেন এই মাস্ক। এতে চুল ভাল থাকবে, চুলের গোড়াও মজবুত হবে।

চুলের পুষ্টির জন্য সবচাইতে ভাল উপাদান হল- পাকা কলা, মধু, ডিম আর টকদই। আর তাই চেষ্টা করুন এই কয়েকটি উপাদানের সাহায্যেই হেয়ার মাস্ক বানিয়ে নিতে। কলা স্বাস্থ্যের জন্য খুবই ভালো। চুলের ডিপ কন্ডিশনিং করতে সাহায্য করে। এছাড়াও চুলকে অতিরিক্ত ড্রাই হতে দেয় না। কলার মধ্যে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি ৬, ম্যাগনেশিয়াম এবং প্রোটিন। এই সব পুষ্টি চুলকে আরও হেলদি করে তোলে। চুল পাতলা হয়ে ঝরে যায় না।

কলা ডিমের হেয়ার মাস্ক 

পাকা কলার সঙ্গে ডিম মিশিয়ে বানিয়ে নিন এই মাস্ক। এই মিশ্রণে দিতে পারেন কয়েক ফোঁটা মধু। আগের দিন রাতে হট অয়েল ম্যাসাজ করুন চুলে। এরপর গরমজলে একটা তোয়ালে ভিজিয়ে নিয়ে তা দিয়ে চুল মুড়ে রাখুন ৪৫ মিনিট। পরদিন সকালে হেয়ার মাস্ক লাগান। ৩০ মিনিট পর সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। এতে বাড়বে চুলের উজ্জ্বলতা।

কলা মধুর হেয়ার মাস্ক 

চুলের জন্য পাকা কলা আর মধুও খুব ভাল। পাকা কলা আর মধু একসঙ্গে মিশিয়ে চুলে লাগালে চুলের ঔজ্জ্বল্য বাড়ে। দেখতেও ভাল লাগে। এই হেয়ার মাস্ক ৩০ মিনিট চুলে লাগিয়ে রেখে ভাল করে শ্যাম্পু করে নিন। এতে চুল থাকবে নরম। কোনও অনুষ্ঠানে যাওয়ার আগে এই ভাবে শ্যাম্পু করলে দেখতে লাগবে ভাল।

কলা দই-এর হেয়ার মাস্ক 

এই খবরটিও পড়ুন

একটা পাকা কলার সঙ্গে, দু বড় চামচ নারকেলের দুধ, টকদই, মধু আর ডিমের সাদা অংশ মিশিয়ে ভাল করে প্যাক বানিয়ে নিন। এই প্যাক ৪৫ মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে দিন। এতে রুক্ষ্ম চুল ফিরে পাবে প্রাণ। সেই সঙ্গে চুল থাকবে নরম। কমবে চুলপড়া।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA