Diet for Diabetes: ডায়াবেটিসে বাইরের খাবার সব বন্ধ? শীতের এই সবজি দিয়ে বানিয়ে নিন ‘হেলদি’ স্ন্যাকস

Kebab Recipe: শরীরকে ফিট রাখতে গেলে বিটরুটের রস খাওয়া জরুরি। কিন্তু সেটা সব সময় সম্ভব হয় না। এক্ষেত্রে আপনি বানিয়ে নিতে পারে বিটরুটের কাবাব।

Diet for Diabetes: ডায়াবেটিসে বাইরের খাবার সব বন্ধ? শীতের এই সবজি দিয়ে বানিয়ে নিন 'হেলদি' স্ন্যাকস
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 9:07 AM

ডায়াবেটিস মানেই খাওয়া-দাওয়া নিয়ে সচেতন থাকতে হয়। তবে শীতের মরশুমের একটা সুবিধা রয়েছে। এই সময় এত বেশি সবজি পাওয়া যায় যে সেগুলো আদতে স্বাস্থ্যের উপকার করে। এমনই একটি আনাজ হল বিটরুট। একমাত্র শীতের সময়ই এই বিটরুট পাওয়া যায়। আর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রেও বিটরুটের জুড়ি মেলা ভার।

২০১৪ সালের এক গবেষণায় দেখা গিয়েছে বিটরুটের রস খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। পাশাপাশি এই সবজির মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ফ্রি র‍্যাডিকেলের বিরুদ্ধে কাজ করে এবং কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এতে আমাদের শরীর একাধিক রোগের হাত থেকে রক্ষা পায়। এছাড়াও বিটরুট কিডনি সমস্যা, ডায়াবেটিসে পায়ের সমস্যা এবং হৃদরোগের ঝুঁকি কমায়। শরীরকে ফিট রাখতে গেলে বিটরুটের রস খাওয়া জরুরি। কিন্তু সেটা সব সময় সম্ভব হয় না। তাছাড়া এই মরশুমে সকলেই মুখরোচক খাবার খেতে চায়। এক্ষেত্রে আপনি বানিয়ে নিতে পারে বিটরুটের কাবাব।

বিটরুটের কাবাব তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

২টো বিটরুট, ২টো আলু, ১ চামচ জিরে গুঁড়ো, ১/২ কাপ ওটস, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ২টো কাঁচা লঙ্কা কুচি, ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চামচ গোলমরিচের গুঁড়ো, ১ টেবিল চামচ আমচুর পাউডার, ১/২ চা চামচ চাট মশলা, স্বাদ অনুযায়ী নুন, ১/২ চামচ লেবুর রস, ১ কাপ ধনে পাতা কুচি, ২ চামচ তেল।

বিটরুটের কাবাব তৈরি করার পদ্ধতি:

বিটরুট ও আলু সেদ্ধ করে রেখে দিন। শুকনো কড়াইতে ওটস নেড়ে নিন। ওটস মিক্সিতে গুঁড়ো করে নেবেন। এবার একটি বড় বাটিতে সেদ্ধ করে রাখা আলু ও বিটরুট ম্যাশ করে নিন। এবার এতে ১ টেবিল চামচ আদা ও ১ টেবিল চামচ রসুন বাটা দিয়ে দিন। এতে এক মুঠো ধনে পাতা দিয়ে দিন। ২টো কাঁচা লঙ্কা কুচিয়ে দিয়ে দিন। এবার এতে ১/২ কাপ ওটসের গুঁড়ো, ১ চামচ জিরে গুঁড়ো, ১/২ চামচ লাল লঙ্কা গুঁড়ো, ১/২ চামচ লেবুর রস এবং স্বাদ অনুযায়ী নুন দিয়ে দিন। উপকরণগুলো একে-অপরের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। ভাল করে এটা মেখে নেবেন।

এই মিশ্রণ থেকে ছোট ছোট বল কেটে নিন। হাতের তালুর সাহায্যে গোল আকার দিন। এবার এর উপর দিয়েও ওটসের গুঁড়ো ছড়িয়ে দিন। এবার কড়াইতে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে এতে কাবাবগুলো ভাল করে ভেজে নিন। পুদিনার চাটনি দিয়ে পরিবেশন করুন বিটরুটের কাবাব।