Chicken With Milk: মুরগি আর দুধ একসঙ্গেই খাচ্ছেন? আয়ুর্বেদ বলছে এর ফল হতে পারে মারাত্মক!

Ayurveda: মুরগির মাংস খাওয়ার পর পরই কখনও দুধ খাবেন না। অন্তত মাংস আর দুধ খাওয়ার মধ্যে অন্তত ২ ঘন্টার ব্যবধান রাখবেন

Chicken With Milk: মুরগি আর দুধ একসঙ্গেই খাচ্ছেন? আয়ুর্বেদ বলছে এর ফল হতে পারে মারাত্মক!
একসঙ্গে খেলেই গেরো!
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jul 05, 2022 | 9:27 PM

মাংস আর ইলিশ মাছ- খেতে দুটোই ভাল। লোভনীয় পদও। তবে একসঙ্গে খেলে হজমের সমস্যা দেখা দেয়। ভারতীয় সংস্কৃতিতে শেষ পাতে মিষ্টি খাওয়ার চল আছে। আর এই মিষ্টি হিসেবে কারোর পছন্দ পায়েস কারোর মিষ্টি। মোটকথা মিষ্টি কিছু হলেই হল। তবে খাবার যতই পছন্দের হোক না কেন তা খাওয়ার ও একটা নির্দিষ্ট রীতি রয়েছে। সেই নিয়ম মেনে খাবার না খেলে সেখান থেকে সমস্যা হতে বাধ্য। আয়ুর্বেদ কখনও বলে না নোনতা কোনও খাবারের সঙ্গে দুধ বা দুধ থেকে তৈরি কোনও খাবার খেতে। বিশেষ করে তা যদি হয় আমিষ কোনও পদ। আয়ুর্বেদ শাস্ত্রে আমিষের সঙ্গে যে কোনও দুগ্ধজাতীয় খাবার খাওয়া নিষিদ্ধ। এতে শরীরে বিষক্রিয়ার সম্ভাবনা থাকে যায়। আয়ুর্বেদে তাই দুধ আর মাংস একসঙ্গে কাওয়া কঠোর ভাবে নিষিদ্ধ। এই সংমিশ্রণ থেকে ত্বকেও সমস্যা দেখা যেতে পারে। এছাড়াও হজমের সমস্যা তো হয়ই।

আয়ুর্বেদ চিকিৎসক নিতিকা কোহলির মতে, মাংস খাওয়ার পর কখনও দুধ খাওয়া ঠিক নয়। কারণ তা আয়ুর্বেদের নীতি বিরুদ্ধ। হজমের সময় শরীরে বিভিন্ন উৎসেচক তৈরি হয়। যা আমাদের হজমে সাহায্য করে। কিন্তু দুধ আর মাংস একসঙ্গে খেলে সেই সুযোগ থাকে না। আর তাই শরীর সুস্থ রাখতে নির্দিষ্ট নিয়ম মেনে খাবার খাওয়া প্রয়োজন। আয়ুর্বেদ অনুসারে কফ, বাত, পিত্ত-এই তিনটি দোষের ভারসাম্যহীনতা হলে তার প্রভাব পড়ে আমাদের শরীরে। তাই বিরুদ্ধ আহার একেবারেই চলে না আয়ুর্বেদে।

তবে এই বিরুদ্ধ খাদ্য বলতে কী বোঝায়

আয়ুর্বেদ মতে বিরুদ্ধ খাদ্য হল যা খেলে শরীরে বিরূপ প্রভাব পড়ে। আচার্যদের মতে দীর্ঘদিন ধরে এই ভাবে খাবার খেলে শরীরের উপর বিরূপ প্রভাব পড়ে। এই ভাবে দীর্ঘদিন খেলে ত্বকের সমস্যা, হজমের সমস্যা, রক্তশূন্যতা, পুরুষত্বহীনতা, বন্ধ্যাত্ব, মানসিক সমস্যা একাধিক সমস্যা দেখা দিতে পারে। এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই মহর্ষিরা বলছেন এই সব খাবার কিন্তু কখনই একসঙ্গে খাবেন না-

মাছ + দুধ মুরগি + দুধ চা + রসুন দুধ + কলা বেদানা+ বাতাবি লেবু সবুজ টমেটো + ওয়াইন আলু + অ্যালকোহল দুধ + নুন

কেন মাংস আর দুধ একসঙ্গে খাবেন না?

এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে ডাঃ কোহলি তাঁর ইন্সটাগ্রাম পোস্টে লেখেন, দুধ আর মাংসের হজম প্রক্রিয়া আলাদা। একসঙ্গে খেলে কিছুতেই হজম করা যায় না। দুধ আর মুরগির মাংস একসঙ্গে খেলে শরীরে টক্সিন তৈরি হয়। আর মুরগির মাংস হজম করতেও তুলনায় বেশি সময় লাগে। তাই একসঙ্গে খেলে একাধিক শারীরিক সমস্যা হয়। দীর্ঘদিন ধরে খেলে পেটব্যথা, বমি, বদহজম, অ্যাসিডিটি, আলসার-সহ একাধিক সমস্যা হতে পারে। কোষ্ঠকাঠিন্যের সমস্যার অন্যতম কারণও কিন্তু এই ভাবে খাবার খাওয়া।

এই খবরটিও পড়ুন

মুরগির মাংস খাওয়ার পর পরই কখনও দুধ খাবেন না। অন্তত মাংস আর দুধ খাওয়ার মধ্যে অন্তত ২ ঘন্টার ব্যবধান রাখবেন। সেই সঙ্গে হেলদি ডায়েট মেনে চলতে হবে। ঠিক সময়ে খাবার খেতে হবে। এর পাশাপাশি রোজকার জীবনযাত্রা ভাল করার চেষ্টা করতে হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla