Banana Milkshake: সকাল শুরু হোক একগ্লাস মিল্কশেক দিয়ে, কলার গুণে চনমনে থাকবেন দিনভর!

Breakfast: ইংরেজিতে একটা প্রবাদ রয়েছে, 'Eat breakfast like a king'. অর্থাৎ সকালের খাবার ভরপেট খেতে হবে। কিন্তু ব্যস্ততার কারণে সেটাই মিস করে যান।

Banana Milkshake: সকাল শুরু হোক একগ্লাস মিল্কশেক দিয়ে, কলার গুণে চনমনে থাকবেন দিনভর!
TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 01, 2022 | 8:20 AM

Healthy Food: সকালবেলা উঠে একটু তাড়াই থাকে। সময়মতো অফিস যেতে হবে। বাড়িতেও রয়েছে নানা কাজ। এর মাঝে ব্রেকফাস্ট ঠিক মতো করাই হয় না। আর এখানেই তৈরি হয় যত সমস্যা। ইংরেজিতে একটা প্রবাদ রয়েছে, ‘Eat breakfast like a king’. অর্থাৎ সকালের খাবার ভরপেট খেতে হবে। কিন্তু ব্যস্ততার কারণে সেটাই মিস করে যান। আর এখানেই দেখা দেয় পুষ্টির ঘাটতি। শরীরে দুর্বলতা, হজমে সমস্যা, ক্লান্তি, ওজন বেড়ে যাওয়ার মতো নানা সমস্যা ঘিরে ধরে আপনার শরীরকে। তাহলে উপায় কী? এই ক্ষেত্রে ব্রেকফাস্টে আপনাকে সাহায্য করতে পারে এক গ্লাস কলার মিল্কশেক। দুধ ও কলা দিয়ে তৈরি এই পানীয়কে আপনার দৈনন্দিন ডায়েটের একটি অংশ করে তুলুন। এতে শুধু যে পেট ভরবে তা নয়, এর পাশাপাশি শরীরে পুষ্টির ঘাটতিও পূরণ হবে।

কলার তৈরি মিল্কশেকে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এই ভিটামিন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। এছাড়াও এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন বি৬ রয়েছে। এই সব উপাদানগুলো হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

বর্তমান জীবনধারা আমাদের হার্টের ওপর প্রভাব ফেলে। এই ক্ষেত্রে হার্টকে ভাল রাখতেও আপনি নিয়মিত কলার মিল্কশেক পান করতে পারেন। এর মধ্যে পটাশিয়াম রয়েছে যা উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রেখে শরীরকে সুস্থ রাখে। তাছাড়া সকালের ব্রেকফাস্টে এমন খাবার খাওয়া উচিত যা আপনাকে সারাদিন চনমনে রাখতে সাহায্য করে। এই ক্ষেত্রে কলার তৈরি মিল্কশেকের কোনও বিকল্প হয় না।

সকালে অনেকেই শরীরচর্চা করেন। ব্যায়াম করার পর এমন খাবার খান যা শরীরকে ভাল রাখে। এই ক্ষেত্রে পুষ্টিবিদরা সব সময় কলা এবং কলার তৈরি মিল্কশেক খাওয়ার পরামর্শ দেন। এর চেয়েও বড় বিষয় হল, কলার মিল্কশেক তৈরি করতে প্রয়োজন আমন্ড মিল্ক আর ওটস। এই দুটো উপাদানই পুষ্টিতে ভরপুর।

কীভাবে তৈরি করবেন কলার মিল্কশেক-

উপকরণ: ১ কাপ আমন্ড মিল্ক (আপনি অন্য যে কোনও দুধ ব্যবহার করতে পারেন), ১ টা বড় পাকা কলা, ১/৪ কাপ ওটমিল, ২ চামচ পিনাট বাটার।

এই খবরটিও পড়ুন

ব্লেন্ডারে ১ কাপ আমন্ড মিল্ক দিয়ে দিন। তাতে কলাটা টুকরো টুকরো করে কেটে ফেলে নিন। এরপর এতে যোগ করুন ওটমিল। শেষ ১ চামচ পিনাট বাটার দিয়ে দিন। ব্লেন্ডারে সব মিশ্রণগুলো ভাল করে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি মসৃণ না হওয়া অবধি ব্লেন্ড করবেন। এরপর একটা বড় কাঁচের গ্লাসে ১ চামচ পিনাট বাটার দিন। এরপর ওই গ্লাসে কলার তৈরি মিল্কশেকটা ঢেলে দিন। ওপর দিয়ে আমন্ড কুচি ছড়িয়ে দিন। এবার এই মিল্কশেকটি পান করুন আর সুস্থ থাকুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla