Dates For Health: রোজ সকালে খালি পেটে এক গ্লাস ঠান্ডা দুধের সঙ্গে এই ফল, পাবেন এক ডজন উপকারিতা

Right way to eat dates: একগ্লাস ঠান্ডা দুধের সঙ্গেও খেজুর খাওয়া যেতে পারে। যাঁদের হজমের সমস্যা রয়েছে, অ্যাসিডিটির সমস্যা রয়েছে তাঁরা ফ্রিজে রাখা ঠান্ডা দুধ খেলে উপকার পাবেন

Dates For Health: রোজ সকালে খালি পেটে এক গ্লাস ঠান্ডা দুধের সঙ্গে এই ফল, পাবেন এক ডজন উপকারিতা
যে ভাবে খাবেন খেজুর
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2022 | 8:17 AM

আজকাল সারাবছরই খেজুর পাওয়া গেলেও খেজুর কিন্তু আদতে গরমের ফল। শীতের শুরুতে গাছে ফুল আসে। জ্যৈষ্ঠ্যের শেষ থেকে তা পাকতে শুরু করে। গরমের দিনে গাছ-পাকা আমের মতই খেজুর খেতেও কিন্তু বেশ ভাল লাগে। এই খেজুরের মধ্যে থাকে একাধিক গুণাগুণ। সেই সঙ্গে পুষ্টিতেও ভরপুর খেজুর। দেশি খেজুরের মধ্যেও থাকে প্রচুর পরিমাণ আয়রন, খনিজ। তবে সারাবছর যেহেতু এই খেজুর পাওয়া যায় না তাই ভরসা করতে হয় বাইরে থেকে আমদানিকৃত খেজুরের উপরেই। বিশেষজ্ঞদের মতে খেজুরের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন এ, সি, কে, ক্যালসিয়াম, আয়রন, বিটা-ক্যারোটি- যা হৃদরোগ ঠেকাতে সাহায্য করে। যাঁদের হার্টের সমস্যা রয়েছে তাঁরাও নির্ভয়ে খেতে পারেন। এছাড়াও শরীরে ততক্ষনাৎ এনার্জির জোগান দিতে খেজুরের জুড়ি মেলা ভার। শরীরে রক্ত উৎপাদন বাড়াতে এবং হজম ভাল করতেও ভূমিকা রয়েছে খেজুরর।

টাটকা খেজুর খেলে যে সব উপকারিকতা পাবেন-

সম্প্রতি পুষ্টিবিদ রুজুতা দিওয়েকর তাঁর ইন্সটাগ্রাম পোস্টের মাধ্যমে জানান এই দেশি খেজুরের উপকারিতা। যাঁদের ঘুমের সমস্যা হচ্ছে, যাঁরা নিয়মিত ভাবে এই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তাঁদের জন্য কিন্তু খেজুর বেশ ভাল। এছাড়াও গরমে বাড়ে অ্যালার্জির প্রকোপ, সেই অ্যালার্জির হাত থেকেও রক্ষা করে খেজুর। কোষ্ঠকাঠিন্য এবং অ্যাসিডিটির সমস্যা দূর করতে ভূমিকা রয়েছে খেজুরের। যাঁরা ওজন কমানোর চেষ্টা করছেন তারাও রোজ তিনতে করে খেজুর খেতে পারলে ভাল। পিরিয়ড ক্র্যাম্প থেকেও মুক্তি দেয় খেজুর।

কী ভাবে খাবেন খেজুর

রোজ সকালে দুটো আমন্ড, দুটো কাজু, দুটো কিশমিশ, দুটো খেজুর একসঙ্গে খান অনেকেই। এই ভাবে একমুঠো ড্রাই ফ্রুটস খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। কেউ ব্রেকফাস্টের ওটস বা মুজলির সঙ্গে মিশিয়ে নেন খেজুর। আবার একগ্লাস ঠান্ডা দুধের সঙ্গেও খেজুর খাওয়া যেতে পারে। যাঁদের হজমের সমস্যা রয়েছে, অ্যাসিডিটির সমস্যা রয়েছে তাঁরা ফ্রিজে রাখা ঠান্ডা দুধ খেলে উপকার পাবেন। ঠান্ডা দুধ সারাদিন শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। আর এই দুধের সঙ্গে দুটো খেজুর খেলে উপকারিতা আরও দ্বিগুণ হয়ে যায়।

যাঁদের চোখের সমস্যা রয়েছে তাঁদের জন্য এই দুধ আর খেজুর খুব ভাল। এতে দৃষ্টিশক্তি বাড়ে।

হজমের সমস্যাতেও খেজুর কিন্তু ভীষণ রকম উপকারী।

ওজন কমাতে সাহায্য করে। পেটও পরিষ্কার রাখে।

খেজুরের মধ্যে থাকে আয়রন। তাই সব বসের সব মেয়েদের রোজ দুটো করে খেজুর খাওয়া আবশ্যক। এতে কিন্তু ওজনও বাড়ে না।

তবে দুধ যদি হজম করতে অসুবিধে হয়, তাহলে এড়িয়ে চলুন।

গরমের দিনে শরীরকে ঠান্ডা রাখতে দুধ-খেজুরের কোনও বিকল্প হয় না।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।