Darjeeling: নতুন ট্রেন নিয়ে পুনরায় যাত্রা শুরু নিউ জলপাইগুড়ি-দার্জিলিংগামী টয় ট্রেনের

Toy Train: পাহাড়ে ধস নামার কারণে বন্ধ দেওয়া হয় নিউ জলপাইগুড়ি-দার্জিলিংগামী টয় ট্রেন পরিষেবা। আজ পুনরায় যাত্রা শুরু করতে চলেছে টয় ট্রেন।

Darjeeling: নতুন ট্রেন নিয়ে পুনরায় যাত্রা শুরু নিউ জলপাইগুড়ি-দার্জিলিংগামী টয় ট্রেনের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 11:23 AM

পুজোর মুখে পাহাড়ে পর্যটকদের আনাগোনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আগামী সপ্তাহে আরও ভিড় বাড়তে চলেছে দার্জিলিং ও পার্শ্ববর্তী পর্যটন কেন্দ্রে। তাই পুজোয় পর্যটকদের নতুন উপহার দিতে চলেছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। নিউ জলপাইগুড়ি ও দার্জিলিং টয় ট্রেনের রুটে আরও একটি নতুন ট্রেন চালু করেছে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে। আজ থেকে দার্জিলিং হিমালয়ান রেলওয়ের একটি নতুন ত্রি-সাপ্তাহিক এসি প্যাসেঞ্জার ট্রেন চালু হল।

আজ থেকে প্রতি সোম, বুধ ও শনিবার নিউ জলপাইগুড়ি থেকে ছাড়বে ট্রেনটি। সকাল ১০টায় নিউ জলপাইগুড়ি থেকে ট্রেনটি রওনা দিয়ে সন্ধ্যা সাড়ে ৬টায় দার্জিলিং পৌঁছাবে। আগামী ২৭ সেপ্টেম্বর এই ট্রেনটিই আবার দার্জিলিং থেকে রওনা দিয়ে নিউ জলপাইগুড়ি আসবে। দার্জিলিং থেকে এই দিনটি প্রতি মঙ্গল, বৃহস্পতি ও রবিবার সকালে ৯টা ১০ মিনিটে ছাড়বে। ট্রেনটি নিউ জলপাইগুড়ি পৌঁছাবে বিকালে ৪টে ৩৫ মিনিটে।

এই নতুন এসি প্যাসেঞ্জার ট্রেনে রয়েছে ১৫ আসনের একটি ভিস্টাডোম কোচ। পাশাপাশি রয়েছে ৮ আসনের একটি এসি রেস্তোরাঁ ও পাওয়ার কার। পুজোর মুখে এই নতুন ট্রেন চালু হওয়া খুশির জোয়ার পাহাড়ে। পশ্চিমবঙ্গের পাশাপাশি ভিন রাজ্যের পর্যটকদের কাছেও ব্যাপক ভাবে জনপ্রিয় দার্জিলিঙের টয় ট্রেন। পুজোর সময় বেশ ভিড় থাকে শৈলশহরে। টয় ট্রেনের টিকিট পাওয়াও মুশকিল হয়ে দাঁড়ায়। সেখানে এই নতুন ত্রি-সাপ্তাহিক এসি প্যাসেঞ্জার ট্রেনে উপকৃত হবেন পর্যটকরা।

প্রসঙ্গত, চলতি মাসের ১ তারিখ বড়সড় ধস নেমে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছিল টয় ট্রেনের রুট। প্রায় দু’সপ্তাহ বন্ধ ছিল টয় ট্রেন পরিষেবা। নিউ জলপাইগুড়ি-দার্জিলিং রুটে তিনধারিয়া ও রংটংয়ের মাঝখানে ১৭ মাইল এলাকায় ধস নামায় নষ্ট হয়ে গিয়েছিল রেললাইন। চরম ক্ষতি মুখে পড়েছিল দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। প্রায় ৮ লক্ষ টাকার ক্ষতি হয় রেলের। তবে মেরামতের কাজ বন্ধ থাকেনি। সামনেই পুজো বলে দ্রুত সারানো হয় টয় ট্রেনের রুট। অবশেষে ১৩ সেপ্টেম্বর থেকে আবার যাত্রা শুরু করে টয় ট্রেন।

কিন্তু পাঁচ দিন কাটতে না কাটতে আবার ধস নামে শৈলশহরে। আবারও তিনধারিয়া ও রংটংয়ের মাঝে ধস নামে। তড়িঘড়ি বন্ধ করে দেওয়া হয় নিউ জলপাইগুড়ি-দার্জিলিংগামী টয় ট্রেন পরিষেবা। জানানো হয় ২৫ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে এই টয় ট্রেন পরিষেবা। ক্রমাগত বৃষ্টির জেরে এই সমস্যার মুখে বার বার পড়তে হচ্ছে দার্জিলিং হিমালয়ান রেলওয়েকে। আজ পুনরায় যাত্রা শুরু করতে চলেছে নিউ জলপাইগুড়ি-দার্জিলিংগামী টয় ট্রেন।

পর্যটকদের মধ্যে নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিংগামী টয় ট্রেনের চাহিদা ব্যাপক। চলতি মাসের শুরুতেই পুজোর জন্য টয় ট্রেনের বুকিং হাউসফুল হয়ে গিয়েছে। তা-ই আজ থেকে পর্যটকদের খুশি করতে একটি নতুন ত্রি-সাপ্তাহিক এসি প্যাসেঞ্জার ট্রেন চালু করল দার্জিলিং হিমালয়ান রেলওয়ে।