India Tourism: বৈচিত্র্যময় ভারতে বেড়াতে এলে এই ৫ জিনিস না করলেই মিস!

ভারতের বাইরে বেড়াতে গেলে কোথায় যাব, কী করব, তা নিয়ে সর্বত্রই চিন্তিত ভারতীয় পর্যটকেরা। তবে কোনও বিদেশি পর্যটক এদেশে এলে তাঁদের এই বৈচিত্রময় দেশের কোন কোন বিষয় দেখাবেন আপনি? জেনে নিন...

| Edited By: | Updated on: Oct 24, 2021 | 3:01 PM
১) ভারতীয় খাবার রান্না করুন:
পর্যটকরা ভারতে রান্নার ক্লাস নিতে পারেন এবং ভারতীয় খাবার সম্পর্কে জানতে পারেন। আপনার আগ্রহের স্তর যাই হোক না কেন, আপনি আপনার প্রয়োজন মেটানোর জন্য কোনও না কোনও ক্লাস খুঁজে পাবেনই। যে কোনও শহরের এক বাড়িতে রান্নার অভিজ্ঞতা নিন, জনপ্রিয় রাস্তার খাবার সম্পর্কে জানতে হলে ভারতের বিখ্যাত কিছু স্ট্রিট ফুড খেতে এবং রান্না সম্পর্কে জানতে হবে।

১) ভারতীয় খাবার রান্না করুন: পর্যটকরা ভারতে রান্নার ক্লাস নিতে পারেন এবং ভারতীয় খাবার সম্পর্কে জানতে পারেন। আপনার আগ্রহের স্তর যাই হোক না কেন, আপনি আপনার প্রয়োজন মেটানোর জন্য কোনও না কোনও ক্লাস খুঁজে পাবেনই। যে কোনও শহরের এক বাড়িতে রান্নার অভিজ্ঞতা নিন, জনপ্রিয় রাস্তার খাবার সম্পর্কে জানতে হলে ভারতের বিখ্যাত কিছু স্ট্রিট ফুড খেতে এবং রান্না সম্পর্কে জানতে হবে।

1 / 5
২) ভারতের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানুন:
তাজমহল থেকে খাজুরাহ পর্যন্ত ভারত ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ এবং ঐতিহ্যে ভরা। এই দেশের অতীত বিভিন্ন ধর্ম, শাসক এবং সাম্রাজ্য থেকে বহু ঘটনার সাক্ষী, যার সবই চিহ্ন রয়ে গেছে এখনও। তাই দেখার এবং শেখার প্রচুর কিছু আছে দেশের কোণে কোণে। আপনি মুসলিম এবং হিন্দু উভয় ঐতিহ্যের স্থাপত্য এবং প্রত্নতাত্ত্বিক ভান্ডার পাবেন এদেশে, যার মধ্যে দুর্গ, প্রাসাদ এবং মন্দিরগুলি রয়েছে।

২) ভারতের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানুন: তাজমহল থেকে খাজুরাহ পর্যন্ত ভারত ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ এবং ঐতিহ্যে ভরা। এই দেশের অতীত বিভিন্ন ধর্ম, শাসক এবং সাম্রাজ্য থেকে বহু ঘটনার সাক্ষী, যার সবই চিহ্ন রয়ে গেছে এখনও। তাই দেখার এবং শেখার প্রচুর কিছু আছে দেশের কোণে কোণে। আপনি মুসলিম এবং হিন্দু উভয় ঐতিহ্যের স্থাপত্য এবং প্রত্নতাত্ত্বিক ভান্ডার পাবেন এদেশে, যার মধ্যে দুর্গ, প্রাসাদ এবং মন্দিরগুলি রয়েছে।

2 / 5
৩) দুঃসাহসী হন:
ভারতে অ্যাডভেঞ্চার ভ্রমণ অত্যন্ত জনপ্রিয়। হিমালয় উপত্যকায় একাধিক অ্যাডভেঞ্চার ভ্রমণ রয়েছে। ভারতের দক্ষিণেও অ্যাডভেঞ্চার ভ্রমণের মধ্যেও রয়েছে একাধিক জিনিস, ট্রেকিং, হোয়াইট ওয়াটার র‍্যাফটিং, প্যারাগ্লাইডিং, হট এয়ার বেলুনিং, এমনকি হেলি-স্কিইং সবকিছুই।

৩) দুঃসাহসী হন: ভারতে অ্যাডভেঞ্চার ভ্রমণ অত্যন্ত জনপ্রিয়। হিমালয় উপত্যকায় একাধিক অ্যাডভেঞ্চার ভ্রমণ রয়েছে। ভারতের দক্ষিণেও অ্যাডভেঞ্চার ভ্রমণের মধ্যেও রয়েছে একাধিক জিনিস, ট্রেকিং, হোয়াইট ওয়াটার র‍্যাফটিং, প্যারাগ্লাইডিং, হট এয়ার বেলুনিং, এমনকি হেলি-স্কিইং সবকিছুই।

3 / 5
৪) রাজকীয় স্বাদ গ্রহণ করুন:
ভারতে কিছু প্রাচীন প্রাসাদ হোটেল রয়েছে, যা একসময় দেশের রাজপরিবারের আবাসস্থল ছিল। পরবর্তীতেতা বিলাসবহুল হোটেলে রূপান্তরিত হয়েছে। আপনি সেখানে পরিবারের সঙ্গে থাকতে পারেন এবং একসময় রাজকীয় জীবনযাপনের অভিজ্ঞতা পেতে পারেন। এইধরণের রাজকীয় হাভেলি বেশিরভাগই রাজস্থানে অবস্থিত।

৪) রাজকীয় স্বাদ গ্রহণ করুন: ভারতে কিছু প্রাচীন প্রাসাদ হোটেল রয়েছে, যা একসময় দেশের রাজপরিবারের আবাসস্থল ছিল। পরবর্তীতেতা বিলাসবহুল হোটেলে রূপান্তরিত হয়েছে। আপনি সেখানে পরিবারের সঙ্গে থাকতে পারেন এবং একসময় রাজকীয় জীবনযাপনের অভিজ্ঞতা পেতে পারেন। এইধরণের রাজকীয় হাভেলি বেশিরভাগই রাজস্থানে অবস্থিত।

4 / 5
৫) ভারতের উপজাতি সম্পর্কে জানুন:
আফ্রিকার পাশাপাশি ভারতে বিশ্বের সবচেয়ে বেশি আদিবাসী জনসংখ্যা রয়েছে। ভারতে উপজাতিদের জীবন প্রকৃতির সাথে ঘনিষ্ঠভাবে থাকার সুযোগ পাবেন আপনি। তারা দেশের সবচেয়ে আদিম এবং মনোরম পরিবেশে বাস করে। তাদের আচার -অনুষ্ঠান এবং রীতিনীতি খুব সহজ হয়। পর্যটকদের খুব পছন্দ করেন আদিবাসীরা।

৫) ভারতের উপজাতি সম্পর্কে জানুন: আফ্রিকার পাশাপাশি ভারতে বিশ্বের সবচেয়ে বেশি আদিবাসী জনসংখ্যা রয়েছে। ভারতে উপজাতিদের জীবন প্রকৃতির সাথে ঘনিষ্ঠভাবে থাকার সুযোগ পাবেন আপনি। তারা দেশের সবচেয়ে আদিম এবং মনোরম পরিবেশে বাস করে। তাদের আচার -অনুষ্ঠান এবং রীতিনীতি খুব সহজ হয়। পর্যটকদের খুব পছন্দ করেন আদিবাসীরা।

5 / 5
Follow Us: