Himalaya Travel: হিমালয়ে ট্রেকিং করতে যাবেন? জেনে নিন বেস ক্যাম্পগুলির হদিশ…

প্রকৃতিপ্রেমিদের জন্য হিমালয় একেবারেই স্বর্গ। আর এই হিমালয়ের বেস ক্যাম্পে তাবু খাটিয়ে থাকার মজা অন্য মাত্রা নেয়। হিমালয়ে ট্রেকিং করবেন যাঁরা, তাঁদের জন্য সেরা ক্যাম্পের ঠিকানা...

| Edited By: | Updated on: Oct 23, 2021 | 6:49 PM
১) ভীমতাল, উত্তরাখণ্ড:
এই স্বর্গীয় সুন্দর পর্যটনক্ষেত্র ১৩৭০ মিটার উচ্চতায় অবস্থিত। এই ভীমতাল বিখ্যাত পৌরাণিক মন্দির, ভীমেশ্বর মন্দির, এবং আরও ছোট ছোট শিব মন্দিরের জন্য। পাহাড় এবং জঙ্গলে ঘেরা অঞ্চলটিতে আপনি প্রাণ ভরে অক্সিজেন নিতে পারবেন।

১) ভীমতাল, উত্তরাখণ্ড: এই স্বর্গীয় সুন্দর পর্যটনক্ষেত্র ১৩৭০ মিটার উচ্চতায় অবস্থিত। এই ভীমতাল বিখ্যাত পৌরাণিক মন্দির, ভীমেশ্বর মন্দির, এবং আরও ছোট ছোট শিব মন্দিরের জন্য। পাহাড় এবং জঙ্গলে ঘেরা অঞ্চলটিতে আপনি প্রাণ ভরে অক্সিজেন নিতে পারবেন।

1 / 5
২) ধর্মশালা, হিমাচল প্রদেশ:
ধর্মশালা ক্যম্পিং আপনাকে একাধিক অভিজ্ঞতা দিতে পারে। কাঙ্গরা জেলার পাহাড়ি অঞ্চলের নৈসর্গিক সৌন্দর্য আপনার মন ভাল করে দেবে। ধর্মশালা থেকে একাধিক ট্রেকিং রুটের শুরু হয়।

২) ধর্মশালা, হিমাচল প্রদেশ: ধর্মশালা ক্যম্পিং আপনাকে একাধিক অভিজ্ঞতা দিতে পারে। কাঙ্গরা জেলার পাহাড়ি অঞ্চলের নৈসর্গিক সৌন্দর্য আপনার মন ভাল করে দেবে। ধর্মশালা থেকে একাধিক ট্রেকিং রুটের শুরু হয়।

2 / 5
৩) ভ্যালি অব ফ্লাওয়ার্স, উত্তরাখণ্ড:
গারওয়াল হিমালয়ে ৮৮ বর্গক্ষেত্র জুড়ে রয়েছে অঞ্চলটি। হিমালয়ের অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য, জলপ্রপাত, ভিন্ন ধরণের প্রাণী এবং উদ্ভিদ রয়েছে এই পাহাড়ে। পৃথিবীর অগণিত নাম না জানা ফুলের সন্ধানে হাজার হাজার পর্যটক আসেন এখানে।

৩) ভ্যালি অব ফ্লাওয়ার্স, উত্তরাখণ্ড: গারওয়াল হিমালয়ে ৮৮ বর্গক্ষেত্র জুড়ে রয়েছে অঞ্চলটি। হিমালয়ের অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য, জলপ্রপাত, ভিন্ন ধরণের প্রাণী এবং উদ্ভিদ রয়েছে এই পাহাড়ে। পৃথিবীর অগণিত নাম না জানা ফুলের সন্ধানে হাজার হাজার পর্যটক আসেন এখানে।

3 / 5
৪) সাংগলা ভ্যালি, হিমাচল প্রদেশ:
সমুদ্রপৃষ্ট থেকে ২৬০০ ফুট উচ্চতায় কিন্নর এবং কৈলাশ সংলঘ্ন অঞ্চলে এই ক্যাম্পের ডেস্টিনেশন রয়েছে। পাইন, কেদার, অ্যাপেল, ওয়ালনাট গাছের মধ্যে অবস্থিত এই অঞ্চলে প্রাণ রয়েছে।

৪) সাংগলা ভ্যালি, হিমাচল প্রদেশ: সমুদ্রপৃষ্ট থেকে ২৬০০ ফুট উচ্চতায় কিন্নর এবং কৈলাশ সংলঘ্ন অঞ্চলে এই ক্যাম্পের ডেস্টিনেশন রয়েছে। পাইন, কেদার, অ্যাপেল, ওয়ালনাট গাছের মধ্যে অবস্থিত এই অঞ্চলে প্রাণ রয়েছে।

4 / 5
৫) কুলু, হিমাচল প্রদেশ:
কুলু হল অপর একটি জনপ্রিয় গন্তব্য, যেখানে বেশ কয়েকটি ক্যাম্প তৈরি হয়েছে। শীতকালে বন্ধুদের সঙ্গে বসে পাহাড়ের কোলে যদি বর্নফায়ার করা যায়, তবে একেবারেই জমে যায় বিষয়টা। তাই হিমালয়ের বেস ক্যাম্পের কথা হলে এই নামগুলো কখনই বাদ হবে না আপনার লিস্ট থেকে।

৫) কুলু, হিমাচল প্রদেশ: কুলু হল অপর একটি জনপ্রিয় গন্তব্য, যেখানে বেশ কয়েকটি ক্যাম্প তৈরি হয়েছে। শীতকালে বন্ধুদের সঙ্গে বসে পাহাড়ের কোলে যদি বর্নফায়ার করা যায়, তবে একেবারেই জমে যায় বিষয়টা। তাই হিমালয়ের বেস ক্যাম্পের কথা হলে এই নামগুলো কখনই বাদ হবে না আপনার লিস্ট থেকে।

5 / 5
Follow Us: