International Women’s Day 2021: ভারতের নারী ‘দি বস’!

যে রাঁধে সে চুলও বাঁধে! বহু ব্যবহারে ক্লিশে এই প্রবাদটা ঘুরে ফিরে আসে বারবার। নারী কোনও দিনই চার দেওয়ালে আটকে রাখেনি তার প্রতিভা। তার দ্যুতি ছড়িয়েছে দেশ থেকে বিদেশে। সব জগতে। আজ, ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস (International Womens Day)। এই দিনে TV9 বাংলা বাছল সেরা ৮ নারী।

| Updated on: Mar 08, 2021 | 3:11 PM
পিভি সিন্ধু - অলিম্পিকে রুপোজয়ী শাটলার। ২৫ বছর বয়সী পিভি সিন্ধু বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতে হইচই ফেলে দিয়েছিলেন। টোকিওতে পদক প্রাপ্তির যে সম্ভাব্য তালিকা, তাতে সবার উপরে নাম সিন্ধুর। তিনি নিজেও রিওর রুপোকে টোকিওতে সোনায় বদলাতে চান।  (সৌজন্যে-টুইটার)

পিভি সিন্ধু - অলিম্পিকে রুপোজয়ী শাটলার। ২৫ বছর বয়সী পিভি সিন্ধু বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতে হইচই ফেলে দিয়েছিলেন। টোকিওতে পদক প্রাপ্তির যে সম্ভাব্য তালিকা, তাতে সবার উপরে নাম সিন্ধুর। তিনি নিজেও রিওর রুপোকে টোকিওতে সোনায় বদলাতে চান। (সৌজন্যে-টুইটার)

1 / 8
মেরি কম - ছ'বারের বিশ্ব চ্যাম্পিয়ন। মণিপুরের ৩৮ বছর বয়সী মেরি কম যখন রিংয়ে নামেন, পুরো দুনিয়া ভুলে যান। বয়স যত বাড়ছে, ততই যেন ধারাল হয়ে উঠছেন রিংয়ের রানি। লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ পেয়েছিলেন। টোকিও গেমসে সোনার হাসি তুলে ধরতে চান মণিপুরের মেরি।(সৌজন্যে-টুইটার)

মেরি কম - ছ'বারের বিশ্ব চ্যাম্পিয়ন। মণিপুরের ৩৮ বছর বয়সী মেরি কম যখন রিংয়ে নামেন, পুরো দুনিয়া ভুলে যান। বয়স যত বাড়ছে, ততই যেন ধারাল হয়ে উঠছেন রিংয়ের রানি। লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ পেয়েছিলেন। টোকিও গেমসে সোনার হাসি তুলে ধরতে চান মণিপুরের মেরি।(সৌজন্যে-টুইটার)

2 / 8
হিমা দাস - 
অন্যান্য ইভেন্টে তাও পদকের খোঁজ পাওয়া যায়। ট্র্যাক অ্যান্ড ফিল্ড বরাবরই ভারতের অধরা স্বপ্ন। সেটাই পূরণ করেছেন অসমের হিমা দাস। যুব বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন। এশিয়ান গেমসে ২টো সোনা রয়েছে। হিমা এখন অসম পুলিশের ডিএসপি। ২১ বছর বয়সী হিমাই প্রেরণা হয়ে উঠছেন অনেকেরই। (সৌজন্যে-টুইটার)

হিমা দাস - অন্যান্য ইভেন্টে তাও পদকের খোঁজ পাওয়া যায়। ট্র্যাক অ্যান্ড ফিল্ড বরাবরই ভারতের অধরা স্বপ্ন। সেটাই পূরণ করেছেন অসমের হিমা দাস। যুব বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন। এশিয়ান গেমসে ২টো সোনা রয়েছে। হিমা এখন অসম পুলিশের ডিএসপি। ২১ বছর বয়সী হিমাই প্রেরণা হয়ে উঠছেন অনেকেরই। (সৌজন্যে-টুইটার)

3 / 8
সানিয়া মির্জা - 
২০০৩ সালে কেরিয়ার শুরু করেন। এক দশকের বেশি সময় ধরে দাপিয়ে বেড়াচ্ছেন মেয়েদের টেনিসে। ডাবলসে বিশ্বের এক নম্বর ছিলেন। চারটে গ্র্যান্ড স্লামজয়ী সানিয়ার একটাই স্বপ্ন, টোকিও অলিম্পিকে পদক জেতা।(সৌজন্যে-টুইটার)

সানিয়া মির্জা - ২০০৩ সালে কেরিয়ার শুরু করেন। এক দশকের বেশি সময় ধরে দাপিয়ে বেড়াচ্ছেন মেয়েদের টেনিসে। ডাবলসে বিশ্বের এক নম্বর ছিলেন। চারটে গ্র্যান্ড স্লামজয়ী সানিয়ার একটাই স্বপ্ন, টোকিও অলিম্পিকে পদক জেতা।(সৌজন্যে-টুইটার)

4 / 8
বালা দেবী - 
স্বপ্ন দেখার সাহসই বোধহয় ছিল না কারও। বিদেশি টিমের হয়ে ফুটবল খেলতে গিয়ে সেটাই করে দেখিয়েছেন বালা দেবী। ৩১ বছরের বালা রেঞ্জার্সের হয়ে খেলেন। ভারতের হয়ে অনুর্ধ্ব-১৬ ও অনুর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছেন বালা। তিনি ২০১০ সাল থেকে জাতীয় দলের অন্যতম সফল স্ট্রাইকার।(সৌজন্যে-টুইটার)

বালা দেবী - স্বপ্ন দেখার সাহসই বোধহয় ছিল না কারও। বিদেশি টিমের হয়ে ফুটবল খেলতে গিয়ে সেটাই করে দেখিয়েছেন বালা দেবী। ৩১ বছরের বালা রেঞ্জার্সের হয়ে খেলেন। ভারতের হয়ে অনুর্ধ্ব-১৬ ও অনুর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছেন বালা। তিনি ২০১০ সাল থেকে জাতীয় দলের অন্যতম সফল স্ট্রাইকার।(সৌজন্যে-টুইটার)

5 / 8
হরমনপ্রীত কৌর - 
২০০৯ সালে ভারতীয় দলে অভিষেক। অল রাউন্ডার হরমনপ্রীত তিন ফর্ম্যাটেই সফল। ব্যাট হাতে বিপক্ষকে মাত করতে ওস্তাদ এই ভারতীয় ক্রিকেটার। টি-টোয়েন্টি বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যান বলা হয় তাঁকে।(সৌজন্যে-টুইটার)

হরমনপ্রীত কৌর - ২০০৯ সালে ভারতীয় দলে অভিষেক। অল রাউন্ডার হরমনপ্রীত তিন ফর্ম্যাটেই সফল। ব্যাট হাতে বিপক্ষকে মাত করতে ওস্তাদ এই ভারতীয় ক্রিকেটার। টি-টোয়েন্টি বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যান বলা হয় তাঁকে।(সৌজন্যে-টুইটার)

6 / 8
রানি রামপাল - 
ভারতের মেয়েদের হকি এখন বিশ্বে বেশ সমীহ আদায় করে ফেলেছে। রানি রামপাল যে টিমের হৃদপিণ্ড। ২০০৯ সালে ভারতের জাতীয় দলে অভিষেক। ২০১০ হকি বিশ্বকাপে মাত্র ১৫ বছর বয়সী প্লেয়ার হিসেবে রেকর্ড করেছিলেন রানি। (সৌজন্যে-টুইটার)

রানি রামপাল - ভারতের মেয়েদের হকি এখন বিশ্বে বেশ সমীহ আদায় করে ফেলেছে। রানি রামপাল যে টিমের হৃদপিণ্ড। ২০০৯ সালে ভারতের জাতীয় দলে অভিষেক। ২০১০ হকি বিশ্বকাপে মাত্র ১৫ বছর বয়সী প্লেয়ার হিসেবে রেকর্ড করেছিলেন রানি। (সৌজন্যে-টুইটার)

7 / 8
ঝুলন গোস্বামী - 
২০০২ সালে ভারতীয় দলে অভিষেক। ২০০৮ সালে প্রথম বাঙালি হিসেবে জাতীয় টিমের ক্যাপ্টেন। সব ফর্ম্যাটেই ঝুলন অবিশ্বাস্য সফল। ৩৯-এর ঝুলন এখনও বল হাতে বিপক্ষের ত্রাস। নারী দিবসে ঝুলনই প্রেরণা সারা দেশের। (সৌজন্যে-টুইটার)

ঝুলন গোস্বামী - ২০০২ সালে ভারতীয় দলে অভিষেক। ২০০৮ সালে প্রথম বাঙালি হিসেবে জাতীয় টিমের ক্যাপ্টেন। সব ফর্ম্যাটেই ঝুলন অবিশ্বাস্য সফল। ৩৯-এর ঝুলন এখনও বল হাতে বিপক্ষের ত্রাস। নারী দিবসে ঝুলনই প্রেরণা সারা দেশের। (সৌজন্যে-টুইটার)

8 / 8
Follow Us: