Lakshmi Puja 2021: কোজাগরী লক্ষ্মী পুজোতে কোন কোন সামগ্রী অবশ্যই লাগবে আর কোনগুলিকে বর্জন করতে হবে জেনে নিন

পুজোয় মোট ১৪টি পাত্রে উপচার রাখা হয়। কলাপাতায় টাকা, স্বর্ণ মুদ্রা, ধান, পান, কড়ি, হলুদ ও হরিতকী দিয়ে সাজানো হয় পুজোর স্থানটিকে।

Lakshmi Puja 2021: কোজাগরী লক্ষ্মী পুজোতে কোন কোন সামগ্রী অবশ্যই লাগবে আর কোনগুলিকে বর্জন করতে হবে জেনে নিন
কোজাগরী লক্ষ্মী পুজো

দেবী লক্ষ্মী হলেন সৌভাগ্য এবং শান্তির প্রতীক। দুর্গোৎসবের পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়। বাঙালির প্রতিটি ঘরে এই দিন কোজাগরী লক্ষ্মী পুজো করা হয়। বেশিরভাগ বাঙালির ঘরে বছর ভর প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর পুজো করে থাকেন। এছাড়াও লক্ষ্মী শস্য সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মীর পুজো করা হয়। কিন্তু আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে যে লক্ষ্মীর পুজো করা হয় তাতে কী কী সামগ্রী প্রয়োজন এবং কীভাবে এই পুজো করবেন জানেন?

পুজোয় মোট ১৪টি পাত্রে উপচার রাখা হয়। কলাপাতায় টাকা, স্বর্ণ মুদ্রা, ধান, পান, কড়ি, হলুদ ও হরিতকী দিয়ে সাজানো হয় পুজোর স্থানটিকে। এই দিন বাড়ি জুড়ে আলপনা দিতে হয়। পুজোর স্থানে একটি তামার পাত্রে জল রাখতে হয়, সেই জল সূর্য দেবতাকে অর্পণ করা হয়। তারপর ঘটস্থাপনার জন্য প্রয়োজন ঘট, নারকেল ও আম পাতার। দেবী লক্ষ্মীর পুজো বেশি জাঁকজমক  পূর্ণ হয় না। তবে খেয়াল রাখতে হয় কিছু বিষয়।

প্রথমত, লক্ষ্মী পুজোয় তুলসী পাতা ব্যবহার করবেন না। বিষ্ণু পুরাণ, ভাগবত, মহাভারত প্রভৃতি গ্রন্থ অনুসারে লক্ষ্মী দেবীর উৎপত্তি হয়েছে সমুদ্র থেকে। দুর্বাসা মুনির শাপে স্বর্গ একদা শ্রীহীন বা লক্ষ্মী-ছাড়া হয়ে যায়। তখন বিষ্ণুর পরামর্শে স্বর্গের ঐশ্বর্য ফিরে পাবার জন্য দেবগণ অসুরদের সাথে নিয়ে সমুদ্র-মন্থন শুরু করেন। সেই ক্ষীর-সমুদ্র মন্থনের ফলে উঠে আসল নানা রত্ন, মণি-মাণিক্য, অমৃতসুধা আরও কত কি। এসব ছাড়াও সমুদ্র-মন্থনের ফলে উঠে আসলেন দেবী লক্ষ্মী এবং ঠাই পেলেন বিষ্ণুর বক্ষে। আমরা যেহেতু নারায়ণের পুজো করি তুলসী পাতা দিয়ে। তাই তুলসী পাতাকে দেবী লক্ষ্মীর সতীন হিসাবে বিবেচিত হয়। তাই লক্ষ্মী পুজোয় তুলসী পাতা ব্যবহার করা হয় না।

একই ভাবে দেবীর ভোগ তৈরি থেকে শুরু করে পুজোয় কোনও লোহার বাসন ব্যবহার করা যায় না। এমনকি স্টিলের বাসনও ব্যবহার করবেন না দেবী লক্ষ্মীর পুজোয়। এতে দেবী অসন্তুষ্ট হয়ে যেতে পারেন। প্রয়োজনে কাঠের তৈরি বাসন ব্যবহার করতে পারেন। অন্যদিকে, দেবী লক্ষ্মী পছন্দ করেন না কোনও শব্দ, আড়ম্বনা। তাই দেবী লক্ষ্মীর আরাধনা করার সময় কোনও কাঁসর, ঘণ্টা বাজাতে নেই। মন্ত্রপাঠের মাধ্যমেই দেবীর আরাধনা করতে হয়। দেবীর আরাধনা করার সময় সাদা ও কালো বস্ত্রের ব্যবহার করতে নেই। এমনকি যিনি দেবীর পুজো করবেন তিনিও যাতে এই দুই রঙে বস্ত্র না পরেন সেই দিকে খেয়াল রাখুন।

আরও পড়ুন: অনেক বেলা করে ঘুমানোর অভ্যাস, লক্ষ্মীর আরাধনা করলেও ঘর হবে সেই লক্ষ্মী-ছাড়া!

আরও পড়ুন: পুরোহিত ছাড়াই বাড়িতে কীভাবে কোজাগরী লক্ষ্মীপুজো করবেন, জেনে নিন…

আরও পড়ুন: দুর্গোৎসবের পর হওয়া লক্ষ্মী পুজোকে ‘কোজাগরী’ কেন বলা হয় জানেন? জেনে নিন কোজাগরী লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট

Click on your DTH Provider to Add TV9 Bangla