Holi 2022: সারা জীবন থেকে সব অশুভকে হঠাতে হোলির দিন এই নিয়মগুলি পালন করুন!

Holi Remedies: হিন্দু ধর্মে হোলি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব। জ্যোতিষ শাস্ত্রের দিক থেকেও এই দিনটি অত্যন্ত শুভ। এই দিনে করা কাজ সবকিছুতেই সফল হওয়া যায়। ব্যবসা, অর্থ, চাকরি ইত্যাদিতেও সাফল্য পেতে পারেন৷ আপনি যদি চান যে আপনার বাড়িতে সর্বদা সুখ এবং শান্তি বজায় থাকুক, তবে হোলির দিনে আপনাকে কিছু ছোট ব্যবস্থা করতে হবে।

Holi 2022: সারা জীবন থেকে সব অশুভকে হঠাতে হোলির দিন এই নিয়মগুলি পালন করুন!
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 9:36 AM

হোলি উৎসবের আট দিন আগে হোলাষ্টক (Holashtak )শুরু হয়, যেখানে কোনও শুভ (auspicious) কাজ করা হয় না। তবে এই আটটি দিন ভগবানের উপাসনার জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত আছে যে এই দিনগুলিতে করা পূজার নিজস্ব বিশেষ ফল রয়েছে। পৌরাণিক কাহিনি অনুসারে, শিব (Lord Shiva) কামদেবকে তার তপস্যায় ব্যাঘাত ঘটাতে ফাল্গুন মাসের শুক্লপক্ষের অষ্টমীতে ভস্মীভূত করেছিলেন।

কথিত আছে যে, হিরণ্যকশিপু তাঁর পুত্র ও বিষ্ণুভক্ত প্রহ্লাদকে ভগবান বিষ্ণুর ভক্তি থেকে সরিয়ে দেওয়ার জন্য বহু দিন ধরে অত্যাচার করেছিলেন এবং অবশেষে হোলিকার কোলে বসে ভক্ত প্রহ্লাদকে আগুন ধরিয়ে দেন। হোলিকার এমন একটি অলৌকিক পোশাক ছিল, যা আগুন ধরে না, হোলিকা তা পরিধান করে আগুনে বসেছিলেন, কিন্তু ভগবানের অলৌকিকতা দেখুন, সেই কাপড়টি ভক্ত প্রহ্লাদের উপর দিয়ে উড়ে গেল এবং হোলিকা সেই আগুনে পুড়ে গেল। তারপর থেকে, হোলির দিন হোলিকা প্রজ্জ্বলিত হয় এবং পরের দিন সবাই রং বাজিয়ে মন্দের উপর শুভ উদযাপন করে। এই কারণে এই আট দিন বিবাহ, শেভিং প্রভৃতি কাজের জন্য শুভ বিবেচিত হয় না, তবে এই দিনটিকে ঈশ্বরের উপাসনা এবং জীবন সংক্রান্ত ব্যবস্থা গ্রহণের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

প্রতিকার

হোলির দিন সকালে মহিলারা হোলিকার পুজো করেন। সন্ধ্যায় বাড়ির সকলে হোলিকাদহনে মেতে ওঠে। হোলিকায় গমের কানের দুল রান্না করা হয়। একইভাবে হোলিকায় কর্পূর, ছোলা, তিসির বীজ রেখে তিন-সাত প্রদক্ষিণ করলে গৃহে শুভভাব বজায় থাকে।

হোলিকা যখন দগ্ধ হয়, তার পরে আপনাকে অবশ্যই তার রাখ আপনার বাড়িতে আনতে হবে, আপনাকে তা আপনার বাড়ির চারপাশে এবং দরজায় রাখতে হবে। এতে আপনার ঘরে সুখ-শান্তি বজায় থাকবে এবং নেতিবাচকতা দূরে থাকবে। হোলির পরের দিন রং খেলা হয় এবং সেই দিনটিকে বলা হয় ধুলেন্দি।

ধুলেন্দির সকালে একটি আস্ত সুপারি নিতে হবে, তাতে হোলিকার ভস্ম রাখতে হবে এবং শিবলিঙ্গে একটি সুপারি দিতে হবে। একজন ভালো জীবনসঙ্গীর জন্য ভগবান শিবের কাছে প্রার্থনা করতে হবে। মন্দির থেকে বেরিয়ে আসতে হবে। মন্দির থেকে বের হওয়ার সময় আর পিছনে ফিরে তাকাতে হয় না। যাদের বিয়ে বিলম্বিত হচ্ছে তাদের জন্য এই প্রতিকার। এতে আপনার দাম্পত্য জীবনের বাধা দূর হবে এবং আপনি একজন ভালো জীবনসঙ্গী পাবেন।

আপনি যদি চান যে আপনি কাঙ্ক্ষিত ফলাফল পান, আপনার কাজ শীঘ্রই সম্পন্ন করা শুরু হবে। হোলির দিনে আপনি যদি কোনও গরীব এবং অভাবী মানুষকে খাওয়ান তবে আপনি তার আশীর্বাদ পাবেন এবং আপনার কাজ পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে।

আরও পড়ুন: Dol Purnima 2022: দোল পূর্ণিমার দিনেই কেন রঙ খেলা হয়? এর পেছনে রয়েছে নানান কারণ

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।