দক্ষিণ আফ্রিকা সফর বাতিল, বিরাট ধাক্কা স্মিথদের

দক্ষিণ আফ্রিকার ঘরের মাঠে ৩ টেস্টের সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার।

দক্ষিণ আফ্রিকা সফর বাতিল, বিরাট ধাক্কা স্মিথদের
সৌজন্যে-ক্রিকেট অস্ট্রেলিয়া টুইটার
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 7:30 PM

মেলবোর্ন: ভারতের (India) কাছে সিরিজ হারের যন্ত্রনা এখনও মেটেনি। টিম পেইনদের লক্ষ্য ছিল, দক্ষিণ আফ্রিকার (South Africa) সফরে সেই যন্ত্রনা থেকে মুক্তি পথ খুঁজে বের করা। তা আর হচ্ছে না। করোনার (COVID-19) দ্বিতীয় পর্যায় গভীর থাবা বসাতে শুরু করেছে দক্ষিণ আফ্রিকায়। সংক্রমণ শুরু হয়েছে নতুন করে। তাই দক্ষিণ আফ্রিকা সফর বাতিল করে দিল ক্রিকেট অস্ট্রেলিয়া (Cricket Australia)।

এই সফর বাতিল হওয়ার ফলে অস্ট্রেলিয়ার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছনো নিয়ে তৈরি হল আশঙ্কা। লিগ টেবিলে একে ভারত, দুইয়ে নিউজিল্যান্ড। বিরাটদের পয়েন্ট ৪৩০, উইলিয়ামলনদের ৪২০। স্মিথরা তিনে থাকলেও মাত্র ৩৩২ পয়েন্ট তাঁদের। দক্ষিণ আফ্রিকা সফর না হওয়ায় কিউয়িদের সঙ্গে পয়েন্টের ফারাক কমানোর কোনও সম্ভবনা আপাতত রইল না। বিরাট কোনও রদবদল না হলে, ভারত আর নিউজিল্যান্ডই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি নামতে চলেছে।

দক্ষিণ আফ্রিকার ঘরের মাঠে ৩ টেস্টের সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়ার এক্সিকিউটিভ নিক হকলি জানিয়েছেন, এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকা যাওয়ার ক্ষেত্রে বেশ ঝুঁকি রয়েছে। ক্রিকেটারদের কথা ভেবে সেটা সিএ কোনও ভাবেই নিতে চায় না। তাই বাতিল করতে হল সফর।

আরও পড়ুন:জয় দিয়েই এটিপি কাপ শুরু জোকার, সেরেনার

হকলি এক বিবৃতিতে বলেছেন, “স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছে, এখন দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন স্ট্রেন ছড়াতে শুরু করেছে। তাই ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের সেখানে পাঠানো খুবই ঝুঁকির। বাধ্য হয়ে এই সফর বাতিল করতে হচ্ছে।”

আরও পড়ুন: কদর্য মন্তব্যের জেরে ওড়িশা থেকে ছাঁটাই ব্রিটিশ কোচ

ভারতের কাছে হারের পর অস্ট্রলিয়া টিমকে যেমন প্রবল সমালোচনা সহ্য করতে হচ্ছে, তেমনই তলানিতে ঠেকেছে মনোবল। টেস্ট চ্যাম্পিয়নশিপের কথা ভেবে ওই সফর থেকেই ঘুরে দাঁড়ানোর ভাবনা সামনে রেখে এগোচ্ছিলেন স্টিভ স্মিথরা। এই সফর বাতিল হওয়ায় অজি টিম ঘোর সমস্যায় পড়ে গেল।

আরও পড়ুন: চোট সারিয়ে টিমের সঙ্গে যোগ দিলেন রাহুল

পরিস্থিতি বিচার করেই হকলি বলেছেন, “ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এই সিরিজ আয়োজন করার যথাসাধ্য চেষ্টা করেছিল। সিরিজ বাতিল হওয়ার ফলে বেশ হতাশ সিএ।”

আরও পড়ুন: কোমরের চোটে এটিপি কাপ থেকে সরলেন নাদাল

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ডিরেক্টর গ্রিম স্মিথ বলেছেন, “আমরা কয়েক সপ্তাহ ধরে এই সিরিজ আয়োজনের জন্য অক্লান্ত পরিশ্রম করেছিলাম। শেষ মুহূর্তে অস্ট্রেলিয়া যেভাবে সফর বাতিল করল তা সত্যিই অত্যন্ত হতাশাজনক।”