IPL 2022: জরিমানা থেকে নির্বাসন, করোনা ঠেকাতে আইপিএলে একঝাঁক কঠোর নিয়ম বোর্ডের

বিসিসিআই বলেছে, 'কোভিড-১৯ অতিমারি আমাদের দেখিয়েছে কতটা গুরুতর হতে পারে এর চেহারা। সে কথা মাথায় রেখে সহযোগিতা থেকে দায়বদ্ধতা সবই দরকার। যাতে সবার জন্য নিরাপদ পরিবেশ গড়ে তোলা যায়। আর তাতেই জোর দেওয়া হচ্ছে।'

IPL 2022: জরিমানা থেকে নির্বাসন, করোনা ঠেকাতে আইপিএলে একঝাঁক কঠোর নিয়ম বোর্ডের
আইপিএল। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 8:30 PM

মুম্বই: করোনার কারণে গতবার আইপিএল (IPL) থমকে গিয়েছিল মাঝপথে। ভারত থেকে শেষ পর্যন্ত আমিরশাহিতে সরাতে হয়েছিল টুর্নামেন্ট। তাতে দায় এড়াতে পারেনি বিসিসিআই (BCCI)। সব দেশের ক্রিকেটাররাই কঠোর সমালোচনা করেছিল বায়ো বাবলের। করোনা ঠেকানোর জন্য যে ব্যবস্থা নেওয়া হয়েছিল, তাতে যথেষ্ট ফাঁক ছিল। সেই ভুল থেকে শিক্ষা নিয়েই এ বার অনেক বেশি কঠোর হচ্ছে ভারতীয় বোর্ড। একঝাঁক কড়া নিয়ম আনা হচ্ছে করোনা সামলানোর জন্য। তা বাধ্যতামূলক ভাবে মানতে হবে আইপিএলের সঙ্গে জড়িয়ে থাকা প্লেয়ার, ম্যাচ অফিসিয়াল, ফ্র্যাঞ্চাইজির মালিকদের। এমনকি, ক্রিকেটারদের পরিবারের সদস্যদেরও। বোঝাই যাচ্ছে, করোনার কারণে আইপিএল বন্ধ করতে হোক কিংবা অন্যত্র সরাতে হোক, এমন পরিস্থিতির মুখোমুখি হতে চাইছে না বোর্ড।

কোনও টিম যদি বায়ো বাবলে বাইরের কাউকে ঢুকতে দেয়, প্রথম অপরাধ হিসেবে জরিমানা হবে ১ কোটি টাকা। দ্বিতীয়বার একই ভুল হলে ২ পয়েন্ট কাটা হবে। বিভিন্ন টিমকে যে নিয়মাবলী পাঠানো হয়েছে, তাতে বিসিসিআই বলেছে, ‘কোভিড-১৯ অতিমারি আমাদের দেখিয়েছে কতটা গুরুতর হতে পারে এর চেহারা। সে কথা মাথায় রেখে সহযোগিতা থেকে দায়বদ্ধতা সবই দরকার। যাতে সবার জন্য নিরাপদ পরিবেশ গড়ে তোলা যায়। আর তাতেই জোর দেওয়া হচ্ছে।’

কী কী নিয়ম থাকছে?

প্লেয়ার ও ম্যাচ অফিসিয়ালদের জন্য নিয়ম:

১) বায়ো বাবল ভাঙলে ৭ দিনের কোয়ারান্টিন বাধ্যতামূলক। ওই সময় যদি কোনও ক্রিকেটার টিমের হয়ে ম্যাচ খেলতে না পারেন, তাঁর মাইনে কাটা হবে। ম্যাচ অফিসিয়ালদের ক্ষেত্রেও থাকছে একই নিয়ম। ২) দ্বিতীয়বার একই ভুল হলে এক ম্যাচ নির্বাসন। তাতেও কাটা হবে মাইনে। ৭ দিনের কোয়ারান্টিন বাধ্যতামূলক। ৩) তৃতীয়বার কোনও ক্রিকেটার বায়ো বাবল ভাঙলে নির্বাসিত হবেন টিম থেকে। তাঁর পরিবর্তে কাউকে নেওয়াও যাবে না।

পরিবারের সদস্যদের জন্য নিয়ম: ১) প্রথমবার বায়ো বাবল ভাঙলে ওই সদস্যকে ৭ দিনের কোয়ারান্টিনে যেতে হবে। যে ক্রিকেটার বা ম্যাচ অফিসিয়ালের পরিবারের সদস্য, তাঁকেও কোয়ারান্টিনে পাঠানো হবে। সে ক্ষেত্রে তিনি মাইনে পাবেন না। ২) দ্বিতীয়বার ভুল করলে টিমের সঙ্গে আর থাকতে পারবেন না ওই সদস্য। যে ক্রিকেটার বা ম্যাচ অফিসিয়ালের পরিবারের সদস্য, তাঁকেও ৭ দিনের কোয়ারান্টিনে পাঠানো হবে। সে ক্ষেত্রে তিনি মাইনে পাবেন না।

অন্যান্য নিয়ম: ১) যদি কোনও কারণে কোনও ফ্র্যাঞ্চাইজি একটি ম্য়াচের ১২ জনের বেশি নামাতে না পারে, টিমে কমপক্ষে ৭ জন ভারতীয় না থাকে, ওই ম্য়াচ বাতিল করে পরে দেওয়া হবে। তা যদি সম্ভব না হয়, তা নিয়ে সিদ্ধান্ত নেবে আইপিএলের টেকনিক্যাল কমিটি। ২) ইচ্ছাকৃত যদি কাউকে বায়ো বাবলে ঢুকতে দেওয়া হয়, আর সেই ব্যক্তি যদি প্লেয়ারদের সংস্পর্শে আসেন, ৭ দিনের কোয়ারান্টিন হবে ওই ক্রিকেটারদের। টেস্ট রিপোর্ট নেগেটিভ এলে তবেই টিমে ফিরতে পারবেন তিনি বা তাঁরা। তেমন ঘটলে ফ্র্যাঞ্চাইজি ১ কোটি টাকা জরিমানা করা হবে। দ্বিতীয়বার ঘটলে এক পয়েন্ট কাটা যাবে। তৃতীয়বার হলে ২ পয়েন্ট কাটা হবে।

এই প্রথম করোনা ঠেকানোর জন্য এত কড়া নিয়ম নিয়ে এল বিসিসিআই। আইপিএল ১৫-কে সুষ্ঠুভাবে শেষ করার জন্য বোর্ড যে মরিয়া, তা নিয়ে কোনও সন্দেহ নেই। তা ছাড়া, এই আইপিএল ১৫ থেকেই দুটো বাড়তি টিম খেলবে। যে কারণে কোনও রকম ঝুঁকি নিতে নারাজ বোর্ড।

আরও পড়ুন: IPL 2022: কাকে নিয়ে এমন মজার কথা বললেন মাহেলা জয়বর্ধনে?