T20 World Cup 2021: শ্রীলঙ্কা-বাংলাদেশ ম্যাচে ঝামেলার জেরে জরিমানা লাহিরু-লিটনের

আইসিসির (ICC) আচরণবিধি ভাঙার ফলে ম্যাচের শেষে দুই ক্রিকেটারকেই আর্থিক জরিমানা করা হয়েছে।

T20 World Cup 2021: শ্রীলঙ্কা-বাংলাদেশ ম্যাচে ঝামেলার জেরে জরিমানা লাহিরু-লিটনের
T20 World Cup 2021: শ্রীলঙ্কা-বাংলাদেশ ম্যাচে ঝামেলার জেরে জরিমানা লাহিরু-লিটনের (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 5:22 PM

শারজা: রবিবার শারজায় শ্রীলঙ্কা (Sri Lanka) বনাম বাংলাদেশ (Bangladesh) ম্যাচ চলাকালীন তীব্র ঝামেলায় জড়ান বাংলাদেশের ওপেনার লিটন দাস (Liton Das) ও শ্রীলঙ্কার বোলার লাহিরু কুমারা (Lahiru Kumara)। আইসিসির (ICC) আচরণবিধি ভাঙার ফলে ম্যাচের শেষে দুই ক্রিকেটারকেই আর্থিক জরিমানা করা হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পক্ষ থেকে।

ওই ম্যাচের শেষে, ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথ লেভেল-ওয়ান পর্যায়ের আচরণবিধি ভঙ্গে দোষী সাব্যস্ত করেন এই দুই ক্রিকেটারকে। যার ফলে লাহিরু কুমারার ম্যাচ ফি-র ২৫ শতাংশ জরিমানা করা হয়। এবং লিটন দাসের জরিমানা করা হয়েছে ম্যাচ ফি-র ১৫ শতাংশ। তার পাশাপাশি দুই ক্রিকেটারের ডিসিপ্লিনারি রেকর্ডে ১টি করে ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে।

ঠিক কী ঘটেছিল কুমারা-লিটনের মধ্যে?

ম্যাচের ষষ্ঠ ওভারের পঞ্চম বলে কুমারার বলে ক্যাচ দিয়ে ১৬ রান করে আউট হন লিটন। বাংলাদেশের ওপেনার লিটন ড্রেসিংরুমে ফিরে যাওয়ার সময় তাঁর উদ্দেশে কিছু মন্তব্য করেন কুমারা। চুপ থাকেননি লিটনও। টেলিভিশন ক্যামেরায় ধরা পড়েছে দু’জনের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময়ের দৃশ্য। পরিস্থিতি উত্তপ্ত হতে দেখে বাংলাদেশের অন্য ওপেনার মহম্মদ নইম এবং শ্রীলঙ্কার অন্য ক্রিকেটাররা এসে আলাদা করেন দু’জনকে। এগিয়ে আসতে হয় আম্পায়ারদেরও।

শ্রীলঙ্কার কুমারার আচরণকে কোড অব কন্ডাক্টের (Code of Conduct) ২.৫ নম্বর ধারা ভঙ্গ হিসেবে চিহ্নিত করা হয়েছে, যেখানে এমন কোনো ভাষা, আচরণ বা ইঙ্গিত করা হয় যা প্রতিপক্ষ ব্যাটারকে উত্তেজিত করে তোলে। এবং, লিটনের বিরুদ্ধে ২.২০ নম্বর ধারা ভঙ্গের অভিযোগ তোলা হয়েছে, যা মূলত স্পিরিট অব গেমের পরিপন্থী হিসেবে চিহ্নিত।

আরও পড়ুন: T20 World Cup 2021: সোশ্যাল মিডিয়ায় সমালোচনা, সামির পাশে দাঁড়ালেন বীরু

আরও পড়ুন: T20 World Cup 2021: দুরন্ত স্কটদের মুখে আজ রশিদরা

আরও পড়ুন: T20 World Cup 2021 Afghanistan vs Scotland Live Streaming: জেনে নিন কখন কীভাবে দেখবেন টি-২০ বিশ্বকাপে আফগানিস্তান বনাম স্কটল্যান্ডের ম্যাচ