অবসর নিলেন ধারাভাষ্যকার হোল্ডিং, মুগ্ধতা প্রকাশ সচিনের

ক্রিকেট ছাড়ার পর ১৯৯১ সাল থেকে কমেন্ট্রি শুরু করেন হোল্ডিং (Michael Holding)। ২০ বছর মাইক হাতে ক্রিকেট বিশ্লেষণ করেছেন বিশ্বের নানা প্রান্তে।

অবসর নিলেন ধারাভাষ্যকার হোল্ডিং, মুগ্ধতা প্রকাশ সচিনের
অবসর নিলেন ধারাভাষ্যকার হোল্ডিং, মুগ্ধতা প্রকাশ সচিনের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 5:09 PM

জামাইকা: তাঁর ব্যারিটোন গলার ভক্ত ছিল অগণিত ক্রিকেট ভক্ত। তাঁর কমেন্ট্রি অন্য মাত্রা এনে দিত। তাঁর ধারালো বিশ্লেষণ শোনার জন্য মুখিয়ে থাকত ক্রিকেট দুনিয়া। সেই মাইকেল হোল্ডিং (Michael Holding) অবসর নিলেন ক্রিকেট ধারাভাষ্য (Commentary) থেকে। ভারত-ইংল্যান্ড সিরিজে স্কাই স্পোর্টসের হয়ে শেষবার দেখা গিয়েছে প্রাক্তন ক্যারিবিয়ান পেসারকে। ৬৬ বছর বয়স তাঁর। এই বয়সে আর দৌড়ঝাঁপ করতে পারবেন না। তাই অবসরের সিদ্ধান্ত হোল্ডিংয়ের।

প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ পেসারের অবসরের সিদ্ধান্তে কেউ কেউ কষ্টও পেয়েছেন। সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) সেই তালিকায়। টুইটারে লিখেছেন, ‘ধারাভাষ্যকার হিসেবে দারুণ কেরিয়ারের জন্য অনেক অভিনন্দন। তোমার গলাকে আমরা মিস করব। তুমি যে ভাবে বিশ্লেষণ করতে, পাক্ষপাতহীন মতামত রাখতে, তা সত্যিই অসাধারণ ছিল। অবসর জীবন উপভোগ করো।’

ক্রিকেট ছাড়ার পর ১৯৯১ সাল থেকে কমেন্ট্রি শুরু করেন হোল্ডিং। ২০ বছর মাইক হাতে ক্রিকেট বিশ্লেষণ করেছেন বিশ্বের নানা প্রান্তে। হোল্ডিং বলেছেন, ‘আমি এখন ৬৬ বছরের একটা লোক। ৩৬, ৪৬ কিংবা ৫৬ নই। স্কাই স্পোর্টসকে যে কারণে বলেছিলাম, আমার পক্ষে আর কমেন্ট্রি করাটা সম্ভব নয়। এই বয়সে আর দৌড়ঝাঁপ করতে ভালো লাগে না। তবে ওদের সঙ্গে দীর্ঘ সম্পর্ক। ওরা বরাবর আমাকে ভালোবাসা দিয়েছে।’

১৯৮৬ সালে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন হোল্ডিং। কিন্তু ক্রিকেট মাঠ ছাড়তে পারেননি। কমেন্ট্রি করতে গিয়ে নিজের মতামতকে স্পষ্ট ভাবে তুলে ধরতেন। জর্জ ফ্লয়েড মারা যাওয়ার পর বর্ণবিদ্বেষ নিয়ে সোচ্চার হয়েছিলেন তিনি। এ নিয়ে প্রকাশ্যে প্রতিবাদও করেছেন। নিজের জোরালো মতামত রেখেছেন। বুঝিয়ে দিয়েছেন, গায়ের রংটা আসল নয়, আসল হল মানুষটা।

ক্রিকেট প্লেয়ার, ক্রিকেট বিশ্লেষক, সফল ধারাভাষ্যকার এবং প্রতিবাদী মানুষ হিসেবে পরিচিত মাইকেল হোল্ডিং আর মাইক হাতে বসবেন না। ক্রিকেট থাকবে। থেকে যাবেন হোল্ডিংও। অসংখ্য ভক্তের মনে।

আরও পড়ুন: India Tour Of New Zealand: পিছিয়ে গেল কোহলিদের কিউয়ি সফর