Pakistan Cricket: একঘরে হয়ে পড়ার আশঙ্কায় ভুগছে পাকিস্তান ক্রিকেট

ঘটনা হল, নিউজিল্যান্ডের পাকিস্তান সফর বাতিলের সিদ্ধান্ত নেওয়ার প্রভাব আরও গভীর হতে পারে। ইংল্যান্ড টিমেরও পাক সফরে যাওয়ার কথা। তা আদৌ তারা করবে কিনা, তা নিয়ে দ্রুত সিদ্ধান্ত নেবে।

Pakistan Cricket: একঘরে হয়ে পড়ার আশঙ্কায় ভুগছে পাকিস্তান ক্রিকেট
Pakistan Cricket: একঘরে হয়ে পড়ার আশঙ্কায় ভুগছে পাকিস্তান ক্রিকেট (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 7:41 PM

ইসলামাবাদ: আচমকাই পাকিস্তান (Pakistan) সফর বাতিল করে দিয়েছে নিউজিল্যান্ড (New Zealand)। যে ঘটনার জেরে ক্রিকেট দুনিয়ায় আবার একঘরে হয়ে পড়ার আশঙ্কা ঢুকে পড়ে পাক ক্রিকেটে। ২০০৯ সালে পাক সফরের সময় শ্রীলঙ্কা টিমের উপর জঙ্গিহানা হয়েছিল। সমীরাবীরার পায়ে গুলিও লেগেছিল। যে ঘটনাকে ক্রিকেটের কালো দিন হিসেবে চিহ্নিত করা হয়। তার পর থেকে দীর্ঘদিন পাকিস্তানে আর কোনও বিদেশি টিম সফরে যেতে রাজি হয়নি। ওয়ান ডে সিরিজ শুরুর দিন নিউজিল্যান্ডের পাক সফর বাতিল করায় সেই আশঙ্কা দেখতে পাচ্ছেন অনেকে।

এক দিকে কিউয়িদের এই হঠকারী সিদ্ধান্তে যেমন চাপে পড়ে গিয়েছে, তেমনই পিসিবিকে (PCB) অস্বস্তিতে ফেলে দিয়েছে এ নিয়ে বিদেশি টিম কোনও ব্যাখ্যা না দেওয়ায়। নিরাপত্তাজনিত কারণে তারা পাকিস্তান সফর থেকে ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু কী তাঁদের আশঙ্কা, নিউজিল্যান্ডের গোয়েন্দা বিভাগ কী তথ্য দিয়েছে, তা নিয়ে কোনও তথ্য কিউয়ি সরকার দেয়নি। পাকিস্তান এ নিয়ে বারবার জানতে চাইলেও তারা সহযোগিতা করেনি। যে কারণে পাকিস্তান প্রশ্ন তুলতে শুরু করেছে, শুধুই কি নিরাপত্তাজনিত কোনও আশঙ্কা, নাকি অহেতুক ভীতি থেকে এই সফর বাতিলের সিদ্ধান্ত?

ঘটনা হল, নিউজিল্যান্ডের পাকিস্তান সফর বাতিলের সিদ্ধান্ত নেওয়ার প্রভাব আরও গভীর হতে পারে। ইংল্যান্ড টিমেরও পাক সফরে যাওয়ার কথা। তা আদৌ তারা করবে কিনা, তা নিয়ে দ্রুত সিদ্ধান্ত নেবে। শোনা যাচ্ছে, এ নিয়ে নাকি নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে আলাদা করে কথা বলবে তারা। পুরো পরিস্থিতি জেনে তারপর সিদ্ধান্ত নেবে। তবে যত সময় গড়াচ্ছে, ততই সম্ভাবনা কমছে ইংলিশ টিমের পাকিস্তান যাওয়ার সম্ভাবনা। অস্ট্রেলিয়ারও পাক সফরে আসার কথা। তাও বাতিল হয়ে যেতে পারে।

২০০৯ সালের পর বেশ কয়েক বছর দুবাইকে হোম গ্রাউন্ড বাছতে বাধ্য হয়েছিল পাকিস্তান। পরিস্থিতি আবার সেই দিকে ঠেলে দিতে পারে পিসিবিকে।

আরও পড়ুন: India vs New Zealand 2021: ২৮ বছর পর টেস্ট ফিরছে লখনউয়ে