EV Batteries In India: সুখবর! বিদ্যুচ্চালিত গাড়ির জন্য ভারতেই ব্যাটারি তৈরি করবে ওলা ইলেকট্রিক, রিলায়েন্স

ওলা ইলেকট্রিক, রিলায়েন্স নিউ এনার্জি এবং রাজেশ এক্সপোর্টসের মতো সংস্থাগুলি ভারতেই ইলেকট্রিক ব্যাটারি সেল তৈরি করতে চলেছে। দেশের ইলেকট্রিক ভেহিকল পরিকাঠামোকে উন্নত করতেই এই পথে হাঁটতে চাইছে সংস্থাগুলি।

EV Batteries In India: সুখবর! বিদ্যুচ্চালিত গাড়ির জন্য ভারতেই ব্যাটারি তৈরি করবে ওলা ইলেকট্রিক, রিলায়েন্স
দেশেই ব্যাটারি তৈরি করবে ওলা ইলেকট্রিক।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jul 30, 2022 | 5:15 PM

ভারতের ইলেকট্রিক গাড়ির ব্যাটারি (EV Batteries) নিয়ে একাধিক বিতর্কের সৃষ্টি হয়েছে বিগত কিছু মাসে। তারপরে ইলেকট্রিক স্কুটারগুলির (Electric Vehicle) আগুন ধরার ঘটনা এই বিতর্ককে আরও উস্কে দেয়। অভিযোগ ওঠে, ভারতের বেশিরভাগ ইলেকট্রিক দু-চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থা যে সব ব্যাটারি দিয়ে থাকে, সেগুলি উন্নতমানের নয়। এই বিতর্কের মাঝেই খানিক স্বস্তির খবর হাজির। ওলা ইলেকট্রিক (Ola Electric), রিলায়েন্স নিউ এনার্জি এবং রাজেশ এক্সপোর্টসের মতো সংস্থাগুলি ভারতেই ইলেকট্রিক ব্যাটারি সেল তৈরি করতে চলেছে। দেশের ইলেকট্রিক ভেহিকল পরিকাঠামোকে উন্নত করতেই এই পথে হাঁটতে চাইছে সংস্থাগুলি।

ওলা ইলেকট্রিক, রিলায়েন্স নিউ এনার্জি এবং রাজেশ এক্সপোর্ট এই তিনটি সংস্থা কেন্দ্রের প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভ বা PLI স্কিমে 18,100 কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে। প্রসঙ্গত, ওলা ইলেকট্রিক গত বছরই ভারতের বাজারে দুটি ইলেকট্রিক স্কুটার নিয়ে এসেছে। এবার সংস্থাটি তাদের প্রথম ইলেকট্রিক চার-চাকা ইলেকট্রিক গাড়ি লঞ্চ করতে চলেছে। এই মুহূর্তে তারা একজন সঙ্গীর সন্ধানে রয়েছে, যাদের সাহায্যে একটি নতুন কারখানায় ইলেকট্রিক গাড়ির জন্য ব্যাটারি তৈরি করতে পারে।

এই তিনটে সংস্থাই কেন্দ্রের PLI স্কিমে ইতিমধ্যেই ফাইনাল হয়ে গিয়েছে। মনে করা হচ্ছে, সংস্থাগুলি 95 GWh ব্যাটারি ম্যানুফ্যাকচারিং ক্যাপাসিটি তৈরি করতে চলেছে। যে ব্যাটারিগুলি সেখানে তৈরি হবে তার বিক্রিবাট্টার নিরিখে পরবর্তী পাঁচ বছরের মধ্যে সংস্থাগুলিকে PLI স্কিমে ইনসেন্টিভ দেওয়া হবে। কেন্দ্রের ভারী শিল্পমন্ত্রী মহেন্দ্র নাথ পাণ্ডে বলেছেন, “ইভি ইকোসিস্টেম এবং এনার্জি স্টোরেজ মার্কেটের জন্য এই ইনসেন্টিভ খুবই সহায়ক হতে চলেছে, যা ইভির চাহিদা আরও বাড়াবে। পাশাপাশি এই সেক্টরের বিনিয়োগকারীদেরও আকর্ষিত করবে।”

PLI স্কিমে দেশের ইলেকট্রিক গাড়ির জন্য ব্যাটারি তৈরির নিলাম অনুষ্ঠানে যোগ দিয়েছিল মোট দশটি সংস্থা। তাদের মধ্যে ওলা ইলেকট্রিক এবং বাকি দুই সংস্থা সর্বোচ্চ দরদাতা হিসেবে উঠে এসেছে 128 GWh ক্যাপাসিটির ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি তৈরির জন্য।

ওলা ইলেকট্রিক এর আগে দেশি লিথিয়াম-আয়ন ব্যাটারি সেলের এক ঝলক দেখিয়েছে, যা সামনের বছর থেকেই দেশে তৈরি করা হবে। এগুলি আসলে হাই নিকেল সিলিন্ড্রিক্যাল সেল, যা ক্যাথোড সাইডে NMC ব্যবহার করছে এবং অ্যানোড সাইডে গ্রাফাইট এবং সিলিকন ব্যবহার করছে, ওলা ইলেকট্রিকের তরফ থেকে এমনটাই জানানো হয়েছে।

এই খবরটিও পড়ুন

ওলা ইলেকট্রিক সিইও ভাবিশ আগরওয়াল বলছেন, “ওলা বিশ্বের সবথেকে অ্যাডভান্সড সেল রিসার্চ সেন্টার তৈরি করছে, যা দ্রুততার সঙ্গে উদ্ভাবন করতে সাহায্য করবে। সেই সঙ্গেই বাজারের সর্বাধুনিক এবং সস্তার ইভি প্রডাক্ট নিয়ে আসা সম্ভব হবে। সম্পূর্ণ দেশীয় ভিত্তিতে নির্মিত আমাদের প্রথম লিথিয়াম-আয়ন সেল এই ধরনের সেল টেকনোলজি রোডম্যাপে প্রথম। এই ধরনের উদ্ভাবনী শক্তির মাধ্যমেই আমরা সারা বিশ্বের মধ্যে ইভি হাব হয়ে উঠতে পারব।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla