Tata Punch, Nexon এবং Altroz এখন আগের থেকে আরও বেশি মাইলেজ দেবে, কেন জানেন?

Tata Punch, Nexon And Altroz গাড়িগুলির জ্বালানি দক্ষতা আগের থেকে অনেকটাই বেড়েছে। তাদের সর্বাধিক রেঞ্জ এখন 0.6 kmpl থেকে 2.4 kmpl পর্যন্ত বাড়ানো হয়েছে। এদের মধ্যে Tata Punch গাড়িটির জ্বালানি দক্ষতা সবথেকে বেশি বেড়েছে।

Tata Punch, Nexon এবং Altroz এখন আগের থেকে আরও বেশি মাইলেজ দেবে, কেন জানেন?
টাটার বেশিরভাগ গাড়ির রেঞ্জই আগের থেকে বাড়ল।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 5:07 PM

Tata Motors তার বিস্তৃত রেঞ্জের গাড়িগুলি BS6 Phase II কমপ্লায়েন্ট ইঞ্জিন দিয়ে আপডেট করেছে। তাদের মধ্যে আবার Harrier এবং Safari গাড়ি দুটিতে আকর্ষণীয় কিছু ফিচার্স যোগ করা হয়েছে। বাকি গাড়িগুলি অর্থাৎ Tata Tigor, Punch, Nexon এবং Altroz-এর শুধুই ইঞ্জিন আপডেট করা হয়েছে। টাটার গাড়িগুলিতে RDE কমপ্লায়েন্ট ইঞ্জিন দেওয়ার ফলে গাড়িগুলির জ্বালানি দক্ষতা আগের থেকে অনেকটাই বেড়েছে। গাড়িগুলির রেঞ্জ আগের তুলনায় 0.6 kmpl থেকে 2.4 kmpl পর্যন্ত বাড়ানো হয়েছে। এখন এই এতগুলি গাড়ির মধ্যে Tata Punch গাড়িটির জ্বালানি দক্ষতা সবথেকে বেশি বেড়েছে। 1.13 kmpl বাড়ার ফলে Tata Punch গাড়িটির রেঞ্জ এখন 20.1 kmpl হয়েছে। অন্য দিকে Punch ছাড়া অন্যান্য গাড়িগুলির রেঞ্জ যথাক্রমে Tigor (19.6 kmpl), 1 kmpl বাড়ার ফলে Tiago (20.01 kmpl), 0.7 kmpl বাড়ার ফলে Altroz (19.3 kmpl) এবং 0.75 kmpl বেড়ে গিয়ে Nexon-এর রেঞ্জ হয়েছে (17.1 kmpl)।

Tata Motors-এর তরফ থেকে বলা হয়েছে, 1.2 লিটারের পেট্রোল ইঞ্জিন কম শক্তির অভাবকেও সমাধান করেছে, যা Altroz ​​এবং Punch-কে চালিত করে। আগের তুলনায় এই গাড়ি দুটি এখন চালিয়ে আরও বেশি করে স্বস্তি অনুভব করতে পারেন চালকরা। এই গাড়ি দুটির ইঞ্জিন 86 bhp এবং 113 Nm টর্ক প্রোডিউস করে। 5 স্পিড ম্যানুয়াল গিয়ারবক্সের পাশাপাশি 5 স্পিড AMT ইঞ্জিনের Punch এবং 6 স্পিড DCT ইঞ্জিনের Altroz পাওয়া যাবে।

ডিজ়েল ইঞ্জিন এখনও পাওয়া যাবে

যেমনটা জল্পনা চলছিল, সেই মোতাবেক Tata Motors সিদ্ধান্ত নিয়েছে Altroz-এর ডিজ়েল-পাওয়ার্ড ভ্যারিয়েন্টগুলি চালু রাখা হবে। Hyundai i20 ডিজ়েল মডেলটি বন্ধ হয়ে যাওয়ার ফলে Tata Altroz-ই এখন দেশের একমাত্র হ্যাচব্যাক, যার ডিজ়েল পাওয়ার্ড ভ্যারিয়েন্টও রয়েছে। ডিজ়েল Altroz-এর ক্ষেত্রে টাটা মোটরস দাবি করছে, তার রেঞ্জ এখন 0.6 kmpl বাড়ানো হয়েছে। আগের তুলনায় আরও একটু বেশি জ্বালানি দক্ষ হওয়ার ফলে গাড়িটির রেঞ্জ এখন 23.6 kmpl।

অন্য দিকে Nexon ডিজ়েল গাড়িটিরও জ্বালানি দক্ষতা বাড়ানো। নেক্সন ডিজ়েল ম্যানুয়াল গাড়িটি রেঞ্জ 2.1 kmpl বাড়িয়ে তা 23.2 kmpl করা হয়েছে। অন্য দিকে নেক্সন ডিজ়েল AMT-র রেঞ্জ 2.4 kmpl বেড়ে 24.1 kmpl হয়েছে। Altroz ডিজ়েল গাড়িটির 1.5 লিটারের ডিজ়েল ইঞ্জিনটি 90 PS পাওয়ার এবং 200 Nm টর্ক প্রোডিউস করছে। আবার Nexon ডিজ়েল গাড়িটি 115 PS পাওয়ার এবং 260 Nm টর্ক প্রোডিউস করতে পারবে।

1.2 লিটারের পেট্রল এবং 1.5 লিটারের ডিজ়েল ইঞ্জিনগুলি আপডেট করার পাশাপাশি Tata Motors তার প্রতিটি গাড়ির ওয়ারান্টি অফারও আপডেট করেছে। এর আগে টাটা মোটরের গাড়িগুলিতে 2 বছর/75,000 km ওয়ারান্টি অফার করত, এখন এই গাড়িগুলি 3 years/1 লক্ষ km পর্যন্ত ওয়ারান্টি দিচ্ছে।